আইপিএল ঝলক রশিদে কাবু হতে রাজি নন তামিম

>
আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি তামিম ইকবাল। ছবি: বিসিবি
আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি তামিম ইকবাল। ছবি: বিসিবি

লর্ডসে বিশ্ব একাদশের হয়ে খেলতে রওনা দিচ্ছেন তামিম ইকবাল। এই ম্যাচটা নিয়ে যেমন রোমাঞ্চিত, বাঁহাতি ওপেনারের ভাবনায় আফগানিস্তান সিরিজও। তবে আফগানিস্তান সিরিজের আগে যেভাবে রশিদ খানকে নিয়ে আলোচনা হচ্ছে, সেটিতে দৃষ্টি দিতে চান না তামিম। শুধু রশিদ খান নয়, তামিম ভাবছেন পুরো আফগানিস্তান দল নিয়েই।

আজকের আবহাওয়া নিয়ে কোর্টনি ওয়ালশের খুশিই হওয়ার কথা। গত দুই-তিন দিন বৃষ্টি-বাগড়ায় ঠিকমতো অনুশীলনই করতে পারেনি বাংলাদেশ দল। ক্যারিবীয় কিংবদন্তি খুশি হবেন কী করে! আজ রোদেলা দুপুরে দুই দলে ভাগ হয়ে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচ-পরিস্থিতি তৈরি করে অনুশীলন করেছেন খেলোয়াড়েরা। এই অনুশীলনে অবশ্য ওয়ালশের চেয়ে বেশি খুশি হওয়ার কথা তামিম ইকবালের। হাঁটুর চোট থেকে ফেরা তামিম ভালোভাবেই ব্যাটিংটা ঝালিয়ে নিয়েছেন।

শুধু আফগানিস্তান সিরিজ বলেই নয়, তামিমের ব্যাটে শাণ দেওয়া দরকার ছিল আরও একটি কারণে। আজ রাতে রওনা দিচ্ছেন লন্ডনে। ৩১ মে লর্ডসে বিশ্ব একাদশের হয়ে খেলবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এই ম্যাচে শুধু খেলার জন্যই খেলতে চান না, তামিম ভালো রানও করতে চান, ‘রোমাঞ্চকর তো অবশ্যই। শুধু তো প্রতিনিধিত্ব করতে যাচ্ছি না, চেষ্টা করব ভালো খেলারও। একটা ভালো উদ্দেশ্যে যাচ্ছি। লর্ডসে আমাদের খুব বেশি খেলা হয় না। আবার ওখানে অনেক দিন পর খেলব, অনেক রোমাঞ্চিত। এর চেয়ে বড় ব্যাপার বিশ্ব একাদশকে প্রতিনিধিত্ব করতে পারছি।’

বিশ্ব একাদশের হয়ে খেলার চেয়ে তামিমের সামনে এখন বড় চ্যালেঞ্জ আফগানিস্তান সিরিজ। এই সিরিজে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন রশিদ খান। আফগান লেগ স্পিনার যেভাবে আলো ছড়াচ্ছেন, তাতে যেন কঠিন পরীক্ষার বার্তা থাকছে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য। রশিদ খান কেন কঠিন, কোথায় কঠিন, সেটি অজানা নয় তামিমের। গতকাল আইপিএলের ম্যাচ শেষে তো ভারতজুড়ে রশিদ রশিদ জয়রব। ব্যাটে, বলে, ফিল্ডিংয়ে যে হায়দরাবাদকে ফাইনালে তুললেন।

কালকের ওই স্মৃতি টাটকা থাকার পরও তামিম এখনই রশিদ-জুজুকে পাত্তা দিতে রাজি নন। বাংলাদেশ ওপেনার বলছেন, ‘আমার কাছে মনে হয় ওর কুইক অ্যাকশনটা সবচেয়ে কঠিন। যেটা ছয় মাস ওর আগেও ছিল না, সেটা হচ্ছে অ্যাকুরেসি। এখন সে অনেক নিখুঁত। অনেক সফল হচ্ছে। বিশ্বের সেরা ব্যাটসম্যানদের খাবি খাওয়াচ্ছে। খুবই ভালো করছে। তবে এটা না যে ওকে আমরা খেলতে পারব না। আমি একজনকে নিয়েই ভাবতে আগ্রহী নই। আপনাকে চিন্তা করতে হবে ওদের পুরো দলকে নিয়ে। তাদের আরও অনেক ভালো ভালো বোলার আছে। শুধু একজনের দিকে চোখ করলে মনে হবে আপনি আগ থেকেই একটা নেতিবাচক মনোভাব নিয়ে যাচ্ছেন। কোনো সন্দেহ নেই সে এখন টি-টোয়েন্টির সেরা একজন বোলার। তবে আমরা আগেও অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছি। আশা করছি এবারও পারব।’

বাংলাদেশ দল দেরাদুনে রওনা দিচ্ছে পরশু। লর্ডসে বিশ্ব একাদশের হয়ে ম্যাচ খেলে প্রথম ম্যাচের আগে আগে দলে যোগ দেবেন তামিম। সাকিব আইপিএল খেলে দেশে ঘুরে গিয়ে যোগ দেবেন দলের সঙ্গে।