বছরের আলোচিত বিষয়: আন্তর্জাতিক

ব্রেক্সিটের কারণে ডেভিড ক্যামেরনকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয়। ছবি: এএফপি
ব্রেক্সিটের কারণে ডেভিড ক্যামেরনকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয়। ছবি: এএফপি

লোকরঞ্জনবাদ (পপুলিজম)

২০১৬ সালে বিশ্বজুড়ে প্রবলভাবে উচ্চারিত হয়েছে একটি শব্দ: ‘পপুলিজম’ বা লোকরঞ্জনবাদ। পৃথিবীর দেশে দেশে ধর্ম, বর্ণ, ভাষা, অঞ্চল ইত্যাদি সংকীর্ণ পরিচয়ের ভিত্তিতে মানুষের বিভক্তি আগের চেয়ে স্পষ্ট হয়ে উঠেছে। এসব সংকীর্ণ পরিচয়কে পুঁজি করে যাঁরা রাজনীতিতে নেমেছেন, এই বছর বিভিন্ন দেশে তাঁদের সাফল্য লক্ষ করা গেছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) এবং যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া এই লোকরঞ্জনবাদী রাজনীতির সাফল্যের সবচেয়ে বড় দুটি দৃষ্টান্ত।

২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে গণভোট অনুষ্ঠিত হয়। তাতে ৫১ দশমিক ৮৯ শতাংশ নাগরিক ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট দেন ৪৮ দশমিক ১১ শতাংশ। গণভোটের আগে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রেক্সিটের বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিলেন এবং বলেছিলেন যে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে সেটা হবে যুক্তরাজ্যের জন্য ‘ইকোনমিক সেলফ-হার্ম’। গণভোটে ব্রেক্সিটের পক্ষে বেশি মানুষ ভোট দেওয়ায় তিনি ২৪ জুন পদত্যাগ করেন।

২০১৬ সালের ৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় এবং যুক্তরাষ্ট্র ও সারা বিশ্বের অধিকাংশ মানুষকে বিস্মিত করে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে ৭৭ ইলেকটোরাল ভোটের ব্যবধানে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তবে ফল ঘোষণার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রের অন্তত ১২টি শহরে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

ফিদেল কাস্ত্রো
ফিদেল কাস্ত্রো

মহাপ্রস্থান

ফিদেল কাস্ত্রো

কিউবা বিপ্লবের নেতা ফিদেল কাস্ত্রো ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন ২৫ নভেম্বর। তিনি ১৯৫৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০০৮ সাল পর্যন্ত কিউবার শাসনভার পরিচালনা করেন। তাঁর নেতৃত্বে কিউবায় বিনা খরচে সবার জন্য শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মৌলিক সেবার ক্ষেত্রে প্রশংসনীয় উন্নতি ঘটে। লাতিন আমেরিকাসহ বিশ্বের জনগণের কাছে তিনি সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হয়ে উঠেছিলেন। পুঁজিবাদী বিশ্বেও তাঁর জনপ্রিয়তা ছিল প্রবল। তার মৃত্যুতে সারা পৃথিবীতে শোকের ছায়া নেমে আসে। 

মোহাম্মদ আলী। ছবি: নিউইয়র্ক টাইমসের সৌজন্যে
মোহাম্মদ আলী। ছবি: নিউইয়র্ক টাইমসের সৌজন্যে

মোহাম্মদ আলী

কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী ৩ জুন ৭৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ১৯৫৪ সালে প্রথম অপেশাদার বক্সিং প্রতিযোগিতায় নামেন। মাত্র ২২ বছর বয়সে ১৯৬৪ সালে তৎকালীন বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন সনি লিস্টনকে তিনি হারিয়ে দিয়ে বক্সিং জগতে হইচই ফেলে দেন। ১৯৭৪ ও ১৯৭৮ সালে তিনি ফের দুবার বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জেতেন ও দুনিয়ার সেরা বক্সার বিবেচিত হন। নিজের ক্যারিয়ারে মোট ৬১টি ম্যাচ খেলে তিনি ৫৬টি জিতেছিলেন। হেরেছিলেন মাত্র ৫টিতে। এ ছাড়া সর্বাধিক মোট ৩৭ বার প্রতিপক্ষকে নকআউট করে ইতিহাস গড়েন এই বক্সিং কিংবদন্তি। তিনি ১৯৮১ সালে অবসর গ্রহণ করেন। এর আগে ১৯৮০ সালে তিনি পারকিনসনস রোগে আক্রান্ত হন।

সিরিয়ার আলেেপ্পা থেকে আইএস জঙ্গিরা হটে গেছে, কিন্তু শহরটি এখন ধ্বংসস্তূপ। ছবি: সিএনএন–এর সৌজন্যে
সিরিয়ার আলেেপ্পা থেকে আইএস জঙ্গিরা হটে গেছে, কিন্তু শহরটি এখন ধ্বংসস্তূপ। ছবি: সিএনএন–এর সৌজন্যে

যুদ্ধ ও সহিংসতা

২০১৬ সালে বিশ্বের বিভিন্ন অংশে সহিংসতা ও রক্তপাত অব্যাহত থেকেছে। একদিকে মুখোমুখি যুদ্ধ, আকাশ থেকে বোমা নিক্ষেপ, অন্যদিকে আত্মঘাতী সন্ত্রাসী হামলা। সিরিয়ার গৃহযুদ্ধ এ বছর পঞ্চম বর্ষে প্রবেশ করেছে। এই যুদ্ধের ফলে নিহত মানুষের সংখ্যা পাঁচ লাখের কাছাকাছি পৌঁছেছে, প্রায় ৮৫ লাখ সিরীয় নাগরিক দেশত্যাগে বাধ্য হয়েছেন; ইউরোপ স্মরণকালের মধ্যে সবচেয়ে বড় শরণার্থী সংকটের মুখোমুখি হয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধের বড় লড়াই শুরু হয়েছে বছরের শুরু থেকেই, আলেপ্পো শহর ও তার চারপাশের এলাকা ঘিরে। ওই এলাকাটি সরকারবিরোধী ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণ থেকে মুক্ত করতে বহুমুখী যুদ্ধ শুরু হয়। বাশার আল-আসাদের সরকারি বাহিনীকে রুশ বিমানবাহিনী সহযোগিতা করে। নভেম্বরে তারা আলেপ্পো থেকে আইএস যোদ্ধাদের তাড়িয়ে দিয়ে এলাকাটি নিজের সরকারি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়। কিন্তু নির্বিচার বোমা বর্ষণে আলেপ্পো কার্যত এক ধ্বংসস্তূপে পরিণত হয়।

১৪ জুলাই বাস্তিল দিবসের উৎসব উদ্‌যাপনের সময় ফ্রান্সের পর্যটন নগর নিসে মানুষের ওপর ১৯ টনি এক ট্রাক চালিয়ে দেন এক সন্ত্রাসী যুবক, যিনি পরে ইসলামিক স্টেটের যোদ্ধা বলে জানা যায়। এই আত্মঘাতী সন্ত্রাসী হামলায় ৮৬ জন মানুষ নিহত হন, আহত হন ৪৩৪ জন। ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করে। হামলাকারী যুবক তিউনিসীয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক মোহাম্মেদ লাহুয়েজ বুহয়েল নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে নিহত হন। ২০১৬ সালে আইএস ইউরোপ-আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আরও অনেক আত্মঘাতী হামলা চালিয়ে প্রায় তিন হাজার মানুষকে হত্যা করে বলে তারা নিজেরা দাবি করে। নিহত ব্যক্তিদের অধিকাংশই ইরাক, সিরিয়া, তুরস্ক, ইন্দোনেশিয়া ইত্যাদি মুসলিম দেশের মানুষ। 

পানামা পেপারস ফাঁসের ঘটনায় আইসল্যান্ডের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়। ছবি: ইপিএর সৌজন্যে
পানামা পেপারস ফাঁসের ঘটনায় আইসল্যান্ডের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়। ছবি: ইপিএর সৌজন্যে

তথ্যফাঁস ও কেলেঙ্কারি

২০১৬ সালে হুইসলব্লোয়িং বা তথ্যফাঁসের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছিল এপ্রিল মাসে ফাঁস হওয়া ‘পানামা পেপারস’। নথিগুলো পানামার আইন ও করপোরেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মোসাক ফনসেকার তৈরি। এতে দেখা যায়, দুনিয়ার প্রভাবশালী অনেক ব্যক্তি ও সরকারি কর্মকর্তারা কর ফাঁকি, রাষ্ট্রীয় সম্পদ আত্মসাৎ ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এড়ানোর লক্ষ্যে অবৈধভাবে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করে থাকেন। ২০১৬ সালের ৩ এপ্রিল জার্মান দৈনিক জিটডয়েচ সাইতং-এ এই খবর ছাপা হয়। অন্যদিকে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম (আইসিআইজে)-এর ওয়েবসাইটে সব নথি তুলে দেওয়া হয়।

এসব নথিতে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বাবার নাম উঠে আসে। এতে তিনি বিপদে পড়েন। আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসনের নাম প্রকাশ পাওয়ায় তিনি শেষমেশ পদত্যাগ করেন। উপমহাদেশের অনেক রথী-মহারথীর নামও কর ফাঁকিদাতাদের তালিকায় উঠে আসে। তাঁদের মধ্যে আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, প্রখ্যাত ভারতীয় অভিনেতা অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চনসহ প্রায় ৫০০ ভারতীয় নাগরিক। যদিও তাঁরা সবাই এই অভিযোগ অস্বীকার করেছেন। উইকিলিকস যেমন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নথি ফাঁস করে চাঞ্চল্য সৃষ্টি করেছিল, তেমনি পানামা পেপারস চাঞ্চল্য সৃষ্টি করে। আমরা জানতে পারি, ধনীরা কীভাবে কর ফাঁকি দেন।

আরেকটি আলোচিত চাঞ্চল্য সৃষ্টিকারী তথ্যফাঁসের ঘটনা হলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা দলের প্রধান জন পোডেস্টার ই-মেইল ভান্ডার ফাঁস। মার্কিন কর্তৃপক্ষ অভিযোগ করে, রুশ হ্যাকাররা এই ঘটনা ঘটিয়েছে। তথ্যগুলো ইন্টারনেটে ফাঁস করে উইকিলিকস। অনেকে মনে করেন, এই তথ্যফাঁসের ঘটনা হিলারি ক্লিনটনের পরাজয়ের পেছনে কিছুটা হলেও ভূমিকা রেখেছে। রুশ কর্তৃপক্ষ হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

গণপ্রতিবাদের চাপে তুরস্কের সামরিক অভ্যুত্থান ব্যর্থ হয়। ছবি: এএফপি
গণপ্রতিবাদের চাপে তুরস্কের সামরিক অভ্যুত্থান ব্যর্থ হয়। ছবি: এএফপি

অভ্যুত্থানচেষ্টা ও অভিশংসন

১৫ জুলাই তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে এক সামরিক অভ্যুত্থানের চেষ্টা চলে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, দেশটির শাসনক্ষমতা এখন সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে। তুরস্ককে তার সেক্যুলার ঐতিহ্য থেকে বিচ্যুত করা হচ্ছে, এই বিচ্যুতি থামাতেই সেনাবাহিনী এ সিদ্ধান্ত নিয়েছে বলে বলা হয়। কিন্তু এর প্রতিবাদে বিপুলসংখ্যক মানুষ রাজধানী আঙ্কারা ইস্তাম্বুলের রাস্তায় নেমে আসে। জনবিক্ষোভের চাপে সামরিক অভ্যুত্থান ব্যর্থ হয়, প্রেসিডেন্ট এরদোয়ান কয়েক হাজার সেনাসদস্যকে চাকরিচ্যুত করেন। তিনি অভিযোগ করেন, এই ব্যর্থ অভ্যুত্থানের পেছনে যুক্তরাষ্ট্র প্রশাসনের ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের ইন্ধন ছিল।

গত ৩১ আগস্ট ব্রাজিলের আইনসভার উচ্চকক্ষ সিনেটে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন প্রস্তাব ৬১-২০ ভোটে পাস হলে মেয়াদ শেষ হওয়ার ২৮ মাস আগেই তাঁর ক্ষমতাচ্যুতি ঘটে। এই ঘটনার মধ্য দিয়ে ব্রাজিলে ওয়ার্কার্স পার্টির একটানা ১৩ বছরের শাসনের অবসান হয়। ২০১৪ সালের নির্বাচনে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে তিনি দেশটির আইনসভার নিম্নকক্ষ কংগ্রেসের অনুমোদন ছাড়াই সরকারি সামাজিক কর্মসূচির জন্য বাজেট বরাদ্দ করে ডিক্রি জারি করার অভিযোগে তাঁকে অভিশংসিত করা হয়।