ইয়ো-ইয়ো

জোড়া লাগানো ছোট গোল দুটি চাকতির মাঝে বাঁধা লম্বা দড়ি—এই ইয়ো-ইয়ো নিয়েই তো ছোটবেলায় কত সময় কাটত। কে জানত বিশ্বের প্রাচীন খেলনাগুলোর একটি এই ইয়ো-ইয়ো। খেলনা নিয়ে গবেষণা করেন এমন গবেষকদের ধারণা, খ্রিষ্টপূর্ব প্রায় এক হাজার বছর আগে চীনে এই জনপ্রিয় খেলনার উদ্ভব হয়। তবে একদল প্রত্নতাত্ত্বিকের দাবি—চীনে নয়, ইউরোপের গ্রিসে খ্রিষ্টপূর্ব ৫০০ বছর আগে সেখানকার অধিবাসীরা ইয়ো-ইয়ো দিয়ে খেলত। তাঁরা নানা তথ্য-উপাত্ত হাজির করে এমন প্রমাণ দিয়েছেন।

অবশ্য হাজার বছরের পুরোনো ইয়ো-ইয়োকে বিশ্বব্যাপী পরিচিতি পেতে অপেক্ষা করতে হয়েছে বহু বছর। ফিলিপাইনে তুমুল জনপ্রিয় এই খেলনা পশ্চিমাদের নজরে আসে ১৯১৬ সালে। সে বছর ইয়ো-ইয়ো নিয়ে যুক্তরাষ্ট্রের সায়েন্টিফিক আমেরিকান ম্যাগাজিনের জুলাই সংখ্যায় একটি প্রতিবেদন ছাপা হয়।

ইয়ো-ইয়োর জনপ্রিয়তার কৃতিত্ব ফিলিপাইন থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো পেদ্রো ফ্লোরেসের। লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা ফ্লোরেস ১৯২৮ সাল থেকে বাণিজ্যিকভাবে ইয়ো-ইয়ো বিক্রি শুরু করেন। মাত্র এক বছরের মাথায় খেলনাটি এত জনপ্রিয়তা পায় যে ফ্লোরেসের ইয়ো-ইয়ো কারখানায় প্রতিদিন তখন গড়ে তিন লাখ ইয়ো-ইয়ো তৈরি করতে হতো।

মাত্র কয়েক বছরেই ইয়ো-ইয়ো পৃথিবীজুড়ে সব বয়সের মানুষের পছন্দের খেলনায় পরিণত হয়। তাই তো জেমস বন্ড সিরিজের চলচ্চিত্র¶অক্টোপুসির খলনায়কের হাতেও ইয়ো-ইয়ো দেখা যায়!

টাইম ম্যাগাজিন ও দ্য আটলান্টিক অবলম্বনে

আকিব মো. সাতিল