মার্কিন নিরাপত্তা কর্মকর্তাদের পরামর্শ শুনলেন না ট্রাম্প

মার্কিন কর্তৃপক্ষের উদ্যোগে পুতিন-ট্রাম্প টেলিফোন আলাপ হয়। ছবি: রয়টার্স
মার্কিন কর্তৃপক্ষের উদ্যোগে পুতিন-ট্রাম্প টেলিফোন আলাপ হয়। ছবি: রয়টার্স

মার্কিন নিরাপত্তা কর্মকর্তাদের পরামর্শকে আমলে না নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিনকে ফোনে শুভেচ্ছা জানাবেন না তিনি।

অবশেষে গতকাল মঙ্গলবার ট্রাম্প নিজেই ফোন করে পুতিনকে শুভেচ্ছা জানিয়েছেন। দীর্ঘ আলাপচারিতায় দুই নেতা রুশ-মার্কিন দ্বিপক্ষীয় সম্পর্ক ছাড়াও সিরিয়া সংকটসহ বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলেন।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবরে জানা যায়, হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলেই সাংবাদিকদের বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পুতিনকে শুভেচ্ছা জানাবেন না। হোয়াইট হাউসের বরাত দিয়ে মার্কিন ওই গণমাধ্যম আরও জানায়, মূলত সে দেশের জাতীয় নিরাপত্তাবিষয়ক ট্রাম্পের সহযোগীরা পুতিনকে শুভেচ্ছা না জানানোর পরামর্শ দেন।

ক্রেমলিনের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম জানায়, মার্কিন কর্তৃপক্ষের উদ্যোগে পুতিন-ট্রাম্প টেলিফোন আলাপ হয়। দুই নেতাই পারস্পরিক সহযোগিতা আরও বাড়ানো এবং অস্ত্রদৌড় নিয়ে দুই দেশের মধ্যে পারস্পরিক সমন্বিত প্রচেষ্টা চলমান রাখার ওপর গুরুত্বারোপ করেন।

অর্থনৈতিক খাতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও জোরদার করে তুলতে পুতিন-ট্রাম্প একমত হন। জ্বালানি খাতও দুই নেতার আলোচনায় উঠে আসে।

সিরিয়া ও ইউক্রেনের অভ্যন্তরীণ সংকট নিয়ে আলোচনায় ট্রাম্প ও পুতিন উভয়ই এ সমস্যার দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন।

গত রোববার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৭৬ শতাংশ ভোট পেয়ে প্রথম রাউন্ডে জয়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির প্রধান নির্বাচন কমিশন ৯৯ দশমিক ৮৪ শতাংশ ভোট গণনার কাজ শেষ করেছে। নির্বাচনে ভোট পড়েছে ৬৭ শতাংশ। রাশিয়াজুড়ে ৯৭ হাজার ভোটকেন্দ্রে ভোট নেওয়া হয়। 

রুশ থেকে অনূদিত