ক্যারিয়ারের সেরা গোল বেছে নিলেন মেসি

রাশিয়া বিশ্বকাপে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন মেসি। ছবি: এএফপি
রাশিয়া বিশ্বকাপে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন মেসি। ছবি: এএফপি
>স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’কে দেওয়া সাক্ষাৎকারে ক্যারিয়ারের সেরা গোল বেছে নিয়েছেন লিওনেল মেসি

লিওনেল মেসির ক্যারিয়ারে সেরা গোল কোনটি? খুব কঠিন একটা প্রশ্ন। আর্জেন্টাইন ফরোয়ার্ডের ক্যারিয়ারে অসাধারণ গোলের সংখ্যা তো আর কম নয়! দারুণ গোলের লম্বা তালিকা থেকে নিজের সেরা গোল বেছে নেওয়াটা আর্জেন্টাইন তারকার জন্য কেবল কঠিনই নয়, অসম্ভবও। মেসি এই অসম্ভব কাজই করেছেন। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’কে দেওয়া সাক্ষাৎকারে বেছে নিয়েছেন নিজের ক্যারিয়ারের সেরা গোল। কিন্তু তিনি যে গোলটাকে ‘সেরা’ বলছেন, সেটি আপনাকে অবাক করবেই।

২০০৭ সালে গেটাফের পাঁচ খেলোয়াড়কে কাটিয়ে যে গোলটা করেছিলেন, মেসির ‘সেরা’ মোটেও সে রকম নয়। ২০১০ সালে জারাগোজার বিপক্ষে মাঝমাঠ থেকে দৌড়ে করা গোলটার সৌন্দর্য বিচারেও মেসির বেছে নেওয়া ‘সেরা’ গোলটা ধারেকাছেও নেই। ২০১১ সালে রিয়ালের বিপক্ষে যে গোলটি দেখে জাভি হার্নান্দেজ বলেছিলেন, বাস্তবসম্মতভাবে সর্বকালের সেরা গোল, সেটিকেও তালিকায় রাখেননি মেসি। মেসির কাছে দলের প্রয়োজনের মুহূর্তে করা গোলই সেরা।

২০০৯ সালে করা তেমনই একটি গোল নিজের সেরা বলে বেছে নিয়েছেন মেসি। সেবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৭০ মিনিটে হেডে একটি গোল করেছিলেন মেসি। এই গোলকেই ক্যারিয়ারের অন্যতম সেরা বলছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এই গোল প্রসঙ্গে ‘স্পোর্ত’কে মেসি বলেছেন, ‘আমি গোলের সৌন্দর্য নয়, গুরুত্ব দেখি। ম্যাচের গতি-প্রকৃতি বিচারে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে (২০০৯) হেডে করা গোলটাই আমার ক্যারিয়ারের সেরা। আমার কাছে গুরুত্বপূর্ণ গোলগুলো সব সময়ই বিশেষ কিছু।’

মেসির সেই গোলের ভিডিও লিংক: