উত্তর আমেরিকাবাসী লেখকদের যত বই

উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশি অনেক লেখকের বই এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে। ইতিমধ্যে কোনো কোনো লেখকের বই প্রকাশ হয়েছে। কারও বা প্রকাশের পথে। 

দীর্ঘ দিন থেকে নিউইয়র্কে থাকা হাসান ফেরদৌস বাংলাদেশের সাহিত্যাঙ্গনে প্রবন্ধ রচনায় পরিচিত মুখ। এবার তাঁর প্রবন্ধের বই নান্দনিক নৈতিকতা প্রকাশ করছে বাংলা একাডেমি।
সুদূর প্রবাসে থেকেও যাঁরা নিয়মিত সাহিত্য চর্চা করছেন তাঁদের মধ্যে ফকির ইলিয়াস অন্যতম। এবারের অমর একুশে গ্রন্থমেলায় শহীদ কাদরীকে নিয়ে তাঁর লেখা প্রবন্ধ-সংকলন শহীদ কাদরীর

দরবারের দ্যুতি প্রকাশ করছে অনিন্দ্য প্রকাশ; তাঁর কবিতার বই প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা প্রকাশ করছে প্রকাশনা সংস্থা জেব্রা ক্রসিং। 

কবি শহীদ কাদরীকে নিয়ে দীর্ঘ দিন থেকে গবেষণা করছেন নিউইয়র্কে আদনান সৈয়দ। এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে তাঁর লেখা শহীদ কাদরীর জীবনীমূলক বই চেনা অচেনা শহীদ কাদরী। প্রকাশ করছে মাওলা ব্রাদার্স।
নিউইয়র্কবাসী ফারহানা ইলিয়াস তুলিও দীর্ঘ দিন থেকে কবিতার চর্চা অব্যাহত রেখেছেন। এবারে তাঁর লেখা কবিতার সংকলন পরাগায়নের পূর্বশর্ত প্রকাশ করছে তিউড়ি প্রকাশন।
নিউইয়র্কে বাস করা হাসান আল আব্দুল্লাহর প্রতি বছর নতুন বই প্রকাশিত হয়। এবার তাঁর লেখা ছোটদের ছড়া-কবিতার বই ফুলের হাসি চাঁদের হাসি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা পুথিনিলয়; তাঁর লেখা কবিতার বই নির্জনে একাকী সূর্য প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। বই দুটি মেলার শুরু থেকেই পাওয়া যাচ্ছে।
নিউইয়র্কে বাস করা রওশন হাসান এবার বইমেলার আগে থেকেই বাংলাদেশে আছেন। তাঁর কবিতার বই গন্তব্যপথ ও কিছু সঙ্গী প্রকাশ করেছে সূচিপত্র।
প্রকাশনা সংস্থা অন্বয় প্রকাশ বইমেলার প্রথম দিকেই নিয়ে এসেছে দীর্ঘ দিন থেকে নিউইয়র্কে থাকা সাংবাদিক মনজুর আহমদের স্মৃতিকথনমূলক বই অমৃতপথযাত্রী।
বাংলাদেশে প্রথম আলো পত্রিকার সঙ্গে যুক্ত ইব্রাহীম চৌধুরী সাংবাদিকতা করছেন দীর্ঘ দিন থেকে। তাঁর লেখা সাংবাদিক রচনাকে কখনো বইয়ে অন্তর্ভুক্ত করবেন তা ভাবেননি। এবারে তিনি উপস্থাপন করছেন তাঁর প্রথম বই স্মৃতিতে ও সংবাদে।
অন্বয় প্রকাশ এবারে মেলার প্রথম দিকেই হাজির করেছে নিউইয়র্কে বাস করা সাংবাদিক দর্পণ কবিরের ছোটগল্প সংকলন লাবণ্য ভেজা মেঘ।
বাংলাদেশের ক্রীড়া সাংবাদিক মনিজা রহমান এখন নিউইয়র্কে থাকেন। নানা ধরনের গদ্য লিখলেও কবিতায়ও তাঁর সত্তা নিবিষ্ট। তাঁর কবিতার বই মেয়েটি আজন্ম পতিত রয়ে গেল বইমেলায় আনছে অন্বয় প্রকাশ।
বয়সে প্রবীণ হলেও ইশতিয়াক রুপু একজন তরুণ লেখক। তাঁর গল্পের বই রূপান্তরের গল্প বইমেলায় নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছেন সম্প্রতি নিউইয়র্ক থেকে চলে যাওয়া অন্বয় প্রকাশের হুমায়ুন কবীর ঢালী।
জাতিসংঘে কর্মসূত্রে কয়েক বছর থেকে নিউইয়র্কবাসী কাজী জহিরুল ইসলামের বেশ কয়েকটি বই এবারের গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে। তাঁর কবিতার বই বালিকাদের চাবিওয়ালা প্রকাশ করছে য়ারোয়া বুক কর্নার, যে বৃক্ষটি কাল হয়েছে গুম প্রকাশ করছে অয়ন প্রকাশনী, নালন্দা প্রকাশ করছে তাঁর কবিতাসমগ্র-২, ভ্রমণগ্রন্থ উড়ালগল্প প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। উপন্যাস থাবড়া হামিদ প্রকাশ করেছে সময় প্রকাশন। বিভিন্ন ক্ষেত্রে নারীদের অবদান নিয়ে তিনি লিখেছেন বড় নারীদের কথা ও অন্যান্য গদ্য। বইটি মেলায় এনেছে অনিন্দ্য প্রকাশ। এ ছাড়া কাজী জহিরুল ইসলামের আত্মজীবনী বিহঙ্গপ্রবণ প্রকাশ করেছে কারুবাক এবং পৃথিবীর নানান ভূখণ্ডের লোকজগল্প সৃষ্টিপুরাণ ও অন্যান্য লোককথা এনেছে অয়ন প্রকাশন। তাঁর ভ্রমণগ্রন্থ গজমোতির দেশ আইভরিকোস্ট বইটির নতুন সংস্করণ এসেছে আইভরিকোস্ট নামে। এ ছাড়া এই বছর তাঁর ৫০ বছর পূর্তি উপলক্ষে জীবন ও সাহিত্য নিয়ে নানাজনের লেখার সংকলন অর্ধশতকের উপাখ্যান প্রকাশ হয়েছে। বইটি সম্পাদনা করেছেন ড. মাহবুব হাসান।
কবি মাহবুব হাসান লস অ্যাঞ্জেলসে কিছুদিন থাকলেও বর্তমানে নিউইয়র্কবাসী। তাঁর কবিতাসমগ্র প্রকাশ করছে অয়ন প্রকাশন।
কবি তমিজ উদ্দীন লোদীও নিউইয়র্কবাসী হয়েছেন বেশ কয়েক বছর হলো। তাঁর এবারের কবিতার বইটির নাম দৃশ্যকল্প ও কতিপয় রাতের রমণী। বইটি প্রকাশ করছে চৈতন্য।
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় থাকেন দেবানন্দ সরকার। এবারে আসছে তাঁর গল্পের বই নেশা অথবা নিস্পৃহা। বইটি প্রকাশ করছে সাহস পাবলিকেশন্স।
অনন্যা প্রকাশনী বের করছে আরেক নিউইয়র্কবাসী তরুণ ছড়াকার আলম সিদ্দিকীর দুটি ছড়ার বই। একটি বইয়ের নাম জীবন নদীর ছড়া, অন্যটির অণু ছড়া। বইমেলার শুরু থেকেই বই দুটি পাওয়া যাচ্ছে।
নিউইয়র্কবাসী কবি-আবৃত্তিকার ছন্দা বিনতে সুলতানের কবিতা-সংকলন উড়ে যায় মেঘমালা প্রকাশ করছে বিদ্যাপ্রকাশ।
আদিগন্ত প্রকাশনী প্রকাশ করছে আরেক নিউইয়র্কার পলি শহীনার গভীর জলের কান্না।
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে থাকেন এ কে এম ফজলুল বারী। ইংরেজি ভাষায় লেখা তাঁর দুটি বই এসেছে এবারের বইমেলায়! বই দুটি হলে: জয় বাংলা ও দ্য স্টোরি অব বীরাঙ্গনা।
টেনেসিতে থাকেন হুমায়ূন কবির। ইরানের যুদ্ধ ও বিপ্লবের পটভূমি নিয়ে লেখা তাঁর উপন্যাস পারস্য পরবাসে বের করেছে সময় প্রকাশন।
লুৎফর রহমান রিটন দীর্ঘ দিন থেকে অটোয়ায় বাস করছেন। প্রতিবছর বইমেলার টানে তিনি ফিরে যান বাংলাদেশে। এবার অনন্যা প্রকাশনী মেলায় নিয়ে আসছে তাঁর লেখা ছড়ার বই ঢাকাইয়া ছড়া ও অন্যান্য।
কানাডার টরন্টো নিবাসী সুব্রত কুমার দাসের গবেষণামূলক বই শ্রীচৈতন্যদেব বইয়ের নতুন সংস্করণ এসেছে বইমেলায়।