জাপানের ঘরোয়া ফুটবলে যোগ দিচ্ছেন ইনিয়েস্তা

ভিসেলে কোবে মালিক মিকিতানির সঙ্গে বিমানের মধ্যে ইনিয়েস্তা। ছবি: ইনিয়েস্তার টুইটার পেজ
ভিসেলে কোবে মালিক মিকিতানির সঙ্গে বিমানের মধ্যে ইনিয়েস্তা। ছবি: ইনিয়েস্তার টুইটার পেজ
>বার্সেলোনা ছাড়ার পর আন্দ্রেস ইনিয়েস্তার নতুন ঠিকানা হতে যাচ্ছে জাপানের ক্লাব ভিসেলে কোবে। জাপানে যাওয়ার পর দলটির মালিক হিরোশি মিকিতানির সঙ্গে তোলা ছবি টুইটারে পোস্ট করে এ কথা জানিয়েছেন ইনিয়েস্তা নিজেই।

আন্দ্রেস ইনিয়েস্তা বার্সেলোনা ছাড়ার ঘোষণা যেদিন দিলেন, সেদিন থেকেই জল্পনা-কল্পনা—এরপর কোথায় যাবেন এই প্লে মেকার? গতকাল সেই প্রশ্নের জবাবটা দিয়ে দিলেন ইনিয়েস্তা। টুইটারে জাপানি ‘বন্ধু’ হিরোশি মিকিতানির সঙ্গে উড়োজাহাজের একটি ছবি পোস্ট করেছেন। জাপানি ক্লাব ভিসেল কোবেই হতে যাচ্ছে ইনিয়েস্তার ‘নতুন ঘর’। জে-লিগের এই ক্লাবটির মালিক ইনিয়েস্তার সেই বন্ধু মিকিতানি।

মৌসুম শেষের সঙ্গে ইনিয়েস্তাও ইতি টেনেছেন বার্সার সঙ্গে দীর্ঘ ২২ বছরের সম্পর্কের। সর্বশেষ ম্যাচে মনে রাখার মতো বিদায়ী সংবর্ধনাও পেয়েছেন প্রাণের ক্লাবটির কাছ থেকে। এর আগে গুঞ্জন উঠেছিল চীনা ফুটবলে যোগ দিতে পারেন ৩৪ বছর বয়সী এ মিডফিল্ডার। কিন্তু তা না করে ইনিয়েস্তা হেঁটেছেন জিকো, মাইকেল লাউড্রপ, গ্যারি লিনেকার কিংবা লুকাস পোডলস্কিদের পথে।

মিকিতানির সঙ্গে উড়োজাহাজের ভেতরের ছবি টুইটারে পোস্ট করে ইনিয়েস্তা লিখেছেন, ‘বন্ধুর সঙ্গে নতুন ঘরে যাচ্ছি।’ উড়োজাহাজে ওঠার আগে ভিসেল কোবে মালিক মিকিতানিও ইনিয়েস্তার সঙ্গে তোলা ছবি টুইটারে পোস্ট করে লেখেন, ‘বন্ধুকে নিয়ে টোকিও ফিরছি।’

বিমানে ওঠার আগে মিকিতানির সঙ্গে ইনিয়েস্তা। ছবি: মিকিতানির টুইটার পেজ
বিমানে ওঠার আগে মিকিতানির সঙ্গে ইনিয়েস্তা। ছবি: মিকিতানির টুইটার পেজ

বিলিয়নিয়ার ব্যবসায়ী মিকিতানি বার্সার প্রধান স্পনসর রাকুতেনেরও প্রতিষ্ঠাতা। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ইনিয়েস্তাকে নিজ দলে পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিলেন মিকিতানি। বার্সার হয়ে ৬৭৪ ম্যাচ খেলে ২২ শিরোপাজয়ী এই মিডফিল্ডারকে ভিসেল কোবে সমর্থকেরাও দারুণ ইতিবাচকভাবে বরণ করে নিয়েছে। মিকিতানি ও ইনিয়েস্তার ছবি রি-টুইট করেছেন জাপানের অনেক ফুটবলমোদী। ইনিয়েস্তাকে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেবে ভিসেলে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, ক্লাবটির সঙ্গে তিন বছরের চুক্তি করবেন ইনিয়েস্তা।

জে-লিগে ১৫ ম্যাচ শেষে ষষ্ঠ ভিসেল কোবেতে সতীর্থ হিসেবে পোডলস্কিকে পাচ্ছেন ইনিয়েস্তা। জার্মানির সাবেক এই ফরোয়ার্ড গত বছর গ্যালাতসারে থেকে যোগ দেন ভিসেলে। ইনিয়েস্তার শৈশবের নায়ক মাইকেল লাউড্রপও ১৯৯৬-৯৭ মৌসুমে খেলেছেন এই ক্লাবে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ঘুরে ১৯৯৬ সালে ভিসেলে যোগ দিয়েছিলেন ডেনিশ এই কিংবদন্তি। এ ছাড়াও ব্রাজিলের কিংবদন্তি জিকো এবং ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার গ্যারি লিনেকারও খেলেছেন জাপানের ঘরোয়া ফুটবলে।