ভার্জিনিয়ায় ইউএসবিএসওর উদ্যোগে 'অপরূপ বাংলাদেশ'

সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চে প্রবাসী বাংলাদেশিরা
সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চে প্রবাসী বাংলাদেশিরা

ইউএস-বাংলাদেশ সোশ্যাল অর্গানাইজেশনের (ইউএসবিএসও) উদ্যোগে ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হলো ‘অপরূপ বাংলাদেশ’ শীর্ষক এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ১২ মে সন্ধ্যা ৬টায় হার্মিটেজ হাইস্কুলের মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।
ইউএসবিএসও একটি অলাভজনক স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান। বাংলাদেশিদের দ্বারা পরিচালিত এই প্রতিষ্ঠান প্রবাসে বড় হওয়া নতুন প্রজন্মের সঙ্গে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির পরিচয় ঘটিয়ে দিতে নিরলস কাজ করছে। এরই অংশ হিসেবে ভাষা দিবস, স্বাধীনতা দিবস ও পয়লা বৈশাখ উপলক্ষে ১২ মে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ বিষয়ে আয়োজকেরা বলেন, নতুন প্রজন্ম জন্মসূত্রেই আমেরিকার নাগরিক। জন্মসূত্রে পাওয়া ঐতিহ্যকে লালন করে গর্বিত মানুষ হিসেবে মাথা উঁচু করে তাদের বাঁচতে হবে। আমেরিকার সামাজিক ও রাজনৈতিক ধারায় নিজেদের সমঅধিকারের জন্য তাদের লড়াই করতে হবে। এই লড়াইয়ে তারা তখনই জিতবে, যখন তারা নিজেদের মূলটি সম্পর্কে জানবে। নিজেদের ইতিহাস-ঐতিহ্য থেকে সরে গিয়ে কেউ কখনো বেশি দূর এগোতে পারে না। আমেরিকার মাটিতে উত্তর প্রজন্মের ভবিষ্যৎ নিশ্চিতের লক্ষ্যেই ইউএসবিএসও কাজ করে। এ ক্ষেত্রে বৈচিত্র্যকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়।
ইউএসবিএসও বরাবরই রিচমন্ডের ছেলেমেয়েদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে। এবারের অনুষ্ঠানও তার ব্যতিক্রম ছিল না। অনুষ্ঠানের উপস্থাপনা থেকে শুরু করে অধিকাংশ সময়ই ছিল নতুন প্রজন্মের উপস্থিতি। তাদের সরব উপস্থিতিই অনুষ্ঠানকে সফল করেছে। ১২ মে আয়োজিত অনুষ্ঠানটিতে সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে অংকুর বাংলা স্কুল। এই অংকুর বাংলা স্কুলও ইউএসবিএসও-এর একটি প্রতিষ্ঠান।
‘অপরূপ বাংলাদেশ’ শীর্ষক এই অনুষ্ঠানে পরিবেশিত হয়েছে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, আধুনিক ও আঞ্চলিক গান। ছিল নৃত্যের পরিবেশনাও। ছিল ভাষা আন্দোলন ও বাংলা ভাষার ওপর একগুচ্ছ কবিতার আবৃত্তি। সব মিলিয়ে অনুষ্ঠানটি ছিল জমজমাট।