'আমি একজন খেলনা পিস্তল সংগ্রাহক'

>

খবর: শামীম ওসমানের চার ক্যাডারের একজন হিসেবে নারায়ণগঞ্জবাসী তাঁকে আগে থেকেই চিনতেন। প্রকাশ্যে পিস্তল উঁচিয়ে সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী ও তাঁর সমর্থকদের ওপর হামলার পর এখন সারা দেশে আলোচিত নিয়াজুল ইসলাম খান। তিনি এখন কোথায় আছেন সে তথ্য নেই পুলিশের কাছে। তবে পুলিশ খুঁজে না পেলেও বাদী হয়ে ১৭ জানুয়ারি নারায়ণগঞ্জ সদর মডেল থানায় অস্ত্র ছিনতাই ও হত্যাচেষ্টার অভিযোগ দাখিল করেছেন নিয়াজুল। (সূত্র: প্রথম আলো, ১৬ জানুয়ারি ২০১৮)

রস+আলো: আপনি তো নারায়ণগঞ্জের রাস্তায় প্রকাশ্যে পিস্তল উঁচিয়ে বিখ্যাত হয়ে গেছেন!

নিয়াজুল ইসলাম খান: হে হে। না মানে, অনেক দিন পর...এই আরকি...

র.আ.: তো আপনি কেন পিস্তল উঁচিয়ে এগিয়ে গিয়েছিলেন? কী ছিল আপনার উদ্দেশ্য?

নি.ই.খা.: সেটা কিন্তু আপনি শুরুতেই বলে দিয়েছেন। বলেছেন, ‘বিখ্যাত হয়ে গেছেন’। হ্যাঁ, বিখ্যাত হওয়ার জন্যই আমি কাজটা করেছি। আর সবার মতো আমারও আশা ছিল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার। আপনি তো জানেনই আজকাল লোকে ভাইরাল হওয়ার জন্য কত কিছু করছে। তাই আমিও সামান্য চেষ্টা করেছি। আর দেখেন, আমি সফল। আপনারা আমার সাক্ষাৎকার নিচ্ছেন। তবে আরেকটা উদ্দেশ্যও ছিল আমার।

র.আ.: কী সেটা?

নি.ই.খা.: দেশে কী পরিমাণ শীত পড়েছে, খেয়াল করেছেন?

র.আ.: করব না কেন, এবারের শীত তো ৫০ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে।

নি.ই.খা.: রাইট। তো এই কারণে আমি চেয়েছিলাম, পিস্তল দেখিয়ে রাস্তার পরিস্থিতি গরম করতে। যাতে মানুষ একটু উষ্ণতা পায়।

র.আ.: কিন্তু আমরা কেন আপনার ব্যাখ্যা বিশ্বাস করব! কীভাবে বুঝব যে আপনি মেয়র বা সাধারণ জনতাকে হামলা করতে যাননি?

নি.ই.খা.: খুবই সিম্পল। কারণ, আমার পিস্তলটা আসলে একটা খেলনা ছিল। কদিন আগে এক মেলা থেকে ৭০ টাকা দিয়ে সেটা কিনেছিলাম। পুঁতির গুলি বের হতো সেটা দিয়ে। আহারে, আমার পিস্তল! এখন যে সে কোথায় আছে, কেমন আছে, কে জানে!

র.আ.: কিন্তু সেটা যে খেলনা, সেটাই-বা কেন আমরা বিশ্বাস করব?

নি.ই.খা.: দূর, আপনারে সবকিছুই ব্যাখ্যা করা লাগে। দেখেন, ওই দিন লোকজন আমাকে ধরে পিটুনি দেয়, তারপরও আমি গুলি করিনি। কারণ, আমি তো জানতাম যে গুলি করলেও মিউজিক বাজা ছাড়া কিছু হবে না! কারণ, সেটা তো খেলনা।

র.আ.: আচ্ছা, অন্য প্রশ্নে যাই। আপনার ভাইরাল হওয়ার আশা কি পূরণ হয়েছে?

নি.ই.খা.: আবার জিগায়! সেদিনের পর থেকে ফেসবুকে অনেক ফ্রেন্ড রিকোয়েস্ট পাচ্ছি। অল্প কদিনেই আমার ফলোয়ার ১০ হাজার বেড়ে গেছে। তা ছাড়া অনেকই আমার ওপর ক্রাশ খেয়ে মেসেজও দিচ্ছে। তারা নাকি আমার মধ্যে একজন ওয়েস্টার্ন সিনেমার হিরোকে দেখতে পাচ্ছে।

র.আ.: মেয়র সেলিনা হায়াৎ আইভী নাকি শামীম ওসমান, আপনি আসলে কার ফ্যান?

নি.ই.খা.: আমি আসলে বাংলাদেশি কিছু ইউটিউবারের ফ্যান। যারা আমাকে দেখিয়ে দিয়েছে যে কোনো রকম প্রতিভা কিংবা ভালো কনটেন্ট ছাড়াই কীভাবে সমাজে ঝামেলা বাধানোর মাধ্যমে ভাইরাল হওয়া যায়। তাদের ফলো করে আজ আমি সফল।

র.আ.: জাতির উদ্দেশে কিছু বলুন।

নি.ই.খা.: আপনারাও যদি আমার পদ্ধতিতে বিখ্যাত হতে চান, তাহলে গোপনে পিস্তল কিনতে আমার সঙ্গে যোগাযোগ করুন। আমি আপনাদের দেব ১০০ পার্সেন্ট খাঁটি খেলনা পিস্তল। আমি একজন খেলনা পিস্তল সংগ্রাহক। আমার স্লোগান হলো—‘গুলি হবে’!

র.আ.: কষ্ট করে সাক্ষাৎকার দেওয়ার জন্যধন্যবাদ।

নি.ই.খা.: আপনাকেও ধন্যবাদ। নারায়ণগঞ্জে বেড়াতে আসবেন।