কিম জং-উনের শাসনামলের মূল্যায়ন প্রকাশ করেছে পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। ছবি: এএফপি
মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। ছবি: এএফপি

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের শাসনামলের একটি মূল্যায়ন প্রকাশ করেছে পেন্টাগন। সম্প্রতি এই মূল্যায়ন প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় পারিবারিক শাসন বজায় রাখতে গিয়ে জনগণের কল্যাণকে উপেক্ষা করা হয়েছে।

সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, পেন্টাগনের এই প্রতিবেদনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতামতের বেশ অমিল আছে। গত বছর কিম জং-উনকে ‘ছোট রকেটম্যান’ বলে অভিহিত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে কিছুদিন আগে আবার কিমকে প্রশংসায় ভাসিয়েছেন তিনি। এবার ট্রাম্প বলেছেন, কিম অনেক ‘উদার এবং অনেক সম্মানিত’ ব্যক্তি।

পেন্টাগনের প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং-উন মনে করেন, পরমাণু কর্মসূচিই তাঁকে ক্ষমতায় টিকিয়ে রেখেছে। অন্যদিকে, কিমকে ওই অবস্থান থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প। পেন্টাগন মনে করছে, কিমকে এ বিষয়ে রাজি করানো ট্রাম্পের জন্য কঠিন হবে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠক হতে পারে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে সম্প্রতি বেঁকে বসেছেন তিনি। ট্রাম্প বলেছেন, ওই বৈঠক ১২ জুন অনুষ্ঠিত নাও হতে পারে। গত মঙ্গলবার ট্রাম্প বলেন, বৈঠকের জন্য উত্তর কোরিয়াকে কিছু শর্ত পূরণ করতে হবে। যদি তারা সেটা না করে, তাহলে আগামী মাসের পরিবর্তে অন্য কোনো সময়ে বৈঠকটি হতে পারে। তবে কোনো নির্দিষ্ট সময় উল্লেখ করেননি তিনি।

পেন্টাগনের মূল্যায়নে বলা হয়েছে, উত্তর কোরিয়ার প্রাথমিক কৌশলগত উদ্দেশ্য হলো, ধারাবাহিক অর্থনৈতিক উন্নতি এবং পরমাণু অস্ত্র কর্মসূচি সচল রেখে কিম পরিবারের শাসন অব্যাহত রাখা। কিম পরিবারের তৈরি শাসনকাঠামো দেশটির বেশির ভাগ শহরে মৌলিক পণ্য ও সেবাগুলো সরবরাহ করতে পারছে না।

এই মূল্যায়নে পেন্টাগন আরও বলেছে, উত্তর কোরিয়ার নিরাপত্তাগত কৌশল হলো দেশটিকে বিশ্বশক্তি হিসেবে প্রতিষ্ঠিত করা। এ ছাড়া কিম জং-উনের সরকার প্রথাগত অস্ত্রের একটি বিশাল ভান্ডার গড়ে তোলার কাজ চালাচ্ছে। তবে আসন্ন শীর্ষ বৈঠকে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি।