গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে 'ভাইস'-এর জয়জয়কার

হলিউড পাড়ায় বেভারলি হিল্‌স হিলটনে ৬ জানুয়ারি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আসর বসেছিল। এতে ড্রামা গ্রুপে ‘বোহিমিয়ান র‍্যাপসোডি’ শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত হয়েছে। এই ছবিতে অভিনয় করে ‘রামি মালেক’ শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে নির্বাচিত ও পুরস্কৃত হন। রামি লস অ্যাঞ্জেলেসে জন্ম থেকেই আছেন। ওখানেই তাঁর বেড়ে ওঠা। ক্রিসটেন ডানস্টের মতো সুবিখ্যাত অভিনেত্রী তাঁর সহপাঠী। অবশ্য তাঁর আদি পুরুষ মিসরের কপটিক অর্থোডক্স। তাঁর পুরো নাম রামি সাঈদ মালেক।
সারপ্রাইজ হিসেবে বেষ্ট মিউজিক্যাল/কমেডি গ্রুপে তিন বিষয়ে পুরস্কৃত হয়েছে ‘গ্রিন বুক’ বা সবুজ বই। এই তিন ট্রফির মধ্যে এক ট্রফি পেয়েছেন মাহেরশালা আলী। তিনি আমেরিকান কৃষ্ণাঙ্গ মুসলিম অভিনেতা ও র‍্যাপার। পুরো নাম মাহেরশালা হাসবাজ আলী। তাঁর স্ত্রীর নাম আমাতুস্‌ সামী-করিম।
টিভি সিরিজ ড্রামা ‘কিলিং ইভ’-এর চরিত্র করে সেরা অভিনেত্রী হয়েছেন স্যান্ড্রা ওহ্‌। তিনি একজন কোরীয় আমেরিকান এবং তিনি আজকের শো-এর কো-হোস্ট ছিলেন।
আমেরিকার ভূতপূর্ব ডাকসাইটে (প্রেসিডেন্ট জর্জ বুশের) ভাইস-প্রেসিডেন্ট ডিক চেনির জীবনীর ওপর চলচ্চিত্র ‘ভাইস’ সবচেয়ে বেশি ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছিল। কিন্তু পুরস্কার জিতেছে মাত্র একটি। একই অবস্থা ‘লেডি গাগা’ অভিনীত ছবি ‘আ স্টার ইজ বর্ন’-এর বেলায়ও। সর্বোচ্চ মনোনয়নের দ্বিতীয় স্থানে থেকেও কেবল একটি বিভাগে অরিজিনাল গানের জন্য পুরস্কৃত হয়েছে।
সব মোশান পিকচার মিলিয়ে শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন ম্যাক্সিকান ছবি ‘রোমা’-এর জন্য আলফন্‌সো কুয়ারন।
ড্রামা গ্রুপে শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন ‘দি ওয়াইফ’-এর গ্লেন ক্লোজ। তিনি লেডি গাগাকে হারিয়ে দিয়েছেন। তাঁর বক্তব্যের সময় তিনি ও সমবেত সবাই আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন, ছবিটির গল্প হলো স্বামী-স্ত্রীর, যারা সুইডেনের স্টকহোমে যান স্বামীকে প্রদত্ত নোবেল প্রাইজ নিতে। তিনি বলেন, ছবিটি বানাতে দীর্ঘ ১৪ বছর সময় লেগেছিল। পুরস্কার নিতে গিয়ে নোবেলবিজয়ীর স্ত্রী মনে করতে থাকেন, তাঁর স্বামীর জন্য জীবনে কতবার, কতখানি আত্মত্যাগ তাঁকে করতে হয়েছে।
এ প্রসঙ্গে গ্লেন ক্লোজ তাঁর নিজের মায়ের আত্মত্যাগের কথাও মনে করে কাঁদতে থাকেন। তিনি বলেন, সংসারের প্রতি, স্বামীর প্রতি, ছেলেমেয়েদের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য আছে। তাই বলে নিজের সাফল্যের লক্ষ্যটা কখনো ভুললে চলবে না। তিনি পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ খেলোয়াড় মোহাম্মদ আলীর একাগ্রতা দেখে অনুপ্রাণিত হয়েছিলেন। অভিনয় জগতে এ নিয়ে তাঁর ৪৫ বছর চলছে। প্রসঙ্গত, এই ছবিতে তাঁর নিজের মেয়েও অভিনয় করেছে।
মিউজিক্যাল/কমেডি গ্রুপে শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন অলিভিয়া কোলম্যান ‘দি ফেভরিট’ মুভির জন্য। মিউজিক্যাল/কমেডি গ্রুপে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন ‘ভাইস’ সিনেমার অভিনেতা ক্রিশ্চিয়ান বেল।
শ্রেষ্ঠ সহঅভিনেতা মাহেরসালা আলী ‘গ্রিন বুক’ ছবির জন্য পুরস্কৃত হয়েছেন, যার কথা আগেই বলা হয়েছে।
শ্রেষ্ঠ সহঅভিনেত্রী হয়েছেন রেজিনা কিং ‘ইফ বিল স্ট্রিট কুড টক’ ছবিতে দারুন অভিনয়ের জন্য।
অনুষ্ঠানে জেফ ব্রিজেসকে ‘সিসিল বি ডিমিল’ পুরস্কারে ভূষিত করা হয়। ক্যারল বারনেটকে তাঁর প্রতিষ্ঠিত ‘ক্যারল বারনেট শো’-এর জন্য আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হয়।