উ. কোরিয়ার সঙ্গে সম্মেলনে আশাবাদী ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সম্ভাব্য সম্মেলন বিষয়ে আশাবাদী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার এ সম্মেলনের আশা ব্যক্ত করে ট্রাম্প বলেন, আগামী মে মাসের শেষ দিকে বা জুন মাসের শুরুতে এ সম্মেলন হতে পারে। অবশ্য সম্মেলনের দিনক্ষণ এখনো আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউস থেকে ঘোষণা করা হয়নি।

ট্রাম্পের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, অভূতপূর্ব এই সাক্ষাতের বিষয়ে এখনো তৎপর যুক্তরাষ্ট্র। এ বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা হতে পারে। তবে ওই বৈঠক কোথায় হবে, সে স্থান এখনো ঠিক হয়নি।

হোয়াইট হাউসে কেবিনেট মিটিং শুরুর আগে ট্রাম্প বলেন, ‘মে বা জুন মাসের শুরুর কোনো এক সময় আমরা সাক্ষাৎ করতে পারি। দুই পক্ষই পরস্পরকে সম্মান জানাবে এবং আশা করা যায়, সেখানে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে একটি চুক্তি হবে। দীর্ঘদিন ধরে দুটি দেশের মধ্যে যে সম্পর্ক চলে আসছিল, আশা করা যায়, এবার তা আলাদা হবে।’

উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক খারাপের চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আগের প্রশাসনগুলোকে দোষারোপ করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি শুরুর আগে আলোচনায় ব্যর্থতার জন্যও আগের প্রশাসনগুলোকে দায়ী করেন তিনি।

ট্রাম্প বলেন, ‘অন্য প্রেসিডেন্টের এটা আগেই করা উচিত ছিল।’

গত মাসে আলোচনায় বসার জন্য কিম জং-উনের আমন্ত্রণপত্র গ্রহণ করেন ট্রাম্প। তাঁর এ ঘোষণায় অনেক মিত্র দেশ ও তাঁর প্রশাসন চমকে ওঠে। ওই সময় কিমের আমন্ত্রণপত্র ট্রাম্পের কাছে পৌঁছে দেওয়া দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছিলেন, মে মাস নাগাদ ট্রাম্প ও কিমের বৈঠক হতে পারে। এপ্রিলজুড়ে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন ট্রাম্প। তিনি মার্কিন দূতাবাস চালু করতে ইসরায়েল সফরে যাবেন। অবশ্য এর দিনক্ষণ এখনো ঠিক হয়নি।