যুবক বাঁচাল 'সবুজ বোড়া'

এস টি কোলরিজের কাহিনিধর্মী ‘দ্য রাইম অব দ্য এনশিয়েন্ট মেরিনার’ কবিতার বৃদ্ধ নাবিক একটি নিরীহ অ্যালবাট্রসকে তির ছুড়ে মেরে ফেলেছিলেন। এরপর শুরু হয় প্রকৃতির প্রতিশোধ। জাহাজ ঝঞ্ঝার মুখে পড়ে। সহকর্মী নাবিকেরা মারা যান। অবশেষে সাগরে ভাসমান গা ঘিনঘিন করা সাপ দেখে তাদের প্রতিও যখন বৃদ্ধ নাবিক গভীর মায়া অনুভব করেন এবং তাদের কল্যাণ কামনা করেন, তখন তাঁর পাপের স্খালন হয়। সবাই প্রকৃতির রোষানল থেকে মুক্তি পায়। এই কবিতার মূল সুর হলো: জগতের প্রতিটি জীব-জীবাণু—অ্যামিবা থেকে অতিকায় হস্তী, সবাই প্রকৃতি ও প্রাণিজগতের অংশ। একটির সঙ্গে অপরটি নির্ভরশীল ও সরাসরি সম্পর্কযুক্ত। এখানে কেউ গুরুত্বহীন নয়। একটি ক্ষতিগ্রস্ত হলে বাকি সবগুলোর ওপর এর নেতিবাচক প্রভাব পড়ে। প্রকৃতি রুদ্রমূর্তি ধারণ করে।

গ্রহ–নক্ষত্র চুম্বকীয় ক্ষেত্রের মধ্যে অদৃশ্য অথচ দৃঢ় বন্ধনে সুশৃঙ্খলভাবে আপন আপন কক্ষপথে ঘুরছে। এদের কোনো একটি যদি থেমে যায়, তাহলে পুরো কসমিক সিস্টেমে ওলটপালট লেগে যাবে। প্রাণী ও প্রকৃতিজগৎ তার বাইরের কিছু নয়। এক প্রাণী অপর প্রাণীকে খেয়ে বেঁচে থাকে—এটি জীবনচক্রের নিয়ম। এতে দোষের কিছু নেই। কিন্তু বিনা কারণে; একেবারেই প্রয়োজন ছাড়া কোনো জীব নিশ্চিহ্ন করে ফেলার চেষ্টা সরাসরি প্রকৃতিবিরোধী। এ ধরনের কাজ কোলরিজের সেই নাবিকের অ্যালবাট্রস হত্যার মতো। এর মাশুল সবাইকে দিতে হয়।

এই সূক্ষ্ম বোধ সমাজ থেকে যত হারিয়ে যাচ্ছে, ততই আমরা প্রকৃতির নিয়মানুবর্তিতা নীতির বিরুদ্ধাচরণ করছি। আমাদের দেশের অধিকাংশ মানুষের একটি প্রবণতা হচ্ছে যেকোনো প্রাণীর বিরুদ্ধে তেড়ে যাওয়া, কোনো কোনো ক্ষেত্রে পিটিয়ে মেরে ফেলা। তা কুকুর, বিড়াল, শিয়াল, বেজি থেকে নিরীহ গুইসাপ বা বিষধর সাপ যা–ই হোক না কেন। এই কাজগুলো যে প্রকৃতিবিরোধী, সেই বোধ-বুদ্ধি আমাদের অনেকেরই নেই। তবে এখনো অনেক মানুষ আছেন পরিবেশ ও প্রকৃতির পক্ষে ও তা রক্ষায় নিজের মতো করে কাজ করে যাচ্ছেন।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের অসিত দেব তেমন একটি দৃষ্টান্ত উপস্থাপন করেছেন। গত শুক্রবার শ্রীমঙ্গলে লেবু ও কলাবাহী একটি জিপে একটি ‘সবুজ বোড়া’ সাপ দেখা যায়। স্থানীয় লোকজন সাপটিকে পিটিয়ে মেরে ফেলার জন্য উদ্যত হলেও অসিত দেব সাহস দেখিয়ে খালি হাতে সাপটি ধরে ফেলেন। প্রাণে রক্ষা পায় সাপটি। পরে তিনি বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের কাছে সাপটি হস্তান্তর করেন। এই সাপের কামড়ে মানুষ মারা যাওয়ার ঘটনা প্রায় নেই বললেই চলে। প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, উদ্ধার হওয়া সবুজ বোড়া সাপটি ভাইপারিডি পরিবারভুক্ত। এর ইংরেজি নাম ‘হোয়াইট লিপড পিট ভাইপার’।

অসিত দেব বলেছেন, ‘অহেতুক সাপ মেরে ফেলা একদমই ঠিক নয়। সাপকে তাড়িয়ে দিলে সে চলে যাবে।’ অসিতের এই উপলব্ধি চিরায়ত প্রকৃতিবান্ধব। তাঁর এই চেতনা সবার জন্য অনুসরণীয়।