মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা

প্রথম আলোয় প্রকাশিত খবর অনুযায়ী, ঢাকা-রংপুর মহাসড়কে বগুড়া শহরের বনানী মোড় থেকে শাজাহানপুর উপজেলা সদর হয়ে নয়মাইল বাজার পর্যন্ত ১০ কিলোমিটার অংশে ফুটপাত এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগের খালি জায়গা অবৈধভাবে দখল করে রেস্তোরাঁসহ বিভিন্ন দোকানপাট ও গ্যারেজ গড়ে তোলা হয়েছে। ফলে পথচারীদের ফুটপাতের বদলে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। এ কারণে গাড়িচাপা পড়ে মৃত্যুর ঘটনা ঘটছে। গত তিন বছরে মহাসড়কের এ অংশে দুর্ঘটনায় ৬০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দোকানপাট ও গ্যারেজ গড়ে ওঠায় এখানে যানজট লেগেই থাকে। রেস্তোরাঁর কারণে দিনরাত বাস থামিয়ে যাত্রাবিরতি দেওয়া হচ্ছে। যানবাহন পার্কিং করা হচ্ছে যত্রতত্র। গড়ে উঠছে অঘোষিত বাসস্ট্যান্ড।

যেভাবে ফুটপাত ও সওজের জায়গা দখল করে স্থাপনা করা হচ্ছে, তাতে মনে হয় না এখানে প্রশাসন বলে কিছু আছে। সওজ কর্তৃপক্ষের কি কিছুই করার নেই? দখলদারদের সঙ্গে যোগসাজশ বা ভাগ-বাঁটোয়ারার সম্পর্ক না থাকলে তো এমন হওয়ার কথা নয়। শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার বক্তব্য হচ্ছে, উপজেলা সমন্বয় কমিটির সভা করে এ ব্যাপারে সওজকে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু সওজ আজও এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। তাদের এ উদাসীনতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

সওজের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উচিত বিষয়টি তদন্ত করে তাদের জবাবদিহির আওতায় আনা ও দায়িত্বে অবহেলার জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া। একই সঙ্গে আমরা অবিলম্বে মহাসড়কের পাশের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ দেখতে চাই।