এক বছরের মধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির অবসান সম্ভব: বোল্টন

জন বোল্টন। রয়টার্স ফাইল ছবি
জন বোল্টন। রয়টার্স ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বিশ্বাস করেন, এক বছরের মধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির সম্পূর্ণরূপে অবসান ঘটানো সম্ভব। গতকাল রোববার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস টেলিভিশনের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে অংশ নিয়ে জন বোল্টন এ কথা বলেন। তিনি বলেন, যেহেতু উভয় পক্ষ আলোচনা পুনরায় শুরু করেছে, তাই এটা সম্ভব।

উত্তর কোরিয়ার অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের নিজস্ব পরিকল্পনার কথা তুলে ধরে বোল্টন বলেন, ওয়াশিংটন একটি নিখুঁত ও বিস্তৃত পরিকল্পনা করেছে, যার মাধ্যমে এক বছরের মধ্যেই উত্তর কোরিয়ার সিংহভাগ পারমাণবিক অস্ত্র ও সেগুলো পরিবহনকারী ক্ষেপণাস্ত্রগুলোকে নিষ্ক্রিয়করণ সম্ভব হবে। তবে এ জন্য পিয়ংইয়ংয়ের পূর্ণ সহযোগিতা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

বোল্টন বলেন, ‘যদি তারা কৌশলগত সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়েই থাকে এবং সহযোগিতা করে, তাহলে আমরা খুব শিগগির কাজ শুরু করতে পারি।’ এ সময় তিনি আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও খুব শিগগির এ-সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে উত্তর কোরিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন।

এর আগে ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, পম্পেও চলতি সপ্তাহেই উত্তর কোরিয়া সফর করতে পারেন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফরের সঠিক সময়সূচি এখনো জানানো হয়নি।

এদিকে বোল্টনের এই আশাবাদী মনোভাবের সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা। প্রেসিডেন্ট বারাক ওবামার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম জ্যেষ্ঠ কর্মকর্তা থমাস কান্ট্রিম্যান বলেন, ‘এক বছরের মধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির অবসান ঘটানো ফিজিক্যালি সম্ভব হবে। তবে আমি এটা বিশ্বাস করি না যে এক বছরের মধ্যে সম্পূর্ণ নিষ্ক্রিয়তা যাচাই করা সম্ভব হবে। কার্যক্রম শুরু হচ্ছে—উত্তর কোরিয়ার এমন সিদ্ধান্তের খবর আমি এখনো পাইনি।’

গত ১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপত্যকায় পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। তবে বৈঠকের পর যে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়, তাতে পিয়ংইয়ং তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কীভাবে বা কখন পরিত্যাগ করতে পারে, তার বিশদ কোনো বিবরণ ছিল না।