লর্ডসে পাকিস্তানের চোখরাঙানি

শেষ দিকে এসে ফাহিম আশরাফ ৩৮ বলে ৩৭ রানের মারকুটে ইনিংস খেলেন। ছবি: রয়টার্স
শেষ দিকে এসে ফাহিম আশরাফ ৩৮ বলে ৩৭ রানের মারকুটে ইনিংস খেলেন। ছবি: রয়টার্স
>

দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ৮ উইকেটে ৩৫০ রান। পাকিস্তানের ৪ ব্যাটসম্যান করেছেন ফিফটি। ইংল্যান্ডের পক্ষে অ্যান্ডারসন ও বেন স্টোকস ৩টি করে উইকেট শিকার করেন। একটি করে উইকেট নেন ব্রড ও উড।

লর্ডসে ইংলিশদের বিপক্ষে ছোট ছোট ইনিংসে বড় সংগ্রহের দিকে এগুচ্ছে পাকিস্তান। দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে ১৬৬ রানে এগিয়ে আছে পাকিস্তান। এখন পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৮ উইকেটে ৩৫০।

প্রথম দিন পাকিস্তানের বোলাররা নাকানি-চুবানি দিয়েছেন ইংলিশ ব্যাটসম্যানদের। ব্যাটিংয়ে নেমে সেটা বজায় রেখেছেন পাকিস্তানী ব্যাটসম্যানরা। বলার মতো খুব বড় কোনো স্কোর করতে পারেননি কেউ। তবে চারজন ব্যাটসম্যানের অর্ধশতে সাড়ে তিন শ করতে পেরেছে পাকিস্তান।

১ উইকেট হারিয়ে ৫০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে পাকিস্তান। আজহার আলী ও হারিস সোহেল শুরুর ঘণ্টা খানেক সাবধানে ব্যাট চালিয়ে কাটিয়ে দেন। ৭৫ রানের জুটি গড়ে তোলেন এই দুই ব্যাটসম্যান। ৩৯ রান করা হারিস সোহেলকে ফিরিয়ে জুটি ভাঙেন মার্ক উড। ১৩৩ বলে অর্ধশত করেন অন্য প্রান্তে থাকা আজহার আলী। তবে নিজের রান আর বাড়াতে পারেননি আজহার। পঞ্চাশেই তাঁকে ফেরান অ্যান্ডারসন।

এরপর আসাদ শফিক ও বাবর আজমের ৮৪ রানের জুটিতে ভর করে ইংলিশদের প্রথম ইনিংসের সংগ্রহ টপকায় পাকিস্তান। আসাদ শফিক ১০০ বলে ৫৯ রান করে বেন স্টোকসের বলে আউট হলেও চোট নিয়ে মাঠ ছাড়েন বাবর আজম। স্টোকসের বলে চোট পেয়ে মাঠ ছাড়ার আগে বাবর আজম ১২০ বলে তুলেছেন ৬৮ রান। এরপর ক্রমেই অলরাউন্ডার হয়ে ওঠা শাদাব খান ৮৫ বলে ৫২ রান এবং ফাহিম আশরাফের ৩৮ বলে ৩৭ রানের ওপর ভর করে লিড নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। শাদাব খানের উইকেট নেন বেন স্টোকস আর ফাহিম আশরাফের উইকেট তুলে নেন অ্যান্ডারসন।

ক্রিজে অপরাজিত আছেন মোহাম্মদ আমির ও মোহাম্মদ আব্বাস। আমির চেষ্টা করছেন ধরে খেলার। পাকিস্তান আশায় আছে বাবর আজমের সুস্থতার দিকে। তৃতীয় দিন বাবর আজম মাঠে নামলে তাদের লিডটাও আরেকটু টেনে নেওয়া যাবে হয়তো।