আলবেনিতে ২৭ মার্চ বাংলাদেশ দিবস

জ্যাকসন হাইট্‌সে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ
জ্যাকসন হাইট্‌সে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ

বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী আলবেনিতে ২৭ মার্চ অনুষ্ঠেয় ‘বাংলাদেশ দিবস’ অনুষ্ঠানে যোগ দিতে অভিবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

১৭ মার্চ অঙ্গরাজ্য সিনেটর জামাল ব্যাইলি ও অ্যাসেম্বলিম্যান লুইস সুইপলভাদার সৌজন্যে এবং ‘বাংলাদেশ ডে’ উদ্‌যাপন কমিটি আয়োজিত জ্যাকসন হাইট্সে একটি কোচিং সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়।

বাংলাদেশ ডে উদ্‌যাপন কমিটির চেয়ারম্যান আবদুর রহিম বাদশার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন ৮৭ ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিম্যান লুইস আর সুইপলভাদা, উদ্‌যাপন কমিটির মুখপাত্র মোহাম্মদ এন মজুমদার, সদস্যসচিব শাহেদ আহমেদ, কোষাধ্যক্ষ মঞ্জুর চৌধুরী জগলু, সদস্য আবদুস শহীদ, মাহবুব আলম, আবুল হোসেন চৌধুরী, মোহাম্মদ সোলাইমান আলী, শেখ আল মামুন প্রমুখ।

 লুইস আর সুইপলভাদা প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করে বলেন, ‘আপনারা আপনাদের ভাষা ও সাংস্কৃতিক ঐতিহ্য এ দেশে নিয়ে এসেছেন। আমেরিকায় আপনাদের সংখ্যা বাড়ছে। বাংলাদেশিদের রাজনৈতিক প্রভাব ও  ক্ষমতা আলবেনি তথা আমেরিকায় বাড়ছে। আমেরিকান রাজনীতিকেরা বাংলাদেশিদের অবস্থান ও অবদানকে স্বীকার করছেন।’

সুইপলভাদা বলেন, সাত বছর ধরে আমেরিকায় বাংলাদেশ দিবস পালিত হচ্ছে। এটা এখন ঐতিহ্যে পরিণত হয়েছে। আগামী ২৭ মার্চ আলবেনিতে অনুষ্ঠেয় বাংলাদেশ দিবস অনুষ্ঠানে আপনাদের পরিবারের শিশুসহ সব সদস্যদের নিয়ে যোগ দিন।

মোহাম্মদ এন মজুমদার বাংলাদেশি কমিউনিটির প্রতি স্বীকৃতি ও সম্মান দেখানোর জন্য সুইপলভাদাসহ অন্যান্য জনপ্রতিনিধিকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এখন আলবেনিতে আমাদের জাতীয় সংগীত বাজানো হয়। পবিত্র কোরআন শরিফ পাঠ করা হয়।’

আবদুস শহীদ বাংলাদেশ দিবসের পটভূমি স্মরণ করে বলেন, ২০১২ সাল থেকে আলবেনিতে প্রতি বছরই এ দিবস পালিত হচ্ছে। মাহবুব আলম আলবেনিতে বাংলাদেশ দিবস পালনের রীতি চালুর জন্য মরহুম জাকির খানের অবদানকে স্মরণ করেন। জাকির খান, সুইপলভাদাসহ অন্যরা বাংলাদেশ দিবস পালনের জন্য জোর তৎপরতা চালানোর কারণেই এটা শুরু হয়েছিল।

মঞ্জুর চৌধুরী বলেন, ‘আমেরিকায় আমাদের কমিউনিটি বাড়ছে, ভোটার বাড়ছে। আমাদের গুরুত্বও বাড়ছে। আমরা যত বেশি আলবানি যাব আমাদের গুরুত্ব তত বাড়বে।’ শেখ আল মামুন বলেন, ‘আমরা মূলধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হলে আমাদের গুরুত্ব আরও বাড়বে।’ ব্রঙ্কসে শহীদ মিনার নির্মাণের লুইস আর সুইপলভাদার সহযোগিতার প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ ব্যাপারে লিখিত আবেদন করার পরামর্শ দেন তিনি। সুইপলভাদা এ ব্যাপারে ভূমিকার রাখার আশ্বাস দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আলবেনিতে বাংলাদেশ দিবস অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুকদের ৯১৭-৫৯৭-৬৩৪৯/৯১৭২৫১-৯৫২৯/৩৪৭-৯৯৫-৮৫৩৫ নম্বরে বা  ই-মেইলে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়।

উদ্‌যাপন কমিটির উদ্যোগে নিউইয়র্ক থেকে মাত্র দুটি বাসে ১০৮ জন যাওয়ার ব্যবস্থা থাকবে। বাকিদের নিজস্ব উদ্যোগে যেতে হবে। উদ্‌যাপন কমিটির পক্ষ থেকে সবার জন্য প্রাতরাশ ও খাবারের ব্যবস্থা করা হবে। এ ছাড়া সাংবাদিকদের যাতায়াত ও খাবারের ব্যবস্থা কমিটির পক্ষ থেকে করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।