রোনালদো রাজনৈতিক দলের নেতা হলে...

কার্টুন: ওমর মোমানি, জর্ডান
কার্টুন: ওমর মোমানি, জর্ডান

সম্প্রতি ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন। নতুন ক্লাবে যোগ দেওয়ায় অনেকেই অনেকভাবে রোনালদোকে শুভেচ্ছা জানিয়েছে। তবে রোনালদো যদি ফুটবলার না হয়ে রাজনৈতিক দলের নেতা হতেন, তাহলে দুদিক থেকে কী ধরনের বাণী আসত সেটা জানাচ্ছেন মাহবুব আলম

সাবেক দলের বাণী
১. রোনালদো একটা দুর্নীতিবাজ লোক। দুর্নীতি করে করে গোলের পাহাড় বানিয়েছে সে। আমাদের দল যে দুর্নীতি বরদাশত করে না, সেটা আরও একবার প্রমাণ হয়ে গেল।
২. রোনালদো দলের সভার সময়ও ফোনে চ্যাটিংয়ে ব্যস্ত থাকে। যে দলীয় সভাকে গুরুত্ব দেয় না, তাকে আমরা দলে রাখি না।
৩. রোনালদো এই বয়সেই অনেকগুলা বাচ্চার বাবা হয়ে গেছে। একটা জনবহুল দেশে যে ব্যক্তি জনসংখ্যা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে না, তার মতো ব্যক্তির স্থান আমাদের দলে নেই।
৪. আমাদের দলের প্রতি রোনালদোর মায়া নাই। সে জন্যই সে দলের নামে রেস্টুরেন্ট না দিয়ে নিজের নামে রেস্টুরেন্ট দিয়েছে। যাদের দলের প্রতি মায়া নাই, তাদের আমরা দলে রাখি না।
৫. রোনালদো সারা দিন অনলাইনে থাকলেও আমাদের দলের পোস্টে কখনো লাইক দিত না, কমেন্ট-শেয়ার তো করতই না। যে দলের জন্য কষ্ট করে একটা লাইক দিতে পারে না, তাকে আমরা দলে রাখব কোন দুঃখে?
৬. আমাদের দল প্রচুর নেতা-কর্মীতে ভরে গেছে। তাই কিছু লোককে আমরা ইচ্ছা করেই অন্য দলে পাঠিয়ে দিচ্ছি, যাতে জায়গা কিছুটা খালি হয়।

বর্তমান দলের বাণী
১. রোনালদো অত্যন্ত ভালো একজন মানুষ। ওই দলের লোকদের সঙ্গে থেকে ও দুর্নীতি করতে চায় না বলেই আমাদের দলে এসেছে।
২. রোনালদো স্মার্ট এবং আধুনিক একটা ছেলে, যে সব সময় অনলাইনে থাকে। যে দল রোনালদোকে সামান্য ইন্টারনেট বিল দিতে পারে না, সে দলে রোনালদো থাকতে পারে না।
৩. আমাদের দলটা এক-একটা নক্ষত্রে ভরা দল। এই নক্ষত্রদের ভিড়ে যোগ দেওয়ার স্বপ্ন রোনালদো ছোটবেলা থেকেই দেখেছিল। আজ তাই সে আমাদের দলে যোগ দিয়েছে।
৪. রোনালদোর আগের দল ছেড়ে আমাদের দলে যোগ দেওয়াই প্রমাণ করে আধুনিক বিশ্বে আমাদের দলের কতটা চাহিদা।
৫. রোনালদো অনেকের আইডল। আর আমাদের দলটা রোনালদোর আইডল। সুতরাং বোঝাই যাচ্ছে, আমাদের দলটা বিশ্বসেরা। আর বিশ্বসেরা দলে তো সবাই আসতে চাইবে।
৬. রোনালদো অত্যন্ত দূরদর্শী একজন মানুষ। সে নিজের বাচ্চাদের দিয়ে ভবিষ্যতে একটা ফুটবল দল বানাতে চায়। অথচ এটাকে নিন্দুকেরা জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে অপবাদ দিচ্ছে। আমাদের দল এসব দূরদর্শিতা আর সৃজনশীলতার মূল্য দেয়।