টেক্সাসের স্কুলে বন্দুক হামলাকারী আগের দিনও সহপাঠীদের সঙ্গে ক্লাস ট্রিপে গিয়েছিল

দিমিত্রিঅস প্যাগোসটিস। ছবি: রয়টার্স
দিমিত্রিঅস প্যাগোসটিস। ছবি: রয়টার্স


মোটে এক রাতের ব্যবধান। আর এতেই কীভাবে যেন বদলে গেল একজন। আগের দিন যে সহপাঠীদের সঙ্গে ক্লাসের ফিল্ডট্রিপে গিয়েছিল, পরদিন সে-ই কিনা হয়ে গেল হন্তারক। তারই গুলিতে কিনা মারা পড়ল ১০ জন সতীর্থ।

কিশোরটির নাম দিমিত্রিঅস প্যাগোসটিস, বয়স ১৭ বছর। নিজের বিদ্যাপীঠ, টেক্সাসের সান্তা ফে হাইস্কুলে বন্দুক হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করেছে। হামলার সময় তার হাতে ছিল রিভলবার, পরনে ট্রেঞ্চ কোট। সহপাঠীদের হত্যার পর আত্মহত্যা করবে ঠিক করেছিল। কিন্তু পরে নিজের জীবন শেষ করা সাহসে কুলোয়নি।

এই হত্যাযজ্ঞের আগে নিজের ফেসবুকে ‘বর্ন টু কিল’ লেখা এক টি-শার্টের ছবি পোস্ট করে দিমিত্রিঅস। সঙ্গে ট্রেঞ্চ কোটের ছবি ছিল। সাজসজ্জার বর্ণনা দিয়েছিল: হাতুড়ি ও কাস্তে = সশস্ত্র বিদ্রোহ, উদীয়মান সূর্য = কামিকাজে কৌশল (আত্মঘাতী আক্রমণ), আয়রন ক্রস = সাহস, ব্যাপহোমেট = শয়তান।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবটের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, সহপাঠীদের গুলিবিদ্ধ রক্তাক্ত অবস্থায় দেখতে পেয়ে একপর্যায়ে দিমিত্রিঅস আত্মসমর্পণ করে। আত্মহত্যার সাহস হারিয়ে ফেলে। সে একটি শটগান ও পয়েন্ট৩৮ রিভলবার ব্যবহার করে। এগুলো মূলত তার বাবার। হামলাকারীর কাছে হামলার পর আত্মহত্যার পরিকল্পনার কাগজ পাওয়া গেছে।

অ্যাকাডিয়ান অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান চিকিৎসা কর্মকর্তা ড. চক বার্নাল বলেন, শটগানটিতে ছররা গুলি ভরা ছিল। আর খুব কাছ থেকে গুলি করা হয়েছে বলে এই ছররার আঘাতে এতগুলো প্রাণহানির ঘটনা ঘটেছে।

গতকাল বিকেলে দিমিত্রিঅসকে গালভেস্টন কাউন্টি কারাগারের হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। সন্ধ্যায় তাকে বিচারকের সামনে দাঁড় করানো হলে সে খুব সামান্যই কথা বলে। এ সময় সে তার জন্য একজন আইনজীবী নিয়োগ দিতে আদালতকে অনুরোধ করে।

দিমিত্রিঅস প্যাগোসটিসের বাড়িতে অভিযান চালানোর সময় তার বাড়ির সামনের রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। ছবি: রয়টার্স
দিমিত্রিঅস প্যাগোসটিসের বাড়িতে অভিযান চালানোর সময় তার বাড়ির সামনের রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। ছবি: রয়টার্স


এরই মধ্যে তদন্তকারীরা তার কাছে থেকে পাওয়া পরিকল্পনার কাগজ ও তার বাড়িতে অভিযান চালিয়ে তার কম্পিউটার ও মোবাইল ফোন জব্দ করেছে। এ ঘটনায় গতকাল আরও দুজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদের মধ্যে ঘটনার একজন প্রত্যক্ষদর্শী রয়েছেন। ‘সন্দেহজনক প্রতিক্রিয়ার’ কারণে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

তবে দিমিত্রঅসের বিরুদ্ধে আইন ভাঙার কোনো পূর্ব অভিযোগ পুলিশের তালিকায় নেই। গ্রেগ আ্যবট বলেন, তার কোনো সন্ত্রাসী ইতিহাস নেই। তার খাতা পরিষ্কার।

দিমিত্রিঅস সান্তা ফে সম্প্রদায়ের। মে স্কুল ফুটবলে ডিফেন্সে খেলেছে। সে ছিল তার দলের গর্ব। তার পরিবার গ্রিক অর্থোডক্স চার্চের সঙ্গে জড়িত।

সান্তা ফে’র জুনিয়র হাইস্কুলের শিক্ষক ভ্যালিরি মার্টিন বলেন, গত বছর দিমিত্রিঅস তাঁর কাছে প্রি-এ.পি ল্যাঙ্গুয়েজ আর্ট ক্লাসে ছিল। সে সময় তার মধ্য তিনি এ ধরনের কিছু দেখেননি। উল্টো তাঁর কাছে দিমিত্রিঅসকে সম্ভাবনাময় এক কিশোর মনে হয়েছে। সে স্কুলে জাতীয় ইতিহাস প্রতিযোগিতায় অংশ হিসেবে স্কুলে প্রতিযোগিতায় অংশ নেয়। সে শান্ত ছিল, তবে বিষাদগ্রস্ত ছিল না।

টেলর রে নামে ১৮ বছরের এক ফুটবল খেলোয়াড়ের ভাষ্য, এই হামলার আগের দিনও সে ও দিমিত্রিঅস গালভেস্টনে ওয়াটার পার্কে ক্লাস ফিল্ড ট্রিপে গিয়েছিল। কিন্তু পরের দিন স্কুলে এল এক অন্য দিমিদ্রিঅস।