মার্কিন নাগরিক ও গ্রিনকার্ডধারীর অনূর্ধ্ব-২১ বছর বয়সী অবিবাহিত সন্তানের অভিবাসন

মার্কিন নাগরিক বা গ্রিনকার্ডধারীদের ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের স্থায়ী অভিবাসন পেতে হলে কিছু পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়। এ ক্ষেত্র সাধারণ নিয়মেই অনেক সময় গ্রিনকার্ড পাওয়া যায়। এ ছাড়া বিশেষ কিছু অবস্থায় ভিন্নভাবে আবেদন করতে হয়। আজ এই গ্রিনকার্ড পাওয়ার পদ্ধতি সবিস্তারে তুলে ধরা হলো।

সাধারণ নিয়ম
এ ক্ষেত্র প্রথমেই বিবেচনায় নিতে হবে মার্কিন নাগরিক হওয়ার আগে নাকি পরে আপনার সন্তানের জন্ম হয়েছে। মার্কিন নাগরিক হওয়ার আগেই জন্ম নেওয়া আমেরিকার বাইরে বসবাসরত ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান আপনি মার্কিন নাগরিক হওয়ার পর ইমিডিয়েট রিলেটিভ (আইআর) হিসেবে গ্রিনকার্ড পেতে পারে। এ ক্ষেত্রে ভিসা নম্বর সব সময় তাৎক্ষণিক থাকে। কিন্তু আপনি গ্রিনকার্ডধারী হলে, আপনার ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান গ্রিনকার্ড পাবে আপনার পারিবারিক সদস্য (এফ২এ) হিসেবে; ঘনিষ্ঠ আত্মীয় (আইআর২) হিসেবে নয়। এ ক্ষেত্রে যেহেতু প্রতি বছর নির্দিষ্ট সংখ্যক অভিবাসীকে সুযোগ দেওয়া হয়, তাই ভিসা নম্বর পেতে অপেক্ষা করতে হয়। বর্তমানে এই অপেক্ষার সময় হলো দুই বছর। মার্কিন নাগরিক হলে আপনাকে ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানের জন্য স্বতন্ত্র আই-১৩০ ফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। আপনার স্বামী বা স্ত্রী’র জন্য একই সময়ে আবেদন করলেও তাতে সে সংযুক্ত থাকবে না। এ ক্ষেত্রে প্রতি সন্তানের জন্য পৃথক আবেদন করতে হবে। আর প্রতি আবেদনের জন্য ফি হিসেবে দিতে হবে ৫৩৫ ইউএস ডলার। কিন্তু গ্রিনকার্ডধারী হলে ২১ বছরের কম বয়সী অবিবাহিত সব সন্তান ও আপনার স্বামী বা স্ত্রী’র জন্য আবেদন একই সঙ্গে একই ফর্মে ৫৩৫ ডলার ফি দিয়ে জমা দিতে হবে।

সন্তান আমেরিকায় এসেই সরাসরি নাগরিক হবে যখন
মার্কিন নাগরিক হিসেবে আপনি আপনার ১৮ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানকে আইআর২ ক্যাটাগরিতে আমেরিকায় গ্রিনকার্ড দিয়ে নিয়ে এলে চাইল্ড সিটিজেনশিপ অ্যাক্ট ২০০০-এর আওতায় সেও আমেরিকায় প্রবেশের পরপরই নাগরিক হওয়ার যোগ্য হবে। এ ক্ষেত্রে তার নাগরিকত্ব সনদের জন্য এন-৬০০ ফর্মের মাধ্যমে ও পাসপোর্টের জন্য ডিএস-১১ ফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে এন-৬০০ ফর্মের ফি হিসেবে ১ হাজার ১৭০ ডলার দিতে হবে। তবে আপনার বার্ষিক আয় আমেরিকার ফেডারেল পোভার্টি গাইডলাইনের ১৫০ শতাংশের কম হলে অথবা আপনি মেডিকেইড, ফুড স্টাম্প বা হাউসিংয়ের মতো কোনো একটি মিনস-টেস্টেড বেনিফিট পেলে আপনার সন্তানের এন-৬০০ ফর্ম বিনা মূল্যে জমা দিতে পারবেন। আর ১৬ বছরের বেশি বয়সী সন্তানের পাসপোর্টের জন্য ডিএস-১১ ফর্ম জমা দেওয়ার ফি হবে ১৩৫ ডলার। আর ১৬ বছরের কম বয়সী সন্তানের জন্য এই ফি হবে ১০৫ ডলার।

সন্তান ইতিমধ্যে আমেরিকায় অবস্থান করলে যা করবেন
আপনি মার্কিন নাগরিক হলে এবং আপনার ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান বৈধ বা অবৈধ উপায়ে আমেরিকায় অবস্থান করলে, তার জন্য আপনাকে ৫৩৫ ডলার ফি দিয়ে ফর্ম আই-১৩০ জমা দিতে হবে। আর ১৪ বছরের কম বয়সী সন্তানের জন্য ৭৫০ ডলার ও ১৪ বছরের বেশি বয়সী সন্তানের জন্য ১ হাজার ১৪০ ডলার ফি দিয়ে ফর্ম আই-৪৮৫ জমা দিতে হবে। আর গ্রিনকার্ডধারী হলে এ ক্ষেত্রে আপনার ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানের জন্য ফর্ম আই-১৩০ অনুমোদন হওয়ার পর (একত্রে নয়) ফর্ম আই-৪৮৫ জমা দিতে হবে।

সন্তানের জন্ম আমেরিকার বাইরে হলে
মার্কিন নাগরিক হওয়ার পর আপনার সন্তানের জন্ম আমেরিকার বাইরে হলেও সে জন্মসূত্রে মার্কিন নাগরিক হবে এবং ইউএস পাসপোর্ট নিয়ে আমেরিকায় আসতে পারবে। এ ক্ষেত্রে আপনাকে সন্তানের আবাসস্থলে নিকটস্থ কনস্যুলেট অফিসে (পাঠকেরা বাঙালি হওয়ায় ধরে নিচ্ছি ঢাকায়) ডিএস-২০২৯ ও প্রযোজ্য ক্ষেত্রে ডিএস-৩০৫৩ ও ডিএস-৫৫২৫ ফর্মের মাধ্যমে কনস্যুলার রিপোর্ট অব বার্থ অ্যাব্রোড (সিআরবিএ) আবেদন করতে হবে। এই আবেদন আপনাকে সন্তানের বয়স ১৮ হওয়ার আগেই করতে হবে। একই সঙ্গে আপনি ডিএস-১১ ফর্মের মাধ্যমে সন্তানের জন্য ইউএস পাসপোর্টের আবেদনও করতে পারেন। শুধু সিআরবিএর জন্য আবেদন করলে ১০০ ডলার, আর সিআরবিএ ও পাসপোর্টের জন্য একত্রে আবেদন করলে মোট ২০৫ ডলার ফি দিয়ে নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে সময় নিয়ে সন্তানসহ স্বামী/স্ত্রী দুজনকে অথবা অন্তত একজনকে কনস্যুলেট অফিসে হাজির হতে হবে।

বিবাহবহির্ভূত সন্তানের ক্ষেত্রে করণীয়
বাংলাদেশ সাধারণত সন্তানের জন্মের পূর্বে তার বাবা-মা’য়ের বিয়ে হয়। এসব ক্ষেত্রে সন্তান জন্মের পরপরই নাগরিক হিসেবে গণ্য হবে, যদি মা-বাবার যেকোনো একজন মার্কিন নাগরিক হয় এবং তিনি সন্তানের জন্মের আগে সব মিলিয়ে পাঁচ বছর আমেরিকায় ছিলেন। তবে মা-বাবা দু’জনই মার্কিন নাগরিক হলে সন্তানের জন্মের আগে সব মিলিয়ে পাঁচ বছর আমেরিকায় বাস না করলেও চলবে। কিন্তু কোনো কারণে সন্তানের জন্ম যদি বিয়ের সনদ অনুযায়ী বিয়ের আগে হয়, তবে তাকে বিবাহবহির্ভূত (আউট অব ওয়েডলক) সন্তান হিসেবে গণ্য করা হবে। ওই সন্তানের বাবা মার্কিন নাগরিক হলে তাকে সন্তানের জন্মের আগে সব মিলিয়ে পাঁচ বছর আমেরিকায় বসবাস করতে হবে। আর মা মার্কিন নাগরিক হলে, তাকে সন্তানের জন্মের আগে এক বছর একটানা আমেরিকায় বসবাস করতে হবে। এই ক্যাটাগরিতে মার্কিন নাগরিকের স্টেপ চাইল্ড অর্থাৎ মার্কিন নাগরিকের স্বামী বা স্ত্রীর পূর্বের বিবাহের সন্তানও গ্রিনকার্ড পেতে পারে।