সড়কের ইট তুলে নিয়ে যায় কারা?

তাঁরা এ কথা বলছেন এই অজুহাত দেখিয়ে যে তাঁরা সড়কটি প্রশস্ত করবেন। সে জন্য তাঁরা সড়কের দুই পাশের বেশ কিছু গাছও কেটে ফেলেছেন। তাঁরা বলছেন, সড়কটি প্রশস্ত করার প্রয়োজন দেখা দিয়েছে এই কারণে যে আশপাশের জমি ও পুকুর থেকে মাটি তুলে ট্রাকে করে ওই মাটি ইটভাটায় নিয়ে যাওয়া হবে। ওই এলাকার কিছু ইটভাটার মালিকের সঙ্গে বেলাব
গ্রামের কিছু বাসিন্দার এ রকম বোঝাপড়া হয়েছে। ইটভাটার মালিকেরা অর্থশালী ও প্রভাবশালী, গ্রামের কিছু বাসিন্দাকে তাঁরা নিজেদের দালাল হিসেবে পেয়েছেন। এই দালালেরা গরিব কৃষকদের যৎসামান্য ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি করে দেওয়ার জন্য প্ররোচিত করছেন; মাটি বিক্রি চলছে কিন্তু মাটির মালিকেরা পুরো দাম পাচ্ছেন না। কারণ, তাঁরা গরিব ও ক্ষমতাহীন।

কিন্তু সোনারগাঁ উপজেলায় সরকারি প্রশাসন ও স্থানীয় সরকার তো ক্ষমতাহীন নয়। তাহলে তাদের কাউকেই কোনো কিছু না জানিয়ে বিনা অনুমতিতে সরকারি সড়কের ইট তুলে নিয়ে যাওয়া এবং সড়ক প্রশস্ত করার সাহস তাঁরা কোথা থেকে পেলেন? কোনো সড়ক প্রশস্ত করার প্রয়োজন হলে তা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষই করবে, ইটভাটার মালিক বা জনসাধারণের কোনো অংশের সেই এখতিয়ার নেই। তাই যাঁরা সড়কটির ইট তুলে নিয়ে গেছেন, সড়কের দুই পাশের গাছ কেটেছেন, তাঁদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেওয়া উপজেলা প্রশাসনের একান্ত দায়িত্ব। সেই সঙ্গে প্রভাব খাটিয়ে বা লোভ দেখিয়ে ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি করার প্রবণতাও রোধ করা উচিত।