ট্রাম্পকে সমর্থন জুগিয়ে জনসমক্ষে মেলানিয়া

মেলানিয়া ট্রাম্প
মেলানিয়া ট্রাম্প

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে বসার পর গত মঙ্গলবার তাঁর প্রথম স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণের সময় উপস্থিত হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প। এর মধ্য দিয়ে স্বামী-স্ত্রীর সম্পর্কে বিশ্বাসভঙ্গের অভিযোগে ট্রাম্প জড়িয়ে পড়ার পর এই প্রথম আনুষ্ঠানিকভাবে জনসমক্ষে নিজের উপস্থিতি স্পষ্ট করলেন মেলানিয়া।

সুইজারল্যান্ডের দাভোসে গত সপ্তাহে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে মেলানিয়াসহ ট্রাম্পের অংশগ্রহণের কথা ছিল। কিন্তু মেলানিয়া তাতে যোগ দেননি। ফলে মেলানিয়াকে ছাড়াই দাভোসে যোগ দেন ট্রাম্প। এ ঘটনায় এই দুজনের দাম্পত্য সম্পর্ক নিয়ে ওয়াশিংটনে আগে থেকেই চলে আসা কানাঘুষা জোরালো হয়ে ওঠে।

১২ জানুয়ারি দ্য ওয়ালস্ট্রিট জার্নাল এক খবরে বলেছে, ২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে নির্বাচন অনুষ্ঠানের এক মাস আগে ট্রাম্প নিজেদের মধ্যকার অবৈধ সম্পর্ক ধামাচাপা রাখতে পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার দেন। গণমাধ্যমের খবরে বলা হয়, ২০০৬ সালে মেলানিয়া সন্তান জন্মদানের মাত্র কয়েক মাস পর ড্যানিয়েলসের সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন ট্রাম্প।

তবে মঙ্গলবার রাতে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণদান অনুষ্ঠানে হাস্যবদনে হাত নেড়ে মেলানিয়া ট্রাম্প যোগ দেন। এ সময় তাঁর পরনে ছিল উজ্জ্বল ক্রিম সাদা রঙের প্যান্ট স্যুট। কয়েক মিনিট পরই মঞ্চে উপস্থিত হন ট্রাম্প এবং স্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে প্রথা ভেঙে ট্রাম্প ও মেলানিয়া ক্যাপিটাল হিলে আলাদাভাবে হাজির হয়েছিলেন।

ফার্স্ট লেডির মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, মেলানিয়া অতিথিদের সঙ্গ দেওয়ার কারণেই এমনটা ঘটেছে।

ভাষণ শেষে ট্রাম্প ও মেলানিয়া দুজনে একসঙ্গে হোয়াইট হাউসে ফিরে গেছেন কি না, সে বিষয়টিও তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি।

৭১ বছর বয়সী ট্রাম্পের স্ত্রী ৪৭ বছরের মেলানিয়ার চিন্তাভাবনা ও লক্ষ্য-উদ্দেশ্য কোটি কোটি মার্কিনির কাছে এক রহস্য। প্রায় ২০০ বছরের মধ্যে কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম বিদেশি বংশোদ্ভূত স্ত্রী হলেন সাবেক মডেল মেলানিয়া।

নির্বাচনে জেতার পরপরই ট্রাম্প হোয়াইট হাউসে উঠলেও মেলানিয়া সেখানে যাননি। তিনি ফার্স্ট লেডি হিসেবে তাঁর প্রথম মাস নিউইয়র্কে কাটান। ওই বছর ছোট ছেলে ব্যারনের স্কুলবর্ষ শেষ না করা পর্যন্ত হোয়াইট হাউসে উঠতে অস্বীকৃতি জানান। এরপর গত এক বছরে তাঁকে খুব কমই জনসমক্ষে বক্তৃতা দিতে দেখা গেছে। বিরল হয়ে দেখা দিয়েছেন ওয়াশিংটনে উপস্থিতির ক্ষেত্রেও।