এফবিআইয়ের কর্মকর্তাকে বরখাস্ত

অ্যান্ড্রু ম্যাককেব। ছবি: রয়টার্স
অ্যান্ড্রু ম্যাককেব। ছবি: রয়টার্স

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের কর্মকর্তা অ্যান্ড্রু ম্যাককেবকে বরখাস্ত করা হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বারা রাজনৈতিকভাবে প্রভাবিত হওয়ার অভিযোগে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস তাঁকে বরখাস্ত করেন। বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়।

গত জানুয়ারিতে ম্যাককেব এফবিআইয়ের উপপরিচালকের পদ থেকে পদত্যাগ করে ছুটিতে যান।

অবসরে যাওয়ার যোগ্যতা (৫০ বছর) অর্জনের দুই দিন আগে তাঁকে বরখাস্ত করা হলো। এতে তাঁর অবসরকালীন কিছু সযোগসুবিধা কমতে পারে।

গত শুক্রবার সেশনসের জারি করা বিবৃতিতে জানানো হয়, ‘ইন্সপেক্টর জেনারেলের প্রতিবেদন, এফবিআই অফিস অব প্রফেশনাল রেসপনসিবিলিটির তথ্য এবং বিভাগের জ্যেষ্ঠ ক্যারিয়ার কর্মকর্তার সুপারিশের ভিত্তিতে আমি অ্যান্ড্রু ম্যাককেবকে তাৎক্ষণিক অপসারণ করছি।’

বারাক ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি কাজে হিলারি তাঁর ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন বলে যে অভিযোগ ওঠে, সে বিষয়টির তদন্তে গভীরভাবে জড়িত ছিলেন ম্যাককেব। এমনকি এই নির্বাচনী প্রচারকালে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে যে তদন্ত চলছিল, সেখানেও তিনি ছিলেন।

রয়টার্সের খবরে জানানো হয়, এক বিবৃতিতে ম্যাককেব বলেন, রাজনৈতিকভাবে তাঁকে লক্ষ্যবস্তু করা হয়েছে। কারণ, তিনি এফবিআইয়ের সাবেক প্রধান জেমস কোমির দাবিকে সমর্থন জানিয়ে ছিলেন। জেমস কোমি দাবি করেছিলেন, ট্রাম্প নির্বাচনে রাশিয়ার জড়িত থাকার প্রমাণ নষ্ট করে দেওয়ার জন্য তাঁকে চাপ দিচ্ছিলেন।