ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে মুখর আমেরিকার ইহুদিরা

গাজায় চলতি সপ্তাহে ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ছবি: রয়টার্স
গাজায় চলতি সপ্তাহে ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ছবি: রয়টার্স

গাজায় এ সপ্তাহে ইসরায়েলি বাহিনীর গণহত্যার প্রতিবাদে সরব হয়ে উঠেছে আমেরিকার ইহুদি সংগঠনগুলো। তেল আবিব থেকে আমেরিকার দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘটনার বিরোধিতা করেছে তারা। ডোনাল্ড ট্রাম্প ও বেনিয়ামিন নেতানিয়াহুকে সংগঠনগুলো ওই অঞ্চলের শান্তির জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে। খবর দ্য গার্ডিয়ান।

মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের প্রতিবাদে গত সোমবার বিক্ষোভে গাজায় ইসরায়েলি হামলায় নিহত হন ৬০ জনের বেশি, আহত হন ২ হাজার ৭০০ জনের অধিক। ২০১৪ সালের পর এক দিনে এত ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা এই প্রথম।

ইফনটনাউ, জুইশ ভয়েস ফর পিস, জে স্ট্রিট, জুইস ফর রেসিয়াল অ্যান্ড ইকোনমিক জাস্টিসের মতো সংগঠনগুলো মার্চের শেষ দিক থেকেই প্রতিবাদমূলক কর্মসূচি চালিয়ে যাচ্ছিল। সে সময় গাজায় ইসরায়েলি সেনাদের আক্রমণে ১৭ জন ফিলিস্তিনি মারা যায় এবং আহত হয় প্রায় ১ হাজার ৪০০ ফিলিস্তিনি।

ইসরায়েলবিরোধী প্রতিবাদে তখন শামিল হয়েছিলেন নাতালিয়া পোর্টম্যানের মতো অভিনেত্রীরা। পোর্টম্যান গত মাসে জেনেসিস পুরস্কার নিতে ইসরায়েলে যাওয়া থেকে বিরত থাকেন। নাতালিয়া পোর্টম্যানের এক মুখপাত্র তখন বলেছিলেন, ইসরায়েলের সাম্প্রতিক কর্মকাণ্ডে তিনি (নাতালিয়া পোর্টম্যান) ভীষণ পীড়িত বোধ করছেন। কমেডিয়ান সারাহ সিলভারম্যানও তখন ইসরায়েলের বিরোধিতা করে টুইট করেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাজায় সাম্প্রতিক আক্রমণ বিষয়ে বলা হয়েছে, সীমান্তের বেড়া ভেঙে ইসরায়েলি নাগরিকদের হত্যা ও অপহরণের উদ্দেশ্যে হাজার হাজার ফিলিস্তিনি জড়ো হচ্ছিল। দাঙ্গা থেকে ইসরায়েলিদের রক্ষা করা জন্য এ আক্রমণ করা হয়েছে।

গাজায় ইসরায়েলি সহিংসতাবিরোধী সংগঠন ইফনটনাউয়ের একজন মুখপাত্র ইথেন মিলার বলেন, ‘আমাদের (ইহুদিদের) নামে যে সহিংসতা করা হয়েছে, সোমবার গাজায় ৫০-এর বেশি লোককে যেভাবে হত্যা করা হয়েছে, এরপর আমরা অলসভাবে বসে থাকতে পারি না। আমরা আসলে এর প্রতিবাদে কিছু করতে চাই এবং নিজেদের কমিউনিটির মধ্যে একটি আন্দোলন সৃষ্টি করতে চাইছি। আমরা সবাইকে এটা নিশ্চিত করে জানাতে চাই যে আমরা এ ধরনের আক্রমণ সমর্থন করি না। আমরা সক্রিয়ভাবে এর বিপক্ষে কাজ করছি।’

জুইশ ভয়েস ফর পিসের নির্বাহী পরিচালক রেবেকা ভিলকোমারসন বলেন, ‘আমি মনে করি, সোমবারের ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের ইতিহাসের সবচেয়ে খারাপ দিন। সেদিন স্বাধীনভাবে সম্মানের সঙ্গে বাঁচার মৌলিক অধিকারের জন্য সরব হওয়ায় তাদের ওপর গুলি চালানো হয়েছে। আমাদের নামে এ সহিংসতা চালানো কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

শতাধিক প্রতিবাদকারী সোমবার ইফনটনাউয়ের ব্যানারে ওয়াশিংটন ডিসিতে একত্র হয়। সহিংসতা বন্ধের স্লোগান দিতে দিতে তারা পেনসিলভানিয়া অ্যাভিনিউ দুই ঘণ্টা বন্ধ রাখে।