রানির সামনে ট্রাম্প

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত
আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাজ্য সফরে গিয়েও আলোচিত-সমালোচিত। সেখানে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের বাসভবনে রাজকীয় অনেক রেওয়াজই মানেননি। উইন্ডসর ক্যাসল পরিদর্শনের সময় তিনি হাঁটতে হাঁটতে রানির সামনে চলে যান। এভাবে তিনি একপর্যায়ে রানির পথই আটকে দেন। এ ঘটনা সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে খুব সাড়া ফেলেছে।
বেলজিয়ামের ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে যোগদান শেষে ডোনাল্ড ট্রাম্প ১৩ জুলাই যুক্তরাজ্যে যান।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ১৩ জুলাই লন্ডন সফরকালে ট্রাম্প এক ঘণ্টার জন্য রানি দ্বিতীয় এলিজাবেথের (৯২) সরকারি বাসভবন উইন্ডসর ক্যাসল পরিদর্শন করেন। রানির সঙ্গে তিনি হেঁটে উইন্ডসর ক্যাসল দেখছিলেন। একপর্যায়ে তিনি রানির থেকে কিছুটা সামনে চলে যান। এ অবস্থায় রানি ডান হাত দিয়ে ট্রাম্পকে সামনে এগিয়ে যেতে ইশারা করেন। রানির সামনে হাঁটার একপর্যায়ে ট্রাম্প থেমে যান। এতে রানির পথ রুদ্ধ হয়ে যায়। বাধ্য হয়ে তিনি ট্রাম্পকে পাশ কাটান।

এ ছবি টুইটারে ঘুরেফিরে আসতে থাকে এবং টুইটার ব্যবহারকারীরা নানা মন্তব্য করেন। এর মধ্যে সমালোচনাই ছিল বেশি।
রাজকীয় রেওয়াজ অনুযায়ী রানির সামনে হাঁটা নিষিদ্ধ। তা ছাড়া রানি দ্বিতীয় এলিজাবেথ ট্রাম্পের চেয়ে ২০ বছরের বড়। তাই ট্রাম্পের ওই রীতি মানা উচিত ছিল বলে অনেকে মন্তব্য করেন।
রানিকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেখাতে দেখা যায়নি।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া মাথা নুইয়ে সম্মান জানানোসহ রাজ পরিবারের আরও কিছু আচার অমান্য করেন। ফার্স্ট লেডির যোগাযোগ পরিচালক বলেন, এ সফরের আগে মেলানিয়া ট্রাম্পকে রাজ পরিবারের রীতিনীতির বিষয়ে ব্রিফ করা (জানানো) হয়। তবে প্রেসিডেন্ট ব্রিফিং এড়িয়ে যান। তাই ট্রাম্প এ ধরনের রাজকীয় আচারের বিষয়ে পরামর্শ পেয়েছিল কি না তা স্পষ্ট নয়।