দোষ স্বীকার করতে রাজি হয়েছেন ম্যানাফোর্ট

পল ম্যানাফোর্ট । এএফপির ফাইল ছবি
পল ম্যানাফোর্ট । এএফপির ফাইল ছবি

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার দলের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট দোষ স্বীকার করতে সম্মত হয়েছেন। সাজা কমানোর শর্তে নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচার শিবিরের আঁতাত নিয়ে তদন্তরত রবার্ট ম্যুলারের তদন্ত দলের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তিতে উপনীত হয়েছেন তিনি। ১৪ সেপ্টেম্বর আদালতে জমা দেওয়া এক নথির বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ‘নিউইয়র্ক টাইমস’।

নির্বাচনে রাশিয়ার সংশ্লিষ্টতার তদন্তে নিযুক্ত বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের সঙ্গে পল ম্যানাফোর্ট একটি বিশেষ চুক্তিতে এসেছেন। চুক্তি অনুযায়ী শুনানির অপেক্ষায় থাকা সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি অভিযোগ থেকে ম্যানাফোর্টকে রেহাই দেওয়া হবে, যদি তিনি নিজের দোষ স্বীকার করেন। তবে পূর্ণাঙ্গ চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি মার্কিন সংবাদমাধ্যমগুলো।

ওয়াশিংটনের একটি আদালতে জমা দেওয়া এ-সম্পর্কিত নথিতে বলা হয়েছে, দুই পক্ষের মধ্যে চুক্তি অনুযায়ী ম্যানাফোর্টের চারটি বাড়ি ও তাঁর কিছু ব্যাংক হিসাবে থাকা অর্থও জব্দ করবে সরকার। শুনানির অপেক্ষায় থাকা সাতটি অভিযোগের মধ্যে অর্থপাচার ও বিদেশি লবি হিসেবে কাজের তথ্য গোপনসংক্রান্ত পাঁচটি অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে ম্যানাফোর্টকে। তবে ষড়যন্ত্র ও বিচারকাজে প্রতিবন্ধকতা সৃষ্টির লক্ষ্যে ষড়যন্ত্রের দুটি অভিযোগ বহাল থাকবে। পাঁচটি অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার বিনিময়ে ম্যানাফোর্ট ওয়াশিংটনের অ্যামি বারমান জ্যাকসনের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেবেন।
ম্যানাফোর্ট থেকে যাচ্ছেন ট্রাম্প-ঘনিষ্ঠ পঞ্চম ব্যক্তি, যিনি নিজের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিয়েছেন। এর আগে ম্যুলারের তদন্তসংশ্লিষ্ট বিভিন্ন অভিযোগ স্বীকার করেছেন ট্রাম্পের দীর্ঘদিনের ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন, ট্রাম্পের প্রচার দলের সাবেক উপপ্রধান রিক গেটস ও সাবেক প্রচার উপদেষ্টা জর্জ পাপাডোপোলোস।

এর আগে এ-সম্পর্কিত সিএনএনের এক খবরে বলা হয়, পল ম্যানাফোর্ট ও রবার্ট ম্যুলারের তদন্ত দল একটি চুক্তির দোরগোড়ায়। এ চুক্তি অনুযায়ী, ম্যানাফোর্ট আদালতে দোষ স্বীকার করবেন। বিনিময়ে তাঁকে কিছু অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হবে। তবে দুই পক্ষের মধ্যে এ ধরনের চুক্তির সম্ভাবনা আগেও তৈরি হয়েছিল, যেখানে এমনকি ম্যানাফোর্ট তদন্তে সাহায্য করবেন বলেও শোনা গিয়েছিল বলে জানিয়েছে বিষয়টি সম্পর্কে অবগত একটি সূত্র।
এদিকে ম্যানাফোর্টের দোষ স্বীকার করার খবরের সঙ্গে সঙ্গে তাঁর ম্যুলারের তদন্ত দলকে সহায়তা করার প্রসঙ্গটিও আলোচনায় এসেছে। তবে এ বিষয়ে এখনো কোনো নিশ্চিত খবর আসেনি। ‘নিউইয়র্ক টাইমস’ বলছে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচার দলের সঙ্গে রাশিয়ার আঁতাত ও এ-সম্পর্কিত বিচারকাজে ট্রাম্পের প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ নিয়ে চলমান তদন্তে ম্যানাফোর্ট সহায়তা করবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।

গত মাসে ভার্জিনিয়ার আলেক্সান্দ্রিয়ার ফেডারেল আদালতে ব্যাংক ও কর ফাঁকির অভিযোগে দোষী সাব্যস্ত হন ম্যানাফোর্ট। আগামী সপ্তাহে তাঁর বিরুদ্ধে আনা এ-সম্পর্কিত আরও সাতটি অভিযোগের বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল ওয়াশিংটনের ফেডারেল আদালতে। এর মধ্যে ইউক্রেনে রাজনৈতিক পরামর্শক হিসেবে গোপনে কাজ করার অভিযোগটিও রয়েছে।

ম্যানাফোর্টের এ স্বীকারোক্তি ডোনাল্ড ট্রাম্পের জন্য নিঃসন্দেহে অনেক বড় একটি ধাক্কা হতে যাচ্ছে। প্রচণ্ড চাপের মুখেও ট্রাম্পের প্রতি নিজের নিবেদন অক্ষুণ্ন রাখায় কয়েক মাস ধরেই বিভিন্ন উপলক্ষ খুঁজে ম্যানাফোর্টের উচ্ছ্বসিত প্রশংসা করে আসছেন ট্রাম্প। এমনকি ম্যানাফোর্টকে ক্ষমা করার সম্ভাব্যতা নিয়েও ব্যক্তিগত আইনজীবীদের সঙ্গে আলোচনা করেছেন ট্রাম্প। এ অবস্থায় ম্যানাফোর্ট দোষ স্বীকার করলে ট্রাম্পের জন্য কাজটি কঠিন হয়ে পড়বে। আর যদি তিনি ম্যুলারের তদন্ত দলকে সহায়তা করতে সম্মত হন, তবে তা ডোনাল্ড ট্রাম্পের জন্য ভীষণ দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা।
যদিও ম্যানাফোর্টের কাছে ম্যুলারের তদন্তের জন্য ঠিক কী পরিমাণ ও কতটা গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, তা এখনো অজানা। তবে এটা নিশ্চিত, তিনি ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের প্রচার দলের অনেক গোপন তথ্য সম্পর্কে অবগত। ম্যানাফোর্ট ট্রাম্পের প্রচার দলে ছিলেন ২০১৬ সালের জুন পর্যন্ত। এই সময়ের মধ্যেই ট্রাম্পের প্রচার দলের বিভিন্ন কর্মকর্তার সঙ্গে রুশ আইনজীবীর যোগাযোগ হয়। রুশ ওই আইনজীবী তাঁদেরকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটন সম্পর্কে গুরুতর ক্ষতিকর তথ্য দেওয়ার প্রস্তাব করেছিলেন বলে প্রমাণ রয়েছে ম্যুলারের কাছে।