যুক্তরাষ্ট্রের নগ্ন সেই হামলাকারী হোয়াইট হাউসে ঢুকতে গিয়েছিলেন

২৯ বছর বয়সী ট্রাভিস রিয়েংকিং। ছবিটি টিনিসি ব্যুরো অব ইনভেস্টিগেশন থেকে সংগ্রহ করে রয়টার্স
২৯ বছর বয়সী ট্রাভিস রিয়েংকিং। ছবিটি টিনিসি ব্যুরো অব ইনভেস্টিগেশন থেকে সংগ্রহ করে রয়টার্স

যুক্তরাষ্ট্রের টিনিস অঙ্গরাজ্যে ওয়াফল হাউসে হামলাকারী নগ্ন বন্দুকধারী ট্রাভিস রিয়েংকিং নয় মাস আগে হোয়াইট হাউসে ঢুকতে গিয়ে ধরা পড়েছিলেন। তখন বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে চান।

গত জুলাই মাসের সেই ঘটনার রেকর্ডের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, ২৯ বছরের ট্রাভিস কোনো অনুমতি ছাড়াই হোয়াইট হাউস কমপ্লেক্সের বহির্নিরাপত্তার বেড়া অতিক্রম করে ঢুকে পড়েন। এ সময় তিনি সেখানকার নিরাপত্তাকর্মীদের হাতে আটক হন। তাঁকে তুলে দেওয়া হয় পুলিশের হাতে।

রিয়েংকিং যে সেবারই এমন আইন ভেঙেছিল তেমনটা নয়, আগেও তিনি নানা অঘটন ঘটিয়েছেন। পুলিশ প্রতিবেদন অনুযায়ী ছেলের এবারের এ উন্মাদ আচরণ নিয়ে বেশ উদ্বিগ্ন তাঁর পরিবার।

হোয়াইট হাউসের ঘটনায় গ্রেপ্তারের পর আগস্টে রিয়েংকিং তিনটি রাইফেল ও হাতবন্দুক আত্মসমর্পণ করতে বাধ্য হন।

ট্রেইলারের ওপরে রাখা পিকআপটি রিয়েংকিংয়ের। ঘটনাস্থল থেকে পুলিশ তা সরিয়ে নেয়।
ট্রেইলারের ওপরে রাখা পিকআপটি রিয়েংকিংয়ের। ঘটনাস্থল থেকে পুলিশ তা সরিয়ে নেয়।

স্থানীয় সময় গতকাল রোববার ইলিনয় অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ জানায়, যেকোনোভাবে সেই অস্ত্রগুলো ফেরত পেয়েছেন রিয়েংকিং। তবে তাঁর এবারের হামলা কারণ স্পষ্ট নয়।

ইলিনয় অঙ্গরাজ্যের টাজওয়েল কাউন্টির শেরিফের অফিস ওই অস্ত্রগুলো ফেরত দেয়। অস্ত্রগুলোর রিয়েংকিংয়ের বাবার। শেরিফ হাসটন বলেন, ‘ট্রাভিসের হাতে কীভাবে এসব অস্ত্র এল, তা আমরা জানি না।’

ন্যাশভিলের পুলিশ ধারণা করছে রিয়েংকিংয়ের বাবাই হয়তো ছেলেকে অস্ত্রগুলো দিয়েছে।

পুলিশ জানায়, গতকাল স্থানীয় সময় রাত ৩টা ১৯ মিনিটে টেনিসি অঙ্গরাজ্যের ন্যাশভিল এলাকার ওয়াফল হাউস রেস্তোরাঁয় সামনে রিয়েংকিং যান। সেখানে তিনি তাঁর পিকআপ ট্রাকের ওপর চার মিনিট বসে থাকেন, এরপর গুলি ছোড়েন। তখন তাঁর পরনে সবুজ একটি জ্যাকেট ছাড়া আর কিছু ছিল না। এরপর তিনি হেঁটে পালান। এ ঘটনায় চারজন নিহত হয়েছেন।

মেট্রোপলিটন ন্যাশভিল পুলিশ ডিপার্টমেন্টের মুখপাত্র ডন অ্যারন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, রেস্তোরাঁ ছাড়ার সময় হামলাকারী তাঁর জ্যাকেটটিও ছুড়ে ফেলে দেয়। জ্যাকেটে এআর-১৫ রাইফেলের গুলিভর্তি দুটি ম্যাগাজিন ছিল।

তবে এ হামলায় প্রাণহানির সংখ্যা হয়তো আরও বাড়ত, যদি সেখানকার এক গ্রাহক এগিয়ে না আসতেন। তাঁর নাম জেমস শ জুনিয়র। ঘটনার সময় তিনি একটি দরজার পেছন লুকিয়ে ছিলেন। সেখান থেকে দেখতে তিনি রিয়েংকিং তাঁর রাইফেলে বারবার গুলি ভরার চেষ্টা করতে দেখেন। এ সময় জেমস এগিয়ে এসে অস্ত্রগুলো ছিনিয়ে নেন এবং ওপরের কাউন্টারের দিকে ছুড়ে মারেন।

ট্রাভিস রিয়েংকিংকে ধরতে অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায় মেট্রো ডিভিশন কাউন্টি পুলিশ। ন্যাশভিল, টিনেসে, যুক্তরাষ্ট্র, ২২ এপ্রিল, ২০১৮। ছবি: রয়টার্স
ট্রাভিস রিয়েংকিংকে ধরতে অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায় মেট্রো ডিভিশন কাউন্টি পুলিশ। ন্যাশভিল, টিনেসে, যুক্তরাষ্ট্র, ২২ এপ্রিল, ২০১৮। ছবি: রয়টার্স

রিয়েংকিংয়ের পরিবার জানায়, ২০১৪ সাল থেকে তিনি ভ্রান্তিবিলাস (একধরনের কল্পনা, যা তিনি বিশ্বাস করেন) সমস্যায় ভুগছেন। তাঁর ধারণা মার্কিন সংগীতশিল্পী টেলর সুইফট তাঁকে অনুসরণ করে, টেলর তাঁর ফোন ও নেটফ্লিক্স অ্যাকাউন্ট হ্যাক করেছে।

ওয়াশিংটনে যাওয়ার আগেও ইলিনয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে রিয়েংকিংয়ের বিরোধের রেকর্ড আছে। তিনি পুলিশ কর্তৃপক্ষকে চিনতে পারেন না। পুলিশকে তাঁর শক্র মনে করেন।

২০১৭ সালের ১৬ জুন ট্রিমন্ট ৩, থেকে পুলিশের কাছে একটি অভিযোগ আসে। সেখানে বলা হয়, রিয়েংকিং নারীদের গোলাপি রঙের হাউসকোট পরে পুলে নেমে পড়েন এবং সেখানকার লাইফগার্ডদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন।

ন্যাশভিলের পুলিশের মুখপাত্র ডন অ্যারন বলেন, এই বসন্তে ন্যাশভিলে আসেন রিয়েংকিং। তিনি সেখানে ক্রেন ও কনস্ট্রাকশন কোম্পানিতে চাকরি নেন। কিন্তু তিন সপ্তাহ আগে তাঁকে ছাঁটাই করা হয়। এরপর তিনি আবার নতুন কাজ খুঁজে নেন। তবে গত সোমবার থেকে তিনি সেখানে অনুপস্থিত।