নতুন করে পাঠশালায়

>

নতুন বছর মানেই নতুন উদ্যম। একবার সুযোগ চলে গেলে আবারও সুযোগ তৈরি করে নিতে হয়। শৈশব-কৈশোরে স্কুলের পড়াশোনা ছেড়ে অনেকেই তারকা হয়েছেন। সেই তারকাদের কেউ কেউ আবার পরে নতুন করে শুরু করেন িশক্ষাজীবন। আজ পড়ুন এমনই কয়েকজন তারকার কথা

সিনেমা ছেড়ে সাহিত্যে পড়াশোনা

ট্যাক্সিড্রাইভার আর ফ্রিকিফ্রাইডে সিনেমার জন্য আলোচিত জোডি ফোস্টার। তারকাখ্যাতিকে একপাশে রেখে বয়স যখন ত্রিশের কোঠায় তখন তিনি ইয়েল বিশ্ববিদ্যালয়ে পা রাখেন। সাহিত্য নিয়ে পড়াশোনা শেষ করেন। ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন তিনি।

অস্কার মনোনয়ন ও পড়াশোনা একসঙ্গে

২০০৪ সালে সেরা সহযোগী অভিনেত্রী হিসেবে একাডেমি পুরস্কারের মনোনয়ন পেয়েছিলেন নাটালি পোর্টমান। সে বছরই বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করেন। ১৯৯৪ সাল থেকে টেলিভিশন আর সিনেমা নিয়ে এতটাই ব্যস্ত ছিলেন যে পড়াশোনা শেষ করতে পারেননি। এর মধ্যে নাচ শিখেছেন, স্টারওয়ার্সসিনেমায় অভিনয় করেছেন—আরও কত-কি! শেষ পর্যন্ত আবারও ২০০৩ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এখন মনোবিজ্ঞানে স্নাতক নাটালি।

ডক্টরেট ডিগ্রির পরেও

যে বয়সে বিখ্যাত ব্যক্তিরা বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবে ক্লাস নিতে আসেন, সেই ৫৫ বছর বয়সে আবারও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হন চলচ্চিত্র নির্মাতা স্টিভেন স্পিলবার্গ। স্কুল-কলেজ টেনেটুনে পাস করলেও বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে এতবার ‘সি’ গ্রেড পেয়েছেন যে তিনি আর টিকতে পারেননি। বিখ্যাত হওয়ার পরে সেই বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করে। ২০০১ সালে ক্যাল স্টেট লং বিচ বিশ্ববিদ্যালয়ে বিএ ডিগ্রির জন্য আবারও ভর্তি হন তিনি। পড়ার বিষয় ছিল চলচ্চিত্র ও ইলেকট্রনিক আর্টস। চলচ্চিত্র তো নিজের বিষয় তাঁর, কে ঠেকায় স্পিলবার্গকে? তারপরেও কোনোমতে ডিগ্রি নিয়ে বিশ্ববিদ্যালয় ডিগ্রি জয় করেন।

অনলাইনে হিলারির পড়াশোনা

টিন বয়স থেকেই জনপ্রিয় অভিনয়শিল্পী ও গায়িকা হিলারি ডাফ। তারকাখ্যাতি আর ব্যস্ততার কারণে ঠিক সময়ে পড়াশোনা শেষ করতে পারেননি তিনি। সেই হিলারি ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্সে ভর্তি হয়ে রাজনীতি আর প্রশাসন নিয়ে পড়াশোনা শুরু করেন।

বৈজ্ঞানিক নিবন্ধ লিখেছেন ক্রিস্টেন!

টোয়াইলাইটসিনেমার জন্য আলোচিত ক্রিস্টেন স্টুয়ার্ট। শৈশব থেকেই সিনেমা আর টেলিভিশন স্টুডিওতে দৌড়েছেন বলে ঠিক সময়ে পড়াশোনাই শেষ করতে পারেননি তিনি। সেই ক্রিস্টেন ২০১৩ সালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ইংরেজি সাহিত্যে পড়াশোনা করলেও ২০১৭ সালে এক বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশ করে আলোচিত হন। বিজ্ঞানে না পড়ে কীভাবে নিবন্ধ লেখেন তিনি তা নিয়ে বেশ সমালোচিত হন ক্রিস্টেন।

ছদ্মবেশে বিশ্ববিদ্যালয়ে শাকিরা

২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আবারও ক্লাস শুরু করেন গায়িকা শাকিরা। নিজের আসল নামে ভর্তি হন বলে প্রথম দিকে কেউ টের পাননি। আবার ক্লাসে একটু অন্য রকম ছদ্মবেশে আসতেন বলে কেউ বুঝতেই পারেননি। পাপারাজ্জিদের কল্যাণে সবাই মাসখানেক পরে টের পেয়ে যান। সেই শাকিরা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান, সূত্র: টাইম