ভিন্ন সংগ্রহের পাঁচ জাদুঘর

জাদুঘরের নিদর্শনগুলো ইতিহাসের সাক্ষী। তবে সব জাদুঘরই পুরাতাত্ত্বিক নিদর্শনের সংগ্রহশালা নয়, বিশ্বের বিভিন্ন স্থানে গড়ে ওঠা এমনই ভিন্ন রকম পাঁচ জাদুঘরের কথা রইল এখানে।

জলতলের কানকুন

কানকুন মেক্সিকোর ক্যারিবীয় সাগর উপকূলের একটি শহরের নাম। শহরটির নামেই চালু হয়েছে কানকুন আন্ডারওয়াটার জাদুঘর। পানির নিচের এই জাদুঘর ঘুরতে হলে পরে নিতে হবে স্কুবা গিয়ার। কারণ জাদুঘরটি সাগরের প্রায় ৩০ ফুট নিচে অবস্থিত। পানিতে নামার ভয় থাকলে নৌকায় ভাসতে ভাসতেও জাদুঘরের কিছু নিদর্শন দেখার সুযোগ পান দর্শনার্থীরা। ৫০০টি নিদর্শন নিয়ে কানকুন জাদুঘরের যাত্রা ২০১০ সালে। এই নিদর্শনের মধ্যে আছে মানুষের অবয়ব থেকে নানা ধরনের কাদার তৈরি স্থাপত্য। যে নিদর্শনগুলো সংগ্রহ করা হয়েছে ব্রিটিশ স্থপতি জেসন ডিক্যারিয়ার টেইলরসহ পাঁচজন ম্যাক্সিকান স্থপতির কাছ থেকে।

ভাঙা সম্পর্কের নিদর্শন

রাশিয়ায় ফুটবল বিশ্বকাপে ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন না হওয়ায় অনেকের হয়তো হৃদয় ভেঙেছে। সেই ক্রোয়েশিয়াতেই রয়েছে জাদুঘর—ভাঙা সম্পর্কের জাদুঘর। দেশটির দুই শিল্পী—ওলিঙ্কা ভিসতিকা ও ড্রেজেন গ্রুবিসিক এই জাদুঘরটি প্রতিষ্ঠা করেন। সম্পর্ক, প্রেম-ভালোবাসা, বিচ্ছেদ, দুঃখ, কষ্ট আর মন ভাঙার হাজারো নিদর্শন আছে এখানে। যে নিদর্শনগুলোর ভেতর প্রেমিকের উপহার দেওয়া জুতা যেমন রয়েছে, তেমনি আছে বাগদানের আংটি। জাদুঘর কর্তৃপক্ষ দর্শনার্থীদের কাছে আকুল আবেদন জানায়, তাঁরা যেন বিচ্ছেদের সময়কার আংটি, উপহার, বিবাহবিচ্ছেদের বিভিন্ন অনুষঙ্গ অনুদান হিসেবে সেখানে দিয়ে যান।

টয়লেট জাদুঘর

মানুষকে সচেতন করতেই টয়লেট জাদুঘরের যাত্রা। ভারতের নয়াদিল্লিতে অবস্থিত আন্তর্জাতিক এই টয়লেট জাদুঘর, যার কেতাবি নাম ‘সুলভ ইন্টারন্যাশনাল মিউজিয়াম অব টয়লেট’। ১৯৯২ সালে সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও প্রধান বিন্দেশ্বর পাঠক জাদুঘরটি প্রতিষ্ঠা করেন। বিশ্বের ৫০টির বেশি দেশের টয়লেট এই জাদুঘরে প্রদর্শিত হচ্ছে। শুধু টয়লেটই নয়, টয়লেট-সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তির দেখা মেলে এখানে। রাজা চতুর্দশ লুইয়ের (১৬৪৩-১৭১৫) টয়লেটের রেপ্লিকা মডেলও এখানে প্রদর্শিত রয়েছে।

গণিতের জাদুঘর

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে এ বছর বাংলাদেশের শিক্ষার্থী আহমেদ জাওয়াদ চৌধুরী স্বর্ণপদক জিতেছেন। গণিতের বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গণিতের একটি জাদুঘর আছে। ২০১২ সালে চালু হয় জাদুঘরটি। গণিতের বিভিন্ন নান্দনিক বিষয় এখানে উপস্থাপন করা হচ্ছে। সাধারণ মানুষের গণিতভীতি দূর করতেই প্রতিষ্ঠা করা হয় জাদুঘরটি। চতুর্ভুজ আকৃতির চাকার সাইকেলে চড়ার মতো দারুণ বিষয় আছে জাদুঘরটিতে।

বিড়ালদের জাদুঘর

ক্যাট কেবিনেট নামের একটি অন্য রকমের জাদুঘর আছে নেদারল্যান্ডসের আমস্টারডামে। ১৬৬৭ সালে নির্মিত একটি বাড়িতে জাদুঘরটি অবস্থিত। পাবলো পিকাসোসহ পৃথিবীর বিভিন্ন দেশের শিল্পীদের আঁকা বিড়ালের ছবি প্রদর্শিত হচ্ছে জাদুঘরটিতে। জাদুঘরটিতে ২০০৪ সালে ওশেনস টুয়েলভ চলচ্চিত্রের শুটিং হয়েছিল। ১৯৯০ সালে উইলিয়াম মেইজার তাঁর মৃত বিড়াল টমের স্মৃতির জন্য জাদুঘরটি প্রতিষ্ঠা করেন।

বাজফিড অবলম্বনে জাহিদ হোসাইন খান