এলানসনের অফিস যাত্রা

স্কেটিং করে কর্মস্থলে ছুটছেন ডেভিড এলানসন
স্কেটিং করে কর্মস্থলে ছুটছেন ডেভিড এলানসন

তাঁর কাণ্ড দেখে মনে হতে পারে, এ তো ‘দুনিয়া ঘুরে অফিস যাত্রা’। কারণ, সুইডেনের ফ্যালেন শহরের বাসা থেকে ডেভিড এলানসনের অফিসের দূরত্ব মোটে সাড়ে তিন কিলোমিটার। কিন্তু তিনি সে সোজা পথে যান না, যান প্রায় ১০ কিলোমিটার ঘোরা পথ মাড়িয়ে। আর এই কাজটি তিনি করেন শখের বসে।

শীতকালে ফ্যালেন শহরের পাশের হ্রদে বরফ জমে। অ্যাডভেঞ্চারপ্রিয় ডেভিড এলানসন বরফ স্কেটিং করার এমন সুযোগ কীভাবে বাদ দেন? তাই তো তিনি ভ্রমণ দীর্ঘ করতে প্রতিদিন ১০ কিলোমিটারের পুরো বরফদ্বীপ ঘুরে তবেই কর্মস্থলে যান। এলানসন মনে করেন, গাড়ি কিংবা বাইসাইকেলে করে কাজে যাওয়ার চেয়ে খোলা আকাশের নিচে বরফে স্কেটিং করা খুব মজার ও রোমাঞ্চকর। কেউ চাইলেই প্রতিদিন তাঁর মতো এমন রোমাঞ্চকর অনুভূতি পেতে পারেন।

এলানসন ফ্যালেনের হ্রদটির বরফ পরিচ্ছন্নতাকারীদের প্রতি বিশেষ কৃতজ্ঞ। কারণ, তাঁরাই তো লেকের বরফ সরিয়ে তাঁর চলার পথ নিরাপদ রাখেন। তবে ছুটির দিনগুলোতে মানুষজন অবসর কাটাতে এলে এলানসন বিকল্প পথ বেছে নেন।

এ তো গেল ডেভিড এলানসনের শীতকালীন অফিস যাত্রার কথা। কিন্তু গ্রীষ্মকালে? তখন হ্রদে বরফ না থাকলেও থাকে স্বচ্ছ পানি। এলানসনের বাহন তখন ছোট্ট কায়াক (নৌকা)। কায়াকিং করেই প্রতিদিন পৌঁছান অফিসে।

বিবিসি অবলম্বনে উপমা ইসলাম