কার্ডে কার্ডে ছাড়

বাংলা নববর্ষ উপলক্ষে কেনাকাটায় ক্রেডিট কার্ডে বিশেষ ছাড় পাওয়া যাচ্ছে।  ছবি: খালেদ সরকার
বাংলা নববর্ষ উপলক্ষে কেনাকাটায় ক্রেডিট কার্ডে বিশেষ ছাড় পাওয়া যাচ্ছে। ছবি: খালেদ সরকার

কেনাকাটায় ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এখন জনপ্রিয় হয়ে উঠছে। পাশাপাশি মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকের লেনদেন-সেবা বা পেমেন্ট সার্ভিসগুলো দিয়েও কেনাকাটা করার চল বাড়ছে। বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে প্রায় সব কার্ড ও মোবাইল পেমেন্ট সার্ভিসে কেনাকাটায় নানা রকম ছাড় দেওয়া হয়। মোবাইল ব্যাংকিংয়েও ক্রেতাদের জন্য বিশেষ বিশেষ ছাড় ও টাকা ফেরতের (ক্যাশব্যাক) সুবিধা রয়েছে। এবারের বৈশাখ উপলক্ষেও আছে নানা সুবিধা।

কার্ডে কার্ডে ছাড়
বাংলাদেশের অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পয়লা বৈশাখ উপলক্ষে তাদের কার্ডধারীদের জন্য বিশেষ ছাড়ের সুবিধা রেখেছে। সিটি ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, লঙ্কাবাংলা ফিন্যান্স লিমিটেড তাদের মধ্যে অন্যতম। বাংলাদেশে সাধারণত ভিসা, মাস্টার ও আমেরিকান এক্সপ্রেস (অ্যামেক্স) ক্রেডিট কার্ড দেয় ব্যাংকগুলো।

সিটি ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস মাজহারুল ইসলাম জানালেন, পয়লা বৈশাখে এখন বেশ কেনাকাটা করা হয়। ফলে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এই সময়ে ছাড়ের ব্যবস্থা রাখে। ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল লেনদেন-ব্যবস্থাকে আরও বেশি করে প্রচারের চেষ্টাও থাকে। সিটি ব্যাংক লিমিটেডের অ্যামেক্স ক্রেডিট কার্ড ও সিটি ম্যাক্স কার্ড হোল্ডারদের জন্য দেশের শীর্ষস্থানীয় ৫৫টি ব্র্যান্ডে ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত ৩৬ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। অনলাইন দোকানগুলোতে অ্যামেক্স কার্ড হোল্ডারদের জন্য ১০ শতাংশ পর্যন্ত ছাড়ের ব্যবস্থা আছে। এ ছাড়া ঢাকার শীর্ষস্থানীয় ১৬টি রেস্তোরাঁয় একটি কিনলে একটি বিনা মূল্যে পাওয়ার সুযোগও রয়েছে।

ব্র্যাক ব্যাংক তাদের সব কার্ড হোল্ডারের জন্য ৬৩টি ফ্যাশন হাউসের সব ধরনের কাপড়ের ওপর ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়, ৩২টি রেস্তোরাঁয় সব খাবারের ওপর ২০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছে।

ঢাকা ব্যাংক তাদের সব কার্ড হোল্ডারের জন্য আড়ংয়ে ১০ শতাংশ ক্যাশব্যাক ও মিনাবাজারে ৭ শতাংশ ক্যাশব্যাক সুবিধা রেখেছে। এ ছাড়া দেশের শীর্ষস্থানীয় ফ্যাশন হাউসগুলোতে ২২ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়ের ব্যবস্থা আছে বৈশাখ উপলক্ষে। বিস্তারিত জানতে ১৬৪৭৪ নম্বরে ফোন করা যাবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের কার্ড হোল্ডারদের জন্য এই বৈশাখে বিভিন্ন জুয়েলারি, লাইফস্টাইল, মেকআপ ও জুতার দোকানে ১০ থেকে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়ের ব্যবস্থা রাখা হয়েছে। বিস্তারিত জানতে ১৬২৩৩ নম্বরে ফোন করতে হবে।

লাইফস্টাইল, জুয়েলারি, ডাইনিং বা সাজগোজে বিশেষ ছাড়ের সুবিধা রেখেছে লঙ্কাবাংলা ফিন্যান্স লিমিটেড। এ ছাড়া বিশেষ কিছু রেস্তোরাঁয় একটি কিনলে একটি বিনা মূল্যে সুবিধাও প্রদান করছে প্রতিষ্ঠানটি।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের কার্ডের কেনাকাটায় বিভিন্ন দোকানে ৩৫ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় রয়েছে ক্রেতাদের জন্য। ইস্টার্ন ব্যাংকসহ আরও কিছু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবার বৈশাখে ক্রেতাদের জন্য কিছু ছাড়ের সুবিধা রাখছে।

মোবাইল ব্যাংকিংয়ে ছাড়
বৈশাখে ক্রেতাদের জন্য বিশেষ ক্যাশব্যাক সুবিধা রেখেছে বিকাশ। বিকাশের উপমহাব্যবস্থাপক (পিআর ও মিডিয়া রিলেশন) জাহিদুল ইসলাম বলেন, ‘বাংলা নববর্ষে ক্যাশব্যাকের সুবিধা চালু করেছে বিকাশ। বিকাশের উদ্দেশ্য বাঙালি হালখাতার সেই আমেজ আবার নিয়ে আসা।’

বিকাশ এ বছর যেকোনো বৈশাখী কেনাকাটায় ৬৭টি ব্র্যান্ডের ৬০০ টির বেশি দোকানে ২০ শতাংশ ক্যাশব্যাক দিচ্ছে। দেশের শীর্ষস্থানীয় প্রায় সব ব্র্যান্ডের পণ্যে বিকাশের এই সুবিধা পাওয়া যাবে।

এ ছাড়া ডাচবাংলা ব্যাংকের রকেট মোবাইল পেমেন্ট ব্যবস্থায় নানা রকম সুবিধা আছে। এ ছাড়া গ্রামীণফোনের স্টার গ্রাহক ও রবির ধন্যবাদ প্রোগ্রামের আওতায় থাকা গ্রাহকেরা বিভিন্ন গয়না, লাইফস্টাইল, মেকআপ ও জুতার দোকানে বিশেষ ছাড় পাচ্ছেন।