ফ্লোরিডার ঘটনার পরও অস্ত্রের পক্ষে সাফাই

যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও বন্দুকের গুলিতে খুনের ঘটনা ঘটছে।
যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও বন্দুকের গুলিতে খুনের ঘটনা ঘটছে।

ফ্লোরিডার স্কুলে হত্যাকাণ্ডের পরও আগ্নেয়াস্ত্র ব্যবহারের পক্ষে সাফাই গাইল যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ)। সাফাই গেয়েই শুধু ক্ষান্ত হয়নি, তারা তুলোধুনো করেছে তাদের ভাষায় ‘অভিজাত ডেমোক্র্যাটদের’। তারা বলেছে, সাংবিধানিক থাকা আগ্নেয়াস্ত্র রাখার অধিকার ক্ষুণ্ন করতে চাইছে ডেমোক্র্যাটরা। 

গত সপ্তাহে ফ্লোরিডায় মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বিদ্যালয়টির প্রাক্তন এক ছাত্র এলোপাতাড়ি গুলি করে ১৭ জন শিক্ষার্থী ও কর্মচারীকে হত্যা করে। এরপরই নতুন করে আবার আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন ওঠে। চারপাশে শুরু হয় সমালোচনা।
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে সারা দেশের বেশির ভাগ মানুষ একমত হলেও এ ব্যাপারে কোনো অগ্রগতি হয়নি। এর প্রধান কারণ অস্ত্র বিক্রেতা শ্রেণির তৎপরতা। এনআরএ যুক্তরাষ্ট্রের মানুষের অস্ত্র বহনের অধিকারের পক্ষে প্রধান লবিং গ্রুপ।

এবার এনআরএ বলছে, অভিজাত ডেমোক্র্যাটরা সাংবিধানিকভাবে দেওয়া বন্দুক রাখার অধিকার ক্ষুণ্ন করার জন্য গণসচেতনতা তৈরির রাজনীতি করছে। স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে শিক্ষকদের হাতে অস্ত্র দেওয়ার পক্ষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার এনআরএ প্রেসিডেন্টের সঙ্গে সহমত পোষণ করেন।

ওয়াশিংটনে গতকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এনআরএর প্রধান নির্বাহী ওয়েন লাপিয়েরে বলেন, ‘ডেমোক্র্যাটরা স্কুলের শিশু ও স্কুল ব্যবস্থা নিয়ে ভাবেন না।’ তিনি বলেন, ‘তাদের লক্ষ্য দ্বিতীয় সংশোধনী বাতিল এবং আমাদের আগ্নেয়াস্ত্রের স্বাধীনতা খর্ব করা, যাতে তাঁরা সমস্ত মানুষের স্বাধীনতা সমূলে উৎপাটন করতে পারেন।’
মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনী দেশের নাগরিকদের অস্ত্র রাখা ও বহন করার অধিকার নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসে এক বৈঠকে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষকে ট্রাম্প বলেন, বন্দুক নিয়ে সহিংসতা বন্ধে এনআরএর সঙ্গে আলোচনা করেছেন তিনি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পকে পূর্ণ সহযোগিতা করে অস্ত্র রাখার পক্ষে থাকা এনআরএ। তাই ট্রাম্পও সন্তুষ্ট এদের প্রতি। এই গ্রুপকে ‘গ্রেট আমেরিকান প্যাট্রিয়টস’ (যুক্তরাষ্ট্রের মহান দেশপ্রেমিক গোষ্ঠী) বলে সম্বোধন করেন ট্রাম্প।

ওয়েনের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার। তিনি বলেন, এনআরএ আবার দুঃখজনক আচরণ করল। মূল বক্তব্য থেকে সরে এসেছে তারা। কেবল বন্দুক রাখাকে দায়ী না করে অন্য সব বিষয়কে দায়ী করছে।