বাংলাদেশি প্রবাসীদের সাফল্য

নিউইয়র্কের গ্রোসারি ব্যবসায় প্রবাসী বাংলাদেশিদের অবস্থান দিন দিন পোক্ত হচ্ছে—সম্প্রতি গণমাধ্যমে এমন একটি সংবাদ এসেছে। বাংলাদেশিদের এই ব্যবসায় আরও এগিয়ে যেতে হবে। কারণ কথায় আছে, বাণিজ্যে বসতে লক্ষ্মী। অর্থাৎ নিয়মিত অর্থযোগ থাকলে সংসারে শান্তি ও সচ্ছলতা থাকে। আর নিয়মিত অর্থ উপার্জনের অন্যতম শর্তহীন মাধ্যম হলো ব্যবসা-বাণিজ্য।
একটা সময় মানুষ মনে করত, পড়ালেখা করে সুশিক্ষিত হয়ে চাকরিবাকরি করাটা অনেক বেশি সম্মানের। আর কেউ পড়ালেখা ছেড়ে দিয়ে মুদির দোকান নিয়ে বসলে বলা হতো, ছেলেটি পড়াশোনায় ভালো করছিল না, তাই মুদির দোকানই ওর অনিবার্য গন্তব্য। উপমহাদেশের মানুষের মগজে এই কুমন্ত্রটি ঢুকিয়ে দিয়েছিল পৌরাণিক বর্ণপ্রথা।
তবে আধুনিক শিক্ষার কল্যাণে পৌরাণিক এই ধারণা অনেকটাই ভেঙে গেছে। আজকাল অনেকে উচ্চশিক্ষিত হয়েও চাকরির বদলে ব্যবসাকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। এর কারণ, তাঁরা সাহসী। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বর্তমানে যাঁরা গ্রোসারি ব্যবসায় নেমেছেন, তাঁরা এই সাহসী মানুষদের দলে।
একটা সময়ে নিউইয়র্কে নিত্যপ্রয়োজনীয় পণ্যকেন্দ্রিক ব্যবসার পুরোটাই ভারতীয়দের নিয়ন্ত্রণে ছিল। তবে সংবাদমাধ্যম বলছে, গত দুই দশকে এই চিত্র অনেক পাল্টেছে। এখন মাছ ও মাংসের বাজারে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। সক্রিয় ভূমিকা রাখছেন আমেরিকার অর্থনীতিতে। একই সঙ্গে তাঁরা মাছ-মাংস আমদানি করে বাংলাদেশের অর্থনীতিতেও ভূমিকা রাখছেন। উদ্যমী এই ব্যবসায়ীরা নিঃসন্দেহে অন্যদের কাছে অনুকরণীয়।
এ ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি কথা প্রণিধানযোগ্য। তিনি তাঁর জাপান যাত্রী প্রবন্ধে ‘বাণিজ্যে বসতে লক্ষ্মী’ শব্দগুচ্ছ বিশ্লেষণ করতে গিয়ে বলেছেন, ‘তখন মানুষ লক্ষ্মীর যে পরিচয় পেয়েছিল সে তো কেবল ঐশ্বর্যে নয়, তাঁর সৌন্দর্যে। তার কারণ, বাণিজ্যের সঙ্গে তখন মনুষ্যত্বের বিচ্ছেদ ঘটেনি। তাঁতের সঙ্গে তাঁতির, কামারের হাতুড়ির সঙ্গে কামারের হাতের, কারিগরের সঙ্গে তার কারুকার্যের মনের মিল ছিল। এই জন্যে বাণিজ্যের ভিতর দিয়ে মানুষের হৃদয় আপনাকে ঐশ্বর্যে বিচিত্র করে সুন্দর করে ব্যক্ত করত। নইলে লক্ষ্মী তার পদ্মাসন পেতেন কোথা থেকে।’
সুতরাং শুধু টাকা অর্জনের জন্য ব্যবসা করা যাবে না। নিজের ব্যবসার প্রতি থাকতে হবে শ্রদ্ধা ও আন্তরিকতা। থাকতে হবে সততা ও অন্যকে সেবা দেওয়ার মানসিকতা। এর মাধ্যমেই একজন মানুষের ব্যবসার প্রচার ও প্রসার ঘটবে, যা তাকে এনে দেবে সফল ব্যবসায়ীর স্বীকৃতি।