তাঁরা খেলেন বুদ্ধির খেলা

বুদ্ধি বাড়ানোর জন্য পাজল, সুডোকু শব্দজট বা ক্রসওয়ার্ডসহ বিভিন্ন গাণিতিক ও বুদ্ধিবৃত্তিক খেলা খেলেন অনেকে। অনেক তারকাই এসব খেলার পাঁড়ভক্ত। শুটিংয়ের বিরতি কিংবা ছুটির দিনে মেতে থাকেন এসব খেলায়। আজ পড়ুন বুদ্ধির খেলা খেলেন এমন কয়েকজন তারকার কথা।

আমির খানের রুবিকস প্রেম
থ্রি ইডিয়টস সিনেমায় বলিউড অভিনেতা আমির খানের হাতের রুবিকস কিউব দেখা গিয়েছিল। পর্দার মতো বাস্তবেও বেশ নাকি রুবিকস কিউব মেলাতে পছন্দ করেন এই তারকা। আমিরের বুদ্ধিমত্তা পরীক্ষার জন্য অনেক টেলিভিশন শো, সংবাদ সম্মেলন আর সিনেমার প্রিমিয়ার অনুষ্ঠানে তাঁকে এলোমেলো রুবিকস মেলা দেন আয়োজক। এক মিনিটের কম সময় আমির রুবিকস জট মেলাতে পারেন।

উইল স্মিথ রুবিকস কিউবের ভক্ত
একটি সিনেমায় হলিউড অভিনেতা উইল স্মিথের রুবিকস কিউব মেলানোর দৃশ্য অনেকেরই মনে আছে। তিনি বহু বছর ধরেই রুবিকস কিউবের ভক্ত। অনেকবার তাঁকে টেলিভিশনের রিয়েলিটি শোতে রুবিকস কিউব মেলাতে দেখা গেছে। উইল অনেক বছর চেষ্টার পরে ২০১৬ সাল থেকে এক মিনিটের কম সময়ে রুবিকস কিউব মেলাতে পারছেন। প্রায়ই ছেলে জ্যাডেনের সঙ্গে অবসরে রুবিকস মেলানোর পাল্লা দেন।

হিউ জ্যাকম্যানের ছবি ধাঁধা পছন্দ
বাড়ি থেকে যখনই বাইরে থাকেন অভিনয়শিল্পী হিউ জ্যাকম্যান, তিনি নিজের অবসরটা পুরোটা কাটান ছবি ধাঁধা খেলে। শুটিংয়ের সময় আগে তিনি ছবি ধাঁধা বা জিগ-স পাজল বোর্ড নিয়ে যেতেন। এখন মুঠোফোনের বিভিন্ন অ্যাপে ধাঁধার সমাধান করেন তিনি।

শার্লকের শব্দজট প্রেম
টেলিভিশন সিরিজ শার্লকের অভিনয়শিল্পী বেনেডিক্ট কাম্বারব্যাচ নিয়মিত শব্দজট মেলান। প্রতিদিন সকালের খানিকটা সময় তাঁর ব্যয় হয় শব্দজট মেলানোর পেছনে। শার্লক সিরিজে অভিনয়ের আগে থেকেই শব্দজটের ভক্ত এই তারকা। নিজের শব্দভান্ডার বিকাশের জন্য ছেলেবেলা থেকেই শব্দজট মেলানোর অভ্যাস তাঁর।

রায়ান খেলে মাথা ঠান্ডা করেন
কাজের ব্যস্ততার অবসরে কিংবা রেগে গেলে রায়ান গসলিং রুবিকস কিউব নিয়ে বসে পড়েন। এমনকি শুটিংয়ে একটি দৃশ্য চিত্রায়ণের পরে যে বিরতি পাওয়া যায় সে সময়টাতে তাঁর হাতে দেখা যায় রুবিকস। চাপ নিয়ন্ত্রণের জন্য রুবিকস কিউব দারুণ এক অনুষঙ্গ বলে মনে করেন এই তারকা।

অপরাহ্ নিজের খেলা খেলেন
কোনো তারকা খেলেন শব্দজট আবার কেউ খেলেন রুবিকস কিউব। টেলিভিশন তারকা অপরাহ্ উইনফ্রে একটু আলাদাই এ ক্ষেত্রে। ২০১৬ সালে নিজের জন্য ‘বোল্ড মুভস’ নামের একটি খেলার অ্যাপ বানিয়ে নেন। নিয়মিত নিজের খেলাই খেলেন এই তারকা। এই খেলায় রঙের সঙ্গে রং মিলিয়ে আর শব্দের সঙ্গে শব্দ মিলিয়ে নানা ধাপ পেরোতে হয়।

মেগান ফক্স শব্দ নিয়ে খেলেন
শব্দজট প্রতি বেশ অনুরক্ত অভিনয়শিল্পী মেগান ফক্স। ছোটবেলায় পত্রিকায় পাতা থেকে ক্রসওয়ার্ড মেলানোর অভ্যাসটি এখনো ছাড়তে পারেননি এই তারকা। এখনো প্রতিদিন মুঠোফোনে ক্রসওয়ার্ড গেমস খেলেন ট্রান্সফরমার-খ্যাত এই তারকা।

জাস্টিন বিবারের রুবিকস চ্যালেঞ্জ
বছরখানেক আগেও রুবিকস কিউব মেলাতে পারতেন না গায়ক জাস্টিন বিবার। সেই বিবার অনেকবার বিভিন্ন টিভি অনুষ্ঠানে গিয়ে সবার সামনে রুবিকস মেলাতে না পেরে পড়েছিলেন বিপত্তিতে। শেষ পর্যন্ত ২০১৪ সালে শিখে যান তিনি রুবিকস কিউব কীভাবে মেলাতে হয়। এখন এতটাই স্বাচ্ছন্দ্যবোধ করেন বিবার যে গান গাইতে গাইতেও নাকি রুবিকস মেলানো তাঁর এক মিনিটের কাজ!

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান
সূত্র: দ্য ঝংকার