ফ্লোরিডায় মস্তিষ্কে সংক্রমণ ঘটানো বিরল অ্যামিবা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বিরল অ্যামিবার সংক্রমণ দেখা যাচ্ছে। ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ বলছে, হিলসব্রো কাউন্টিতে এক ব্যক্তি নেগেলিরিয়া ফাউলেরি নামের এই এককোষী জীবে সংক্রমিত হয়েছেন। আণুবীক্ষণিক এই জীব মানবমস্তিষ্কে সংক্রমণ ঘটায়, যার পরিণতি হতে পারে মারাত্মক।

এই অ্যামিবা সাধারণত উষ্ণ স্বাদুপানিতে পাওয়া যায়। এটি নাকের মধ্য দিয়ে শরীরে ঢুকে পড়ে।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ (ডিওএইচ) এই অ্যামিবায় সংক্রমিত রোগীর অবস্থার ব্যাপারে জানায়নি। কোথায় এই সংক্রমণ ঘটেছে, তাও জানায়নি। তবে এই অ্যামিবা একজন থেকে আরকজনে সংক্রমিত হয় না।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের অঙ্গরাজ্যগুলোয় এই সংক্রমণ দেখা গেছে। তবে ফ্লোরিডায় এটি বিরল। ১৯৬২ সাল থেকে এ পর্যন্ত মাত্র ৩৭ জন এতে সংক্রমিত হয়েছে। গত ৩ জুলাই ডিওএইচ হিলসব্রো কাউন্টির বাসিন্দাদের এই অ্যামিবার সংক্রমণ নিয়ে সতর্ক করে।

স্বাস্থ্য কর্মকর্তারা স্থানীয় বাসিন্দাদের পানির কল বা অন্য উৎস থেকে নাকে পানি না ছোঁয়াতে বলেন। জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে আবহাওয়া কিছুটা উষ্ণ থাকায় হ্রদ, নদী, পুকুর ও খালের পানি থেকে অ্যামিবা মানুষের শরীরে সংক্রমিত হতে পারে। নেগেলিরিয়া ফাউলেরি অ্যামিবায় সংক্রমিত ব্যক্তির জ্বর, বমি, নাকে ব্যথার উপসর্গ থাকে। এক সপ্তাহের মধ্যে বেশির ভাগ রোগীর মৃত্যু হয়।

এসব উপসর্গ থাকলে ডিওএইচ দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে মানুষকে আহ্বান জানিয়েছে। কারণ, এই রোগ খুব দ্রুত ছড়ায়।

ডিওএইচ বলছে, মনে রাখবেন, অ্যামিবার বিরুদ্ধে কার্যকর প্রতিরোধব্যবস্থা নিরাপদ গ্রীষ্মকাল নিশ্চিত করতে পারে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলছে, যুক্তরাষ্ট্রে নেগেলিয়া ফাউলেরির সংক্রমণ বিরল।

২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে মাত্র ৩৪ জনের মধ্যে এই সংক্রমণের তথ্য পাওয়া গেছে।