ইমাম হত্যায় আসামির সর্বোচ্চ শাস্তি

নিহত বাংলাদেশি ইমাম আলাউদ্দিন আকুনজি ও তাঁর সহযোগী তারা মিয়া ছবি: প্রথম আলো
নিহত বাংলাদেশি ইমাম আলাউদ্দিন আকুনজি ও তাঁর সহযোগী তারা মিয়া ছবি: প্রথম আলো

যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরের ওজন পার্কে বাংলাদেশি ইমাম আলাউদ্দিন আকুনজি ও তাঁর সহযোগী তারা মিয়া হত্যায় অস্কার মুরালকে সর্বোচ্চ শাস্তি দিয়েছেন আদালত। ১৮ এপ্রিল আদালত তাঁর বিরুদ্ধে দণ্ড ঘোষণা করবেন।

স্থানীয় সময় গতকাল শুক্রবার দুপুরে নিউইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে ১২ সদস্যের জুরিবোর্ড ও বিচারক এই হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে আসামি অস্কার মুরাল খুনি প্রমাণিত হওয়ায় তাঁকে ফাস্ট, সেকেন্ড, থার্ড ও ফোর্থ ডিগ্রি মার্ডারার হিসেবে দোষী সাব্যস্ত করেন আদালত।

এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশি কমিউনিটি।

২০১৬ সালের ১৩ আগস্ট নিউইয়র্কের ওজন পার্কে দুর্বৃত্তের গুলিতে নিহত হন আলফোরকান মসজিদের আলাউদ্দিন আকুনজি (৫৫) ও তাঁর সহযোগী মুসল্লি তারা মিয়া। স্থানীয় লিবার্টি অ্যাভিনিউয়ের ৮০ নম্বর স্ট্রিটে এই হত্যাকাণ্ড ঘটে। নিউইয়র্কের অন্যতম বাংলাদেশি-অধ্যুষিত এলাকা ওজন পার্ক। প্রায় ২৫ হাজার বাংলাদেশি বাস করে এই এলাকায়।

ওজন পার্কেই থাকতেন নিহত ইমাম আলাউদ্দিন আকুনজি এবং বৃদ্ধ তারা মিয়া। প্রতিদিন তাঁরা দুজনে একসঙ্গে মসজিদে যেতেন। নামাজ আদায় করতেন। ঘটনার দিন দুপুরে জোহরের নামাজ আদায় শেষে মসজিদ থেকে বাসায় ফেরার পথেই গুলি করা হয় তাঁদের। ইমাম আকুনজি ঘটনাস্থলেই আর তারা মিয়া হাসপাতালে মারা যান। ঘটনার পর অস্কার মুরালকে আটক করে নিউইয়র্ক পুলিশ।

হত্যাকারী অস্কার মুরাল। ছবি: প্রথম আলো
হত্যাকারী অস্কার মুরাল। ছবি: প্রথম আলো

তিন দিন ধরে নিউইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে টানা শুনানি চলছিল মামলাটির। ঘটনার বিবরণ, মামলার তদন্ত, আশপাশের ভিডিও ফুটেজসহ সবকিছুই প্রমাণ করে, অস্কার মুরালই ইমাম আকুনজি ও তারা মিয়াকে গুলি করে পলিয়ে যান। ঘটনার পরপর স্থানীয় লোকজন আটকও করে অস্কার মুরালকে। কিন্তু আদালতে নিজে নির্দোষ দাবি করায় মামলাটির দীর্ঘ শুনানি হয়। প্রায় দুই বছর ধরে চলা বিচারকাজ গতকাল রায় ঘোষণার মাধ্যমে শেষ হয়।

ইমাম আলাউদ্দিন আকুনজির বাড়ি বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার নবীগঞ্জে। আর তারা মিয়ার বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার জাঙ্গাহাটা গ্রামে। চার বছর ধরে আকুনজি আল ফোরকান মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন।

তিন দিন