বৈশিষ্ট্য : অঞ্চল এবং সড়ক বরাবর রেল প্রকল্প

পবিত্র নগরী মক্কার কাছাকাছি দক্ষিণপূর্বে হালকা রেলপথ ধরে একটি একটি হলুদ-সবুজ মেট্রো ট্রেন উড়ন্ত বালি এবং অসহ্য উত্তাপ উপেক্ষা একটি ঘূর্ণিবায়ুর মধ্যে দিয়ে চলছে।

 মে মাসের দিনের বেলায় সৌদি আরবের মরু উপত্যকায় উজ্জ্বল, পরিচ্ছন্ন নিখুঁত ট্রেনের শরীরটা হালকা মৃদুমন্দ বাতাসের মতোই দেখাচ্ছে। ট্রানজিট সিস্টেম অপারেশন এবং রক্ষণাবেক্ষণে পণ্য সরবরাহকারী চীনা প্রতিষ্ঠান সিএইচআর পরিকল্পিত এবং নির্মিত ওয়াশিং মেশিনের কল্যাণেই ট্রেনটির এই দৃষ্টিনন্দন চেহারা।

প্রথম বৈদেশিক আদেশ

চায়না হাই-স্পিড ট্রেন টেকনোলজি কোং লিমিটেড (সিএইচএসআর)-এর বাজার পরিচালক লি জিনঝিয়েং বলেন, ‘তুলনামূলকভাবে অপেক্ষাকত স্থিতিশীল রেল ট্রানজিট ব্যবস্থা এবং চীনের সঙ্গে সুসম্পর্ক, সৌদি আরব সিএইচএসআর-এর মধ্যপ্রাচ্য কৌশলের একটি অপরিহার্য অংশ।’

মক্কা মেট্রোটির জন্য ট্রেন ওয়াশার ছিল সিএইচএসআর-এর প্রথম বিদেশি ক্রয় আদেশ, এতে চীনের নির্মাণ ও প্রকৌশল সংস্থা সিআরসিসি ২০১০ সালের শেষের দিকে ১৮ কিলোমিটার ট্রানজিট লাইন তৈরি করে। এই ট্রানজিট লাইন বার্ষিক হজযাত্রীদের জন্য পবিত্র প্রধান নগরীগুলোর মধ্যে সংযোগ স্থাপন করে।

সিএইচএসআর এর বিদেশি ব্যবসার পরিচালক লি জিনঝেং জানান, ‘বালি ও ধূলিকণা সাধারণ ইঞ্জিনের জন্য ঝুঁকিপূর্ণ, সিএসএসআর তৈরি করা ইঞ্জিন এমনভাবে ডিজাইন করা যাতে মক্কার দমকা বাতাস এবং ধুলোবালি থেকে সুরক্ষার জন্য সম্পূূর্ণ ঢাকা থাকে।

তিনি বলেন, এতে আরও রয়েছে বিশেষভাবে মরুভূমি এলাকায় জল সংরক্ষণের লক্ষ্যে বিশেষভাবে উন্নত একটি ওয়াটার রিসাইকেলিং সিস্টেম।

উপরন্তু, ওয়াশিং মেশিন ট্রেনের পৃষ্ঠদেশের এর ব্রাসগুলো সমন্বয় করতে সক্ষম, যা রং, উইন্ডশীল্ড এবং উইপারের ক্ষতির হ্রাস করে ব্যবহার উপযোগী এবং এটি সহনশীলতা, নির্গমন এবং দক্ষতায় ইউরোপীয় মানের।

সিঙ্গাপুরে যে ট্রেন ওয়াশারের ব্যবহার করা হচ্ছে, যা বেইজিংভিত্তিক রেলওয়ে প্রযুক্তি কোম্পানিই এর সেরা বিক্রেতা হয়ে উঠেছে, যেখানে উচ্চ গতির ট্রেনের জন্য একটি বৈচিত্র রয়েছে, দেশীয় বাজারে এর অংশগ্রহণ ৯০ শতাংশেরও বেশি।

যদিও জার্মানিতে ট্রেন-ওয়াশিং ব্যবসার উদ্ভব ঘটে এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপী দেশগুলোতে এর উন্নয়ন ঘটে যেমন স্পেন, তবে বুলেট ট্রেনের জন্য এর চীনের মান বর্তমানে তাদের চেয়ে বেশি উন্নত।

বেল্ট এবং রোড এর একটি শক্তি

ট্রেন ওয়াশার শুধুমাত্র সিএইচএসআর এর ৪০০-পস্নান এর পণ্য লাইনের অংশ, যার মধ্যে রয়েছে রোডম্যাপ, রোলিং স্টক সংকেত এবং পাওয়ার সাপস্নাই সিস্টেম, রেল ট্রানজিট, এবং ডিপো পরিচালনা ও বজায় রাখার জন্য পণ্য ও সমাধান।

একটি সরঞ্জাম সরবরাহকারীর পাশাপাশি কোম্পানি, যার নয়টি সহায়ক প্রতিষ্ঠান রয়েছে, এছাড়াও ব্যক্তি বা একাধিক ট্রানজিট লাইনের সামগ্রিক সমাধান প্রদান করে। আগামী বছরের মধ্যে এটি বড় ডেটা এবং শিল্প সেবাগুলোতে সাফল্য অর্জনের লক্ষ্য রাখছে।

চীনের ফ্ল্যাগশিপ সিআরসিসি এবং রোলিং স্টক নির্মাতা সিআরআরসি যদিও বিদেশি ব্যবসায় দৃশ্যমান দৈহিক প্রদর্শনী, লি বলেন, সিএইচএসআর বিদেশে একটি অদৃশ্য দৈত্য।

বাজার গবেষণায় দেখা যায় যে বিদেশি নগর রেল ট্রানশিট রক্ষণাবেক্ষণের মূল্য ২০১২-২০২০ সালে প্রায় ১৪০ বিলিয়ন ইউএস ডলারের মতো, ভবিষ্যতে একটি বৃহত্তর সম্ভাবনা বৃদ্ধি পাবে।

চীন-প্রস্তাবিত বেল্ট এবং রোড ইনিশিয়েটিভ অগ্রগতি অর্জন করে আসছে, সিএইচএসআর এর বিদেশি ব্যবসা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, তিনি বলেন, সিল্ক রোড রুটের পাশাপাশি বাজারের প্রধান অংশীদারদের মধ্যে রয়েছে।

চীনের বিশ্বের শীর্ষস্থানীয় উচ্চ গতির রেল পণ্য, যা চীনা পণ্যেও উৎপাদন শীর্ষ মানের প্রতিনিধিত্ব শিল্প একটি “নেম কার্ড’’ চীন এবং অন্যান্য দেশের মধ্যে একটি প্রধান বিষয়।

উ বলেন, আরও বেশি বিদেশি সম্ভাব্য অংশীদারদের মাধ্যমে এটি পরীক্ষামূলক ট্রানজিট খাতে বেল্ট এবং রোড ইনিশিয়েটিভের সবচেয়ে বড় সুবিধাভোগীদের মধ্যে একটি। ‘সিএইচএসআর তাদের সুযোগের সুফল ভোগ করে তার বৈশ্বিক পদচিহ্ন প্রসারিত করবে।’

শেখার মাধ্যমে বাড়ছে

চীনের বিদেশি চুক্তি বা তাদের স্থানীয় প্রকল্পে বিদেশি সহযোগীদের সাথে অংশীদারিত্বে নিয়োজিত রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোতে পণ্য সরবরাহকারী একটি প্রতিষ্ঠান হিসাবে সিএইচএসআর মধ্যপ্রাচ্যের বাজারের পাশাপাশি ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং রাশিয়াতে তার ডানা বিস্তারের জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

তবে তাদের বৈশ্বিক স্বীকৃতি উপস্থিতি সহজে আসেনি। উ উদাহরণ হিসেবে, সিঙ্গাপুরের রেল পরিবহণের জন্য একটি ট্রেন ওয়াশার স্থাপন কার্যক্রমের উল্লেখ করে বলেন, যা করতে ছয় মাসের মত সময় লাগে অথচ এর প্রায় দু’বছর আগে থেকে এই বিপুল শ্রম ও বস্ত্তগত খরচ সাপেক্ষ এই প্রকল্পের কাজ শুরু করতে হয়েছিল।

সিঙ্গাপুরের শ্রম আইন অনুযায়ী বিদেশি কোম্পানিগুলোকে শুধুমাত্র স্থানীয় কর্মীদের নিয়োগ বা ব্যবহার করতে এবং প্রকল্পটির জন্য ব্যবহৃত যে কোন উপকরণ স্থানীয়ভাবে কিনতে হয়।

উ বলেন, এর ফলে, স্থানীয় অংশীদাররা প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, তারাই সেসব সরঞ্জাম স্থাপন, চালানোর পরীক্ষা এবং কর্মীদের প্রশিক্ষণের পাশাপাশি রক্ষণাবেক্ষণ ও অন্যান্য বিক্রয়োত্তর সেবা দিয়ে থাকে।

সিএইচএসআর-এর পণ্য বিক্রি মানে তা কোনো মতে গছিয়ে দেওয়া নয়, অব্যাহতভাবে সেবা প্রদান করাও তার কাজ—তিনি বলেন। ‘স্থানীয়করণ আসলেই একটি সমমর্যাদা বজায় রাখা যাতে কেবল সিএইচএসআরকেই উপকৃত করবে না বরং স্থানীয় অধিবাসীদের জন্য আরো বেশি কর্মসংস্থান সৃষ্টি করবে।

লি বলেন, বিদেশি সরকারগুলো পরিবেশগত সুরক্ষা সম্পর্কে তাদের সচেতনতা বাড়ানোর ফলে তাদের বাজারে সিএইচএসআর-এর মত উচ্চ কারিগরি দক্ষতাসম্পন্ন কোম্পানিগুলো খুবই জনপ্রিয়। ‘আমাদের যা করতে হবে তা হলো আমাদের উচ্চমানের পণ্য ও পরিষেবাগুলো সম্পর্কে সব সন্দেহ দূর করতে হবে।’