শতাধিক মরদেহ দাফনে সহযোগিতা

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুধু নিউইয়র্কে প্রায় ২০০ বাংলাদেশি আমেরিকানের মৃত্যু হয়েছে। আমেরিকার সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ সোসাইটির উদ্যোগে ইতিমধ্যে করোনায় মৃত শতাধিক ব্যক্তিকে সমাহিত করা হয়েছে। ভিন্ন ধর্মাবলম্বীদের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা সারতে নগদ অর্থ সহায়তা দিচ্ছে সোসাইটি। বাংলাদেশি আমেরিকানদের আমব্রেলা সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটির এমন ভূমিকার প্রশংসা করেছেন কমিউনিটির সর্বস্তরের মানুষ।

করোনায় আক্রান্ত মৃত ব্যক্তিদের নিউজার্সির মালবোরো মেমোরিয়ালে সমাহিত করা হয়েছে। কবরের জায়গা বাবদ পাঁচ শ ডলার সংগঠনের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। ৭৫ ভাগ মৃত ব্যক্তিদের কবরের খরচ সোসাইটি বহন করেছে। কিন্তু যারা বিত্তবান, তারা কবর কেনার খরচটি নিজেদের উদ্যোগে পরিশোধ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

বাংলাদেশ সোসাইটির সিনিয়র সহসভাপতি আবদুর রহিম হাওলাদার বলেন, যাদের সামর্থ্য আছে, তারা ইচ্ছা করলে কবরের জায়গার খরচ দিতে পারেন। না দিলেও আমাদের পক্ষ থেকে কোনো দাবি নেই। ইতিমধ্যে আমাদের সংগঠন থেকে পঁচাত্তর ভাগ মানুষের কবরের জায়গার ব্যয় বহন করা হয়েছে। ইতিমধ্যে ৯৯ জন ব্যক্তির মৃত্যুর পর দাফন সম্পন্ন করেছে বাংলাদেশ সোসাইটি।

মরদেহ দাফনে যাদের সামর্থ্য একেবারেই নেই, তাদের ফিউনারেল খরচে সহযোগিতা করছে বাংলাদেশ সোসাইটি। সোসাইটির কয়েকজন কর্মকর্তা ব্যক্তিগতভাবেও ফিউনারেলে সহযোগিতা করছেন বলে জানান সোসাইটির এক কর্মকর্তা।

আবার অনেকেই ব্যক্তিগতভাবে কমিউনিটির বিপদাপন্ন ব্যক্তিদের ত্রাণ সহযোগিতা দিয়ে যাচ্ছে।

ব্রুকলিনের বাসিন্দা আকমল হোসেন বলেন, ‘বাংলাদেশ সোসাইটির ভূমিকা খুবই আশাব্যঞ্জক। তাদের কর্মকাণ্ডে আমরা খুশি।’

 জ্যাকসন হাইটসসের বাসিন্দা রবিউল হোসেন বলেন, বাংলাদেশ সোসাইটির প্রথম সারির কয়েকজন কর্মকর্তা কমিউনিটি সেবায় খুবই আন্তরিক ভূমিকা পালন করছেন। কার্যকরী কমিটির সবাই যদি একই ভূমিকা পালন করতেন, তাহলে কমিউনিটির মানুষ আরও ভালো সেবা পেত। তিনি সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে এই দুঃসময়ে সহযোগিতা হয়ে কাজ করার আহ্বান জানান।