তিতলিদের যেন এমন ভয়ংকর কাণ্ড আর না করতে হয়

কিশোরীটির নাম পত্রিকায় প্রকাশিত হয়নি। ধরুন তার নাম তিতলি। নবম শ্রেণির এই শিক্ষার্থী নিজের বাল্যবিবাহ ঠেকানোর জন্য যা করেছে, তা এর আগে কেউ করেছে কি না, আমার জানা নেই। তিতলির পরিবার জোর করে খালাতো ভাইয়ের সঙ্গে বিয়ে দেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু তিতলির একেবারে মত নেই এই বিয়েতে। কিন্তু কে শোনে কার কথা। তার মতামতকে উপেক্ষা করেই চলছিল বিয়ের প্রস্তুতি। বাল্যবিবাহের হাত থেকে বাঁচতে তিতলি এক ভয়ংকর বুদ্ধি আঁটে। রাতে সবাই ঘুমিয়ে পড়লে একটি রাজহাঁস জবাই করে। এরপর হাঁসের রক্ত মেঝে, বারান্দা ও ঘরের শোকেসে মাখিয়ে রাখে। ফেলে রাখে রক্তমাখা ছুরি, দুই টুকরো ছিন্ন মাংস। একটা নূপুরের খণ্ডিত অংশ ও একগুচ্ছ চুল। এরপর সে বাড়ি থেকে পালিয়ে যায়। বাসে চড়ে একা একা ঢাকায় চলে আসে।

পুরো দৃশ্যপট সে এমনভাবে সাজায়, যাতে মনে হয়, তাঁকে খুন করা হয়েছে এবং লাশটি গুম করে ফেলা হয়েছে। পরদিন সকালে এমন দৃশ্য দেখে তার মা ও পরিবারের অন্য সদস্যরা তা-ই মনে করেছিলেন। তাঁর মা থানায় মেয়েকে হত্যা ও লাশ গুমের অভিযোগ এনে মামলা করেন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার একটি গ্রামে এ ঘটনা ঘটে গত ১৮ সেপ্টেম্বর। পরে তিতলিকে ঢাকার মুগদাপাড়ার মদিনাবাগ এলাকার তৈরি পোশাকের একটি কারখানা থেকে উদ্ধার করে পুলিশ। বাসে করে যখন তিতলি ঢাকায় আসছিল, একজন তৃতীয় লিঙ্গের ব্যক্তির সঙ্গে তার পরিচয় হয়। তিনি তাকে এই পোশাক কারখানায় কাজের ব্যবস্থা করে দেন।

প্রথম আলোয় ৮ অক্টোবর প্রকাশিত এ খবর পড়ে একদিকে যেমন ভয়ের অনুভূতি হয়েছে, অন্যদিকে মনটা বিষণ্ন হয়ে পড়ে। ভয়ের অনুভূতি হয়েছে তিতলির দুঃসাহসিক কাণ্ড দেখে। এভাবে ভয়ংকর দৃশ্যপট তৈরি করে বাড়ি থেকে পালিয়ে একা একা ঢাকায় চলে যাওয়া—সত্যিই মারাত্মক ঝুঁকি নিয়েছে মেয়েটি। বড় ধরনের বিপদ তার হতে পারত। খারাপ মানুষের পাল্লায় পড়তে পারত। ধর্ষণ বা পাচারের শিকার হতে পারত। আর মন বিষণ্ন হয়েছে তিতলির পরিবারের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত দেখে। ১৪ বছরের একটি মেয়েকে কী করে তাঁরা বিয়ে দেওয়ার কথা ভাবলেন? তাঁরা কি জানেন না যে ১৮ বছরের আগে কোনো মেয়েকে বিয়ে দেওয়া আইনে নিষেধ আছে? তাঁরা কি জানেন না যে যে এত কম বয়সে বিয়ে দিলে মেয়েদের লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি। কবে তাঁদের বোধোদয় হবে?

তবে শুধু তিতলির পরিবার নয়; বাংলাদেশের এখনো বহু মানুষ বাল্যবিবাহের পক্ষে। বিশেষ করে গ্রামাঞ্চলে মেয়ে একটু বড় হলেই তাকে বিয়ে দেওয়ার জন্য বাবা-মা বা অভিভাবকেরা ব্যস্ত হয়ে পড়েন। আর এ বিয়ে থেকে বাঁচতে গিয়ে মেয়েরা নিজেদের ফেলে ভয়ংকর ঝুঁকির মধ্যে। তিতলি বাড়ি থেকে পালিয়ে নিজের বাল্যবিবাহ ঠেকিয়েছে। কিন্তু সাবিনার অত সাহস ছিল না। শরীয়তপুর সদর উপজেলার মধ্যপাড়া গ্রামের ১৪ বছর বয়সী মেয়েটি নিজের বিয়ে ঠেকানোর জন্য মৃত্যুকেই সর্বোত্তম উপায় হিসেবে মনে করে। তাই সে আত্মহত্যা করে। একই পথ বেছে নেয় জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার দেবীসাউল গ্রামের মার্জিয়া সুলতানা। এ রকম ঘটনা আরও ঘটেছে।

বিশেষজ্ঞদের মতে, বাল্যবিবাহের এক নম্বর কারণ দারিদ্র্য আর দুই নম্বর কারণ নিরাপত্তাহীনতা। শিক্ষা ও সচেতনতার অভাবও বাল্যবিবাহের পেছনে নিয়ামক হিসেবে কাজ করছে। তবে দুর্বল আইন ও আইনের যথাযথ প্রয়োগ না হওয়ার কারণেও যে বাল্যবিবাহ হচ্ছে, এতে কোনো সন্দেহ নেই।

গত বছর জাতীয় সংসদে ‘বাল্যবিবাহ নিরোধ বিল ২০১৭’ পাস করা হয়েছে। এই বিলে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর রাখা হলেও তা লঙ্ঘনের সুযোগও রাখা হয়েছে যথেষ্ট। এতে বলা হয়েছে, বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্কদের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশনাক্রমে এবং মাতা-পিতা ও অভিভাবকের সম্মতিক্রমে বিয়ে হলে অপরাধ বলে গণ্য হবে না। বাল্যবিবাহ নিরোধ আইনেই যদি বাল্যবিবাহের সুযোগ রাখা হয়, তাহলে এ দেশে বাল্যবিবাহ কীভাবে রোধ হবে? এ আইনের সংস্কার করতে হবে। তবে সবার আগে প্রয়োজন বাল্যবিবাহের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করা।

যেসব বাবা-মা এভাবে মেয়েদের বাল্যবিবাহ দেন বা দেওয়ার চেষ্টা করেন, তাঁদের বক্তব্য সাধারণত এ রকম থাকে যে তাঁরা সন্তানের মঙ্গলের জন্যই এ কাজ করছেন। তাঁদের উদ্দেশে বলতে চাই, বাল্যবিবাহ আর যা–ই হোক, কারও কোনো মঙ্গল বয়ে আনে না। বাল্যবিবাহের কুফল বলে শেষ করা যাবে না। বাল্যবিবাহ একটি মেয়েশিশুর জীবনের ঝুঁকি বাড়ায়, তার সুষ্ঠু বিকাশকে বাধাগ্রস্ত করে, তার শিক্ষার অধিকারকে হরণ করে, সে অপুষ্ট ও অপরিণত সন্তানের জন্ম দেয়, সে অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারে না।

আপনারা যে সন্তানের মঙ্গলের জন্য দিনরাত্রি পরিশ্রম করেন, যে সন্তানের সর্বাঙ্গীণ মঙ্গলসাধনের মধ্যে তাঁরা নিজেদের জীবনের অর্থময়তা ও সার্থকতা খুঁজে পান, তাকে অপ্রাপ্ত বয়সে বিয়ে দিলে যে তার মঙ্গলের পরিবর্তে স্থায়ী ক্ষতি করা হয়, এটা আপনাদের সবার আগে বুঝতে হবে। কাজেই বাল্যবিবাহ দিয়ে সন্তানের জীবনকে ঝুঁকির মুখে ফেলবেন না। বরং তাঁকে লেখাপড়া করান। এতেই আপনাদের সন্তানের মঙ্গল ও কল্যাণ নিহিত।

রোকেয়া রহমান: সাংবাদিক