নববর্ষের ইলিশের রেসিপি

>
রওশন হাসান
রওশন হাসান

পয়লা বৈশাখ মানে ইলিশ খাওয়ার ধুম। নতুন বছরের প্রথম সকালে পান্তার সঙ্গে কড়কড়ে ইলিশ ভাজা আর পোড়া মরিচ। বৈশাখে পান্তা-ইলিশের এই রেসিপিই সবচেয়ে প্রচলিত। তবে চাইলে যে কেউ ইলিশের অন্য রেসিপিতেও খুঁজতে পারেন বৈশাখী আমেজ। উত্তরের নকশা’র পাঠকদের জন্য এমনই কিছু রেসিপি নিয়ে এসেছেন কবি ও সংগীতশিল্পী রওশন হাসান

ইলিশের কোর্মা

উপকরণ
ইলিশ মাছ ৫/৬ টুকরো, পেঁয়াজ বাটা ১/৩ কাপ, আদাবাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লেবুর রস এক চা চামচ, নারিকেলের দুধ ৩/৪ কাপ, জায়ফল ও জয়ত্রী গুঁড়ো ১/৪ চা চামচ, টক দই আধা কাপ, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ ও দারুচিনি ৩টি করে এবং কেওড়া জল ১/৪ চা চামচ।

প্রণালি
মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে এলাচ, দারুচিনি ভেজে পেঁয়াজ বাটা হালকা ভেজে নিন। এর পর আদা, রসুন বাটা ও জিরা গুঁড়া ও লবণ দিয়ে মসলা ভালো করে ভেজে নিন। এবারে দই, কাঁচা মরিচ, লবণ ও চিনি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। ইলিশ মাছ দিয়ে নেড়ে নারিকেলের দুধ, জায়ফল ও জয়ত্রী গুঁড়ো এবং কেওড়া জল দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। দশ মিনিট চুলায় রেখে মাছ মাখা মাখা হয়ে এলে লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।