ট্রাম্প নন, বুশকে হুমকি ভাবতেন হিলারি!

হিলারি ক্লিনটন। ছবি: এএফপি
হিলারি ক্লিনটন। ছবি: এএফপি

ডোনাল্ড ট্রাম্প নন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হিসেবে জেব বুশকেই সবচেয়ে বড় হুমকি মনে করতেন হিলারি ক্লিনটন। প্রকাশিতব্য একটি নতুন বইয়ে হিলারির বরাত দিয়ে এ কথাই লেখা হয়েছে। আগামী মঙ্গলবার এ বইটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

ফক্স নিউজের খবরে বলা হয়েছে, নতুন বইটির নাম ‘চেজিং হিলারি: টেন ইয়ারস, টু প্রেসিডেনশিয়াল ক্যামপেইনস, অ্যান্ড ওয়ান ইনট্যাক্ট গ্লাস সিলিং’। নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদক অ্যামি চোজিয়াক এ বইটি লিখেছেন। সম্প্রতি বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের হাতে বইটি পৌঁছেছে। প্রকাশিত হওয়ার আগেই এর বিভিন্ন বিষয় নিয়ে শুরু হয়ে গেছে আলোচনা।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হয়। তাতে ট্রাম্পের মতো রিপাবলিকান পার্টির হয়ে মনোনয়নপ্রত্যাশী ছিলেন জেব বুশ। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট এইচ ডব্লিউ বুশের ছেলে। জেব বুশের বড় ভাই জর্জ ডব্লিউ বুশও ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এমন রাজনৈতিক পরিবার থেকে আসা জেব বুশও দেশের প্রেসিডেন্ট হতে চেয়েছিলেন। ফ্লোরিডা রাজ্যের গভর্নরও হয়েছিলেন তিনি। কিন্তু শেষতক আর প্রতিযোগিতায় টিকে থাকতে পারেননি জেব। ট্রাম্প জোয়ারে ভেসে গিয়েছিলেন জেব। অথচ রিপাবলিকান পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে তাঁকেই (জেব) হুমকি মনে করতেন ট্রাম্পের কাছে নির্বাচনে হেরে যাওয়া ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।

জেব বুশ। ছবি: রয়টার্স
জেব বুশ। ছবি: রয়টার্স

অ্যামি চোজিয়াকের লেখা বইয়ে লেখা হয়েছে, নির্বাচনী প্রচারণা শুরুর দিনগুলোতে ডেমোক্র্যাট শিবির প্রতিযোগী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে খুব একটা গুরুত্ব দেয়নি। হিলারি ক্লিনটনও ট্রাম্পকে হুমকি মনে করতেন না। এমনকি দিন গড়ানোর সঙ্গে সঙ্গে ট্রাম্পের জনপ্রিয়তা বাড়তে থাকলেও, তাতে পাত্তা দেননি হিলারি।

নিউইয়র্ক পোস্ট-এর খবরে বলা হয়েছে, রিপাবলিকান পার্টির সমর্থকদের তিনটি ভাগে ভাগ করেছিলেন হিলারি। এর মধ্যে দুটি অংশই ছিল রিপাবলিকান পার্টির গোঁড়া সমর্থক। আর একটি অংশ ছিল দোদুল্যমান। আর তাদের ভোট নিয়েই ভাবছিল হিলারি শিবির। একই সঙ্গে হিলারি ক্লিনটনের জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টাও চলছিল।

বইটিতে এসেছে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিনটির প্রসঙ্গও। লেখক অ্যামি চোজিয়াক লিখেছেন, ফলাফল শুনে হিলারি বলেছিলেন, ‘আমি এটি জানতাম। আমি জানতাম আমার সঙ্গে এটিই হবে...তাঁরা কখনো আমাকে প্রেসিডেন্ট হতে দেবে না।’