বসন্তের ঝোড়ো তুষারপাতে ট্রাম্পকে ঘিরে তাণ্ডব

নিউইয়র্কের টাইম স্কোয়ারে বরফ পরিস্কার করছেন নগর কর্তৃপক্ষের পরিচ্ছন্ন কর্মীরা।  ছবি: রয়টার্স
নিউইয়র্কের টাইম স্কোয়ারে বরফ পরিস্কার করছেন নগর কর্তৃপক্ষের পরিচ্ছন্ন কর্মীরা। ছবি: রয়টার্স

বসন্ত বাতায়নে ঝোড়ো তুষারপাতের কারণে ২১ মার্চ বুধবার হোয়াইট হাউসের সব কর্মসূচি বাতিল করে দেওয়া হয়। বিশ্বের নানা উৎসাহের কেন্দ্রবিন্দু ওয়াশিংটনের সাদা ভবনের বাসিন্দা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বসন্ত অবগাহনের এ সময়ে তুষারপাত দেখেছেন। প্রকৃতির ঝোড়ো তাণ্ডবের সঙ্গে গত কদিন থেকে তাঁকে নিয়ে যে তাণ্ডব চলছে, তা নিয়েই হয়তো ব্যস্ত ছিলেন নিজের মতো করে বুধবার দিনটিতে।

মাত্র একদিন আগে, মঙ্গলবারেই তিন নারী মামলা ঠুকেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে। হয় গোপন সম্পর্ক নিয়ে, না হয় কোনো অশালীন আচরণ নিয়ে করা এসব মামলা আর বিব্রতকর সংবাদ তাড়া করছে প্রেসিডেন্ট ট্রাম্পকে। বহুল আলোচিত পর্নো অভিনেত্রী স্টর্মি ড্যানিয়েলসের আইনজীবী একটি ছবি প্রকাশ করেছেন। পাশাপাশি ২০১১ সালে পলিগ্রাফ টেস্টের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কের সত্যকথন প্রকাশ করা হয়েছে। সাবেক প্লেমেট কেরেন ম্যাকডোগাল মামলা করেছেন, ন্যাশনাল ইনকুয়ার নামের ম্যাগাজিনের মালিক কোম্পানির বিরুদ্ধে। যে মামলায় প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক নিয়ে নীরব থাকার গোপন চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য তিনি আবেদন করেছেন। একই দিনে নিউইয়র্কের এক আদালত প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে সাবেক অ্যাপ্রেনটিস ক্যান্ডিডেট সামার জারভোসের করা মানহানি মামলা খারিজের আবেদন প্রত্যাখ্যান করেছেন।

একই দিনে প্রেসিডেন্ট ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ ফাঁস হয়ে যায়। ওয়াশিংটন পোস্ট-এর প্রতিবেদন অনুযায়ী প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর নিরাপত্তা উপদেষ্টাদের মতামত উপেক্ষা করে নির্বাচনে পুনঃবিজয়ের জন্য পুতিনকে অভিনন্দন জানিয়েছেন। এ নিয়ে খোদ আমেরিকাসহ সারা বিশ্বে রীতিমতো হইচই শুরু হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার গত নির্বাচনে রাশিয়ার সংশ্লিষ্টতা নিয়ে তদন্তরত বিশেষ কাউন্সিলর বব মুলার গত সপ্তাহে হোয়াইট হাউসের আইনজীবীদের সঙ্গে দেখা করেছেন। এ সাক্ষাতে সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত এবং অন্যান্য বিষয় নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলাপ হয়েছে বলে সংবাদ বেরিয়েছে। এ নিয়ে উৎকণ্ঠার কারণ আছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের সময় ২০১৬ সালে ফেসবুক থেকে তথ্য নিয়ে তা অননুমোদিত ব্যবহারের জন্য ডাটা ফার্মের এক কর্মাচারী কেমব্রিজ অ্যানালেটিকা তোপের মুখে পড়েছেন। ঘুষ প্রদান ও অন্যান্য গুরুতর অনিয়মের জন্য কোম্পানিটি তাদের প্রধান নির্বাহী আলেক্সান্ডার নিকসকে চাকরিচ্যুত করেছে এরই মধ্যে।

প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীদের মধ্যেও অস্থিরতা দেখা গেছে গত সপ্তাহে। যদিও প্রকাশ্যে বলা হচ্ছে, সব ঠিক ঠিকঠাক আছে। সম্প্রতি চাকরিচ্যুত করা হয়েছে সেক্রেটারি অব স্টেট রিক টিলারসনকে। পরিষ্কার হয়ে উঠছে, প্রেসিডেন্ট ট্রাম্প কোনো বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই নিজের ইচ্ছায় ছোট বড় সব সিদ্ধান্ত নিচ্ছেন।

আমেরিকার সংবাদমাধ্যম দিনরাত প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়েই আছে। সংবাদ দেখলে মনে হয় পুরো আমেরিকাই ট্রাম্পময়। ফেক নিউজ বলে তুড়ি মেরে উড়িয়ে দেওয়া সংবাদমাধ্যমও তাঁর পিছু ছাড়ছে না। একের পর এক নারীদের ডেকে আনছে। নানা কাহিনির ইঙ্গিত দিচ্ছে। সদা ক্ষুব্ধ প্রেসিডেন্ট ট্রাম্প বুধবারের তুষারপাতকে ধন্যবাদ দিতেই পারেন। বসন্ত দিনে রাষ্ট্রাচারের কাজ কর্ম কমিয়ে নিজের সমস্যা নিয়ে একটু সুস্থির ভাবনার সময় হাতে পেয়েছেন তিনি।

অবশ্য প্রেসিডেন্ট প্রকাশ্যেই ইতিপূর্বে বলেছেন, এসব নাটকীয়তা, উত্তেজনা তিনি পছন্দই করেন। সংঘাত, বৈরিতা আর নাটকীয়তার মধ্যে সম্ভাবনা খুঁজে পান। একই সময় অনেক দুঃসংবাদ এখন সামাল দিতে হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পকে। মার্কিন মিডিয়া মনে করে, এত সমস্যার ভিড়ে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অগ্রাধিকারগুলো চাপা পড়ে যাচ্ছে। নিজেকে নিয়েই ব্যস্ত থাকতে হচ্ছে অধিক সময়। দেশের জন্য, জনগণের জন্য কাজের কাজ হচ্ছে না কিছুই।

আমেরিকার প্রেসিডেন্টরা এমনিতেই চাপে থাকেন। অনেকগুলো চাপ, যার অধিকাংশই ব্যক্তিগত এবং নেতিবাচক। শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একজন মানুষ। ক্ষুব্ধ হওয়া আর নেতিবাচক চাপের সাঁড়াশি আক্রমণে বসন্তের তুষারপাতে বসে নিজেই হয়তো বিনোদিত হওয়ার চেষ্টা করলেন। আধুনিক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে ডোনাল্ড ট্রাম্পই প্রথম, টুইট করে তিনি তাঁর রাগ ক্ষোভ সব প্রকাশ করেন। বুধবারের তুষারপাতে খানিক অবসরে নিজেকে হালকা করতেও কোনো টুইটের আশ্রয় নেবেন, এমনটিই মন্তব্য করেছে সিএনএন তাদের এক প্রতিবেদনে।