ভালোবাসা দিবসের জন্য নতুন রেসিপি


সুজির আদুরি সন্দেশ
উপকরণ: ২ কাপ সুজি, দেড় কাপ চিনি, দুধ ৪ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, কিশমিশ, হলুদ, লাল ফুড কালার, আস্ত দারুচিনি ২ টুকরা, এলাচি ৩টা ও ১ চিমটি লবণ।
প্রণালি: চুলায় বড় ফ্রাইপ্যানে দারুচিনি, এলাচি, ঘি ও তেল দিয়ে সুজি ভেজে নিতে হবে তিন-চার মিনিট। এবার সুজির মাঝে অল্প অল্প করে দুধ দিয়ে নাড়তে হবে। এরপর চিনি ও লবণ দিতে হবে। চুলার আঁচ কমিয়ে ভালো করে নাড়তে হবে, যাতে ফ্রাইপ্যানের নিচে যেন লেগে না যায়। ফ্রাইপ্যানে সুজির তেল ওপরে ওঠা পর্যন্ত নাড়তে হবে। এবার নামিয়ে তিন ভাগ করতে হবে। এলাচি, দারুচিনি উঠিয়ে ফেলতে হবে। লাল, হলুদ ফুড কালার সামান্য পানি দিয়ে আলাদা আলাদা করে গুলিয়ে নিতে হবে। ফ্রাইপ্যানে প্রথমে লাল ফুড কালারের সঙ্গে এক ভাগ সুজি দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে। হালকা গরম থাকতেই হাতে গোল করে সন্দেশের মতো বানাতে হবে। এভাবে হলুদ ও সাদা সুজির গোলা নিয়ে হাতে সন্দেশ বানিয়ে নিতে হবে। প্রতিটি সন্দেশের ওপরে কিশমিশ ছড়িয়ে বড় পাত্রে সাজিয়ে পরিবেশন করুন ভালোবাসা দিবসের সুজির আদুরি সন্দেশ।


লাভ চিকেন 
উপকরণ: চিকেন ব্রেস্ট ১টা, টকদই ১ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া চা-চামচের চার ভাগের এক ভাগ, দারুচিনি গুঁড়া চা-চামচের চার ভাগের এক ভাগ, ৩টা এলাচি গুঁড়া, আদাবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, ঘি ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ এবং লবণ পরিমাণমতো।
প্রণালি: চিকেন ব্রেস্টটাকে ভালোভাবে ধুয়ে কিচেন টিস্যু দিয়ে মুছে নিতে হবে। এবার কাঁটাচামচ দিয়ে ভালো করে কেঁচে নিতে হবে। একটি পাত্রে সব উপকরণ দিয়ে চিকেন ব্রেস্টটাকে খুব ভালোভাবে মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। এবার মাইক্রোওভেনপ্রুফ কাচের পাত্রে মসলাসহ চিকেন ব্রেস্টটাকে ৫ মিনিট ঢেকে (মাইক্রোওয়েভ ঢাকনা দিয়ে) মাইক্রোওভেনে বেক করতে হবে। এরপর উল্টিয়ে আবার ৫ মিনিট বেক করতে হবে। এভাবে ১০ মিনিট বেক করার পরে যেটুকু পানি উঠবে, সেটা শুকিয়ে নেওয়ার জন্য ফ্রাইপ্যানে ঢেলে চুলায় ৩-৪ মিনিট মাঝারি আঁচে রাখতে হবে। তেল বের হয়ে মাখামাখি হলে নামিয়ে নিতে হবে। সুন্দর করে লেবু, শসা, পেঁয়াজ, টমেটো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভালোবাসা দিবসে প্রিয়জনদের জন্য এই লাভ চিকেন।


রঙিন ডিম মাধুরী
উপকরণ: ডিম, লাল, হলুদ, সবুজ, গোলাপি ফুড কালার, ঘি ১ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: ডিমগুলো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর সেগুলোকে চার ভাগ করে আলাদা পাত্রে ফুড কালার ও লবণ দিয়ে মাখিয়ে নিতে হবে। ফ্রাইপ্যানে অল্প ঘি ও তেল দিয়ে এক এক করে লাল, সবুজ, হলুদ, গোলাপি ফুড কালারের ডিমগুলো আলাদা আলাদা করে হালকা ভেজে পাত্রে ওঠাতে হবে। এবার বড় ছড়ানো পাত্রে লেটুসপাতাসহ সাজিয়ে পরিবেশন করুন রঙিন ডিম মাধুরী। এমন রঙিন এক প্লেট ডিম টেবিলের সৌন্দর্য বাড়াবে আর ভালোবাসায় রাঙিয়ে তুলবে আপনজনদের মন মাধুরী।


ঝরঝরে সাজানো পোলাও 

উপকরণ: ৪ কাপ পোলাওয়ের চাল, পানি ৪ কাপ, দুধ ৩ কাপ, ঘি ১ কাপের ৩ ভাগ, পেঁয়াজকুচি ২ কাপ (১ কাপ বেরেস্তা), আদাবাটা দেড় টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, তেজপাতা ২টা, দারুচিনি ২ টুকরো, এলাচি ৫টা, লবঙ্গ ৬টা, চিনি আধা চা-চামচ, কাঁচা মরিচ ৫টা, ১ চিমটি জাফরান ও পরিমাণমতো লবণ।

কামরুন্নাহার ডলি
কামরুন্নাহার ডলি

প্রণালি: প্রথমে চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে এক ঘণ্টা। পানি ঝরিয়ে নিতে হবে। চুলায় একটি ছড়ানো পাত্রে ঘি গরম করে তেজপাতা, দারুচিনি, এলাচি দিয়ে এক মিনিট ভেজে পেঁয়াজকুচি দিয়ে বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে হবে। কিছুটা পেঁয়াজ বেরেস্তা উঠিয়ে, পানি ঝরানো চাল দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট ভাজতে হবে। এরপরে আদাবাটা, রসুনবাটা ও লবণ দিয়ে হালকা বাদামি করে ভাজতে হবে (ভাজাটা ভালো হলে পোলাও খুব সুন্দর ঝরঝরে হবে)। এরপরে ভাজা চালে পানি, দুধ দিয়ে নেড়ে, ঢাকনা দিয়ে মাঝারি আঁচে ৫ মিনিট রেখে দিতে হবে। ঢাকনা খুলে পোলাও উল্টেপাল্টে দিতে হবে, চুলার আঁচ একদম কমিয়ে ১০ মিনিট দমে রাখতে হবে ঢাকনা দিয়ে, ঢাকনা খোলা যাবে না। ১০ মিনিট পরে নাড়া দিয়ে কাঁচা মরিচ, কিশমিশ, একটু ঘি ওপরে ছিটিয়ে ঢাকনা দিয়ে রেখে দিতে হবে। হয়ে গেল ঘিয়ে ভাজা ঝরঝরে দারুণ পোলাও। সুন্দর পাত্রে গাজর, শসা, টমেটো, কিশমিশ, পেঁয়াজ, বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভালোবাসা দিবসে ভালোবাসার আপনজনদের এই সাজানো পোলাও।