পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি কাবাডিতে বাংলাদেশিরা

পাকিস্তানে রওনা হওয়ার পথে বাংলাদেশের দুই কাবাডি খেলোয়াড়। ছবি সংগৃহীত
পাকিস্তানে রওনা হওয়ার পথে বাংলাদেশের দুই কাবাডি খেলোয়াড়। ছবি সংগৃহীত
>এর আগে ভারতের প্রো-কাবাডি লিগে খেলেছেন বাংলাদেশের খেলোয়াড়েরা। এবার পাকিস্তানেও হচ্ছে একই ঘরানার লিগ। কারা যাচ্ছেন বাংলাদেশ থেকে?

প্রো-লিগ আয়োজন করে কাবাডি খেলার চেহারাই পাল্টে দিয়েছে ভারত। ইনডোরের আলোঝলমল পরিবেশে খেলা। চিয়ারগার্লদের নাচ, সংগীতের মূর্ছনা—কী নেই এই লিগে! অনেকটা যেন আইপিএলের কাবাডি সংস্করণ। ভারতের প্রো-কাবাডি লিগে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের খেলোয়াড়দের। এবার ভারতের দেখাদেখি পাকিস্তানও করতে যাচ্ছে ‘সুপার কাবাডি লিগ’। লাহোরে আয়োজিত এই প্রতিযোগিতায় খেলতে বাংলাদেশ থেকে যাচ্ছেন দুই খেলোয়াড়।

ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক এই কাবাডি লিগে করাচি জোরাওয়ারসে খেলবেন মাসুদ করিম। শাহীওয়াল বুলসে সবুজ মিয়া। মাসুদ জাতীয় কাবাডি দলের অধিনায়ক। এবারই প্রথম বিদেশের মাটিতে লিগ খেলার সুযোগ পাচ্ছেন তাঁরা। এর আগে ২০১৭ সালে ভারতের প্রো-কাবাডি লিগে খেলেছেন সাবেক অধিনায়ক জিয়াউর রহমান, জাকির হোসেন ও সোলায়মান কবির।
পাকিস্তানের এই সুপার লিগ কাবাডিতে ইরান, ইরাক, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, জাপান ও কেনিয়া থেকে একাধিক খেলোয়াড় নিলামে উঠেছিলেন। সেখান থেকে ইরান, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও বাংলাদেশের খেলোয়াড়েরা সুযোগ পেয়েছেন। এর মধ্যে ইরান থেকেই আছেন সর্বোচ্চ ৫জন। প্রতিটি দলে খেলতে পারবেন একজন করে বিদেশি।