রূপান্তরিত আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ হচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে রূপান্তরিত আগ্নেয়াস্ত্র নিষিদ্ধের পথে এগোলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর অংশ হিসেবে বাম্প-স্টক ডিভাইসের ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি আদেশে সই করেছেন তিনি।

বাম্প-স্টক ডিভাইস এমন একটি যন্ত্র যা আধা স্বয়ংক্রিয় রাইফেলে যুক্ত করলে তা থেকে মেশিনগানের মতো দ্রুত গুলি বেরিয়ে যেতে পারে, অর্থাৎ এ যন্ত্রের সাহায্যে আগ্নেয়াস্ত্রকে এমন উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া যায়, যা দিয়ে মিনিটে শত শত গুলি ছোড়া সম্ভব। যুক্তরাষ্ট্রে অপরাধবিষয়ক রেকর্ড যাচাই-বাছাই ছাড়াই যে কেউ মাত্র ১০০ ডলারে কিনতে পারে এ যন্ত্র।
এ ধরনের রূপান্তরিত আগ্নেয়াস্ত্র ব্যবহার করেই গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে এক কনসার্টে নির্বিচারে গুলি ছুড়ে ৫৮ জনকে হত্যা করেন স্টিফেন প্যাডক নামের এক ব্যক্তি। গুলিতে আহত হন পাঁচ শতাধিক মানুষ। গত সপ্তাহে ফ্লোরিডায় মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বিদ্যালয়টির সাবেক এক ছাত্র এলোপাতাড়ি গুলি করে ১৭ জনকে হত্যা করে।
ফ্লোরিডার এই ঘটনার পর যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে চলমান বিতর্ক এক নতুন মাত্রা পেয়েছে। সেই সঙ্গে বাম্প-স্টক বিক্রি বেআইনি করার দাবির সঙ্গে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় পক্ষ একমত পোষণ করেছে। প্রভাবশালী রিপাবলিকান কংগ্রেস সদস্য পল রায়ান বলেছেন, লাসভেগাস হত্যাকাণ্ডের আগ পর্যন্ত বাম্প-স্টক যন্ত্র বিষয়ে তাঁদের ধারণা ছিল না। এদিকে ফ্লোরিডার ঘটনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী ও অভিভাবকদের এ অঙ্গরাজ্যের রাজধানীতে গতকাল বুধবার এক বিক্ষোভ আয়োজনের পরিকল্পনা ছিল।
এ পরিস্থিতিতে গত মঙ্গলবার ট্রাম্প হোয়াইট হাউসে একটি অনুষ্ঠানে বলেন, তিনি বাম্প-স্টকের মতো যন্ত্র অবৈধ ঘোষণা করে একটি আইন প্রণয়ন করতে বিচার বিভাগকে নির্দেশনা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহসের স্বীকৃতি দিতে আয়োজিত ওই অনুষ্ঠানে ট্রাম্প আরও বলেন, ‘খুব শিগগির’ বাম্প-স্টক নিষিদ্ধের ঘোষণার নতুন নির্দেশিকা চূড়ান্ত করতে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে নির্দেশ দিয়েছেন তিনি।
ট্রাম্প বলেন, লাসভেগাসের ভয়াবহ গুলিবর্ষণের ঘটনার পর তিনি অ্যাটর্নি জেনারেলকে বাম্প-স্টকের মতো যন্ত্রের ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছিলেন। ডিসেম্বর থেকেই এই প্রক্রিয়া শুরু 
হয় ও কয়েক মুহূর্ত আগে তিনি একটি সমঝোতায় 
সই করেছেন; যেখানে এই ধরনের যন্ত্র যা বৈধ 
অস্ত্রকে মেশিনগানে রূপ দেয় এমন সব যন্ত্র নিষিদ্ধ করার আইন তৈরি বিষয়ে অ্যাটর্নি জেনারেলের বরাবর প্রস্তাব রয়েছে।