ছত্রাক থেকে জুতা, ফুলদানি

জুতা পায়ে কর্মব্যস্ত দিন কাটানোর পর চপ্পল পরার চেয়ে স্বস্তিকর আর কী হতে পারে? তবে ইতালির একজন নকশাকার দাবি করছেন, তিনি মাশরুম দিয়ে একই রকম আরামের জুতা বানিয়েছেন।

জুতা ছাড়াও মাশরুম দিয়ে আরও অনেক কিছু বানিয়েছেন ৩৬ বছর বয়সী শিল্পী মরিজিও মনতালতি। এসবের মধ্যে আছে বাটি, বাতির ঢাকনা, চেয়ারসহ বিভিন্ন জিনিস। তাঁর আশা, এসব নতুন টেকসই জিনিস একদিন প্লাস্টিক সামগ্রীর জায়গা নিয়ে নেবে। প্লাস্টিকের তৈরি জিনিসপত্র একবার ব্যবহারের পর আবার ব্যবহারোপযোগী করে তোলাটা কঠিন। আর এতে জীবাশ্ম জ্বালানি বা ফসিল ফুয়েল ব্যবহারের প্রয়োজন পড়ে। সুতরাং ওগুলো পরিবেশবান্ধব নয়।

মনতালতি ব্যতিক্রমী কিছু করার তাগিদেই ফেলনা জিনিস ব্যবহার করার পথ বেছে নিয়েছিলেন। আর দেখতে পান, এ কাজে মাশরুমের ভূগর্ভস্থ সাদা জৈব অংশ মাইসেলিয়াম বেশ উপযোগী।

অতি ক্ষুদ্র এসব জীবসত্তা মোটেও ফেলনা নয়, বরং নানা কাজের উপযোগী —এমন সত্য তুলে ধরাই মনতালতির উদ্দেশ্য। মাশরুম দিয়ে বালি রঙের পাত্র বানাতে ১০ দিন, আর সাদাটে চেয়ার বানাতে ২০ দিন লেগে গেছে মনতালতির। তবু জিনিসগুলো তো পুরোপুরি প্রাকৃতিক এবং পরিবেশবান্ধব। আঠা এবং চামড়াজাতীয় উপাদান তৈরিতেও ছত্রাক বেশ সম্ভাবনাময়।