অবিশ্বাস্য গোলে বাজল বেল!

ওভারহেড কিকে গোল করছেন বেল। ছবি: রয়টার্স
ওভারহেড কিকে গোল করছেন বেল। ছবি: রয়টার্স
>চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ওভারহেড কিকে অবিশ্বাস্য গোল করেছেন গ্যারেথ বেল। জোড়া গোল করলেও তাঁর প্রথম গোলটা স্মরণীয় হয়ে থাকবে।

একাদশ দেখে অনেকে ফিরে গেছেন গত মৌসুমের ফাইনালে। জুভেন্টাসের বিপক্ষে এই একাদশ গড়েছিলেন জিনেদিন জিদান, গ্যারেথ বেলকে বেঞ্চে রেখে। আজও যথারীতি তাই, বেল বসে বেঞ্চে!

আগের পাঁচ ম্যাচে পাঁচ গোল করা খেলোয়াড়কে বসিয়ে রাখলে কে মেনে নেবে? বেল নিজেও হয়তো মানতে পারেননি। রিয়ালের বেঞ্চে বসে থাকা দলের গা গরমে তাঁকে দেখা যায়নি। সংবাদমাধ্যম জানিয়ে দেয়, বেল নাকি অভিমান থেকেই অনুশীলন করেননি! জিদান কি তখন শিষ্যের ওপর মনঃক্ষুণ্ন হয়েছিলেন? হয়ে থাকলে বেলের অবিশ্বাস্য গোলে এখন নিশ্চয়ই তা জলের মতো ধুয়ে সাফ।

শূন্যে লাফিয়ে বেলের কিক। বল ছুটল লিভারপুলের গোলপোস্টে। ছবি: রয়টার্স
শূন্যে লাফিয়ে বেলের কিক। বল ছুটল লিভারপুলের গোলপোস্টে। ছবি: রয়টার্স

ইসকোকে প্রথম একাদশে খেলিয়েছেন রিয়াল কোচ। ৬১তম মিনিটে বেল মাঠে নেমেছেন তাঁর বদলি হয়ে। ওয়েলশ উইঙ্গার ঠিক তাঁর ২ মিনিট ২ সেকেন্ড পর নিজের পাঁচ নম্বর টাচে তুললেন প্রশ্ন, চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এটাই কি সেরা গোল? বাঁ প্রান্ত থেকে মার্সেলোর ক্রস পেয়ে বক্সের মধ্যে শূন্যে লাফিয়ে ওভারহেড কিকে গোল করেছেন রিয়ালের এই ‘হান্ড্রেড মিলিয়ন ইউরোম্যান’।

জুভেন্টাসের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর মতো অতটা উঁচুতে লাফাতে পারেননি; কিন্তু বেলের কিকের টাইমিংটা ছিল নিখুঁত। লিভারপুল গোলরক্ষক লরিস ক্যারিয়াস ডান দিকে ঝাঁপ দিলেও কাজ হয়নি। বলটা উঁচু থেকে ঝরা পাতার মতো আশ্রয় নিয়েছে জালে।

বেলের ওভারহেড কিক তাকিয়ে দেখছেন সবাই। ছবি: রয়টার্স
বেলের ওভারহেড কিক তাকিয়ে দেখছেন সবাই। ছবি: রয়টার্স

তখন ডাগ আউটে জিদানের মুখটা ছিল দেখার মতো। অবিশ্বাস্য চোখে মাথায় হাত বোলালেন, হাত ঝাড়লেন কিছুক্ষণ। জুভেন্টাসের বিপক্ষে রোনালদোর সেই গোলটার মতো। ধারাভাষ্যকার থেকে ইউরোপিয়ান সংবাদমাধ্যম আর সামাজিক যোগাযোগমাধ্যমেও আলোচনা চলছে। চ্যাম্পিয়নস লিগে এটি সেরা গোল না হলেও অন্যতম সেরা তো বটেই!

৮৩ মিনিটে বেলের পা থেকে আরেকটি গোল এলেও ফুটবলপ্রেমীরা তা ভুলতে চাইবেন। অন্তত ক্যারিয়াসের মুখের দিকে তাকিয়ে। লিভারপুলে নিজের ভবিষ্যৎকে অন্ধকারে ঠেলে দেওয়ার মতো দুটি ভুল করেছেন এই জার্মান।

এদিকে বেলের রিয়াল ক্যারিয়ারে নতুন দিশা। গুঞ্জন চলছিল, মৌসুম শেষেই তাঁকে বেচে দিতে পারেন জিদান। রিয়াল কোচ কী এবার সিদ্ধান্তটি থেকে সরে আসবেন? টানা দুই ফাইনালে একাদশের বাইরে রাখা খেলোয়াড়টির কল্যাণেই যে ‘জিজু’ এবার হ্যাটট্রিক শিরোপার দেখা পেলেন!