বাংলাদেশের শিক্ষার্থীর জন্য পিপল এন টেকের বৃত্তি

পিপল এন টেকের প্রধান নির্বাহী আবু বকর হানিপ
পিপল এন টেকের প্রধান নির্বাহী আবু বকর হানিপ

আমেরিকাভিত্তিক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান পিপল এন টেক বাংলাদেশের আইটি শিক্ষার্থীদের জন্য দুই কোটি টাকার বিশেষ কোভিড রিকভারি বৃত্তি ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আবু বকর (হানিপ) ভার্জিনিয়া থেকে পরিচালিত এনআরবি কানেক্ট টিভির এক আলোচনায় এই বৃত্তির ঘোষণা দেন।
এই বৃত্তির মূল উদ্দেশ্য হলো বাংলাদেশে গ্রিন রোডে পিপল এন টেকের ক্যাম্পাসের মাধ্যমে অন্তত দুই হাজার শিক্ষার্থীর প্রযুক্তি দক্ষতার উন্নয়ন ঘটানো। আর প্রশিক্ষণ শেষে যেন তাঁরা চাকরির বাজারে প্রবেশ করতে পারেন সেই বিশেষ সহায়তাও প্রদান করা। এর মাধ্যমে মাসে দুই থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আয়ের সুযোগ তৈরি হবে অনেক শিক্ষার্থীর।
শতভাগ স্কলারশিপের সুযোগটি পেতে https://forms.gle/aMYHkBgErUR3B2JS7 এই লিঙ্কে রেজিস্ট্রেশন করার অনুরোধ করা হয়েছে।
এর আগে ২০১৮ সালে আমেরিকায় অবস্থিত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এক মিলিয়ন ডলার সমমানের স্কলারশিপ প্রদান করা হয়। যার অধীনে ভার্জিনিয়া ও নিউইয়র্কসহ পিপল এন টেকের বিভিন্ন ক্যাম্পাস থেকে ৩৮১ জন শিক্ষার্থী প্রযুক্তি প্রশিক্ষণ নিয়েছেন। এ ছাড়া ২০১৯ সালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের নামে তিন লাখ ডলার সমপরিমাণ অর্থের বৃত্তি প্রদান করে পিপল এন টেক। ওই শিক্ষার্থীদের অনেকেই প্রশিক্ষণ শেষ করে এখন আমেরিকার শ্রমবাজারে চাকরি করে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে সক্ষম হয়েছেন।
পিপল এন টেক আমেরিকায় গত ১৫ বছরে প্রায় ছয় হাজার শিক্ষার্থীকে আইটি খাতে চাকরি পেতে সহায়তা করেছে, যাদের সবাই আমেরিকার নাগরিক অথবা গ্রিন কার্ডধারী। বার্ষিক ৮০ হাজার থেকে দুই লাখ ২০ হাজার ডলার পর্যন্ত আয়ও করছেন পিপল এন টেকের আমেরিকার শিক্ষার্থীরা।
বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নতুন ঘোষিত এককালীন বৃত্তির বাইরেও দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য নিয়মিত বৃত্তি প্রদান করে থাকে পিপল এন টেক। প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে বাংলাদেশের অনেক শিক্ষার্থী প্রতিনিয়ত বাংলাদেশেও অনুরূপ বৃত্তি প্রদানের জন্য অনবরত অনুরোধ লিখতে থাকায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এই দুই কোটি টাকার বিশেষ বৃত্তির ঘোষণা দেন আবু বকর।