ডোনাল্ড ট্রাম্প কি মস্কোয় আসবেন?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

এখন আর দিন নয়, বিশ্বকাপের ক্ষণগণনা হচ্ছে ঘণ্টায়। কয়েক ঘণ্টা পর রাশিয়ার রাজধানী মস্কোয় পর্দা উঠছে ফিফা ফুটবল বিশ্বকাপ ২০১৮। ফুটবল মাঠের তারকাদের আলো ছড়ানোর শুরু এরপরই। তবে রাজনীতির মাঠের বড় তারকা, বড় খেলোয়াড়েরাও কিন্তু এখন মস্কোতে। লুঝনিকি স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানেই দেখা যাবে বিশ্বনেতাদের অনেককে। যদিও সবার নাম এখনো নিশ্চিত করা যায়নি। এবার বিষয়টি আরও আগ্রহ তৈরি করছে রাশিয়ার সঙ্গে বিশ্বের বেশ কিছু শক্তিধর রাষ্ট্রের কূটনৈতিক টানাপোড়েন নতুন করে শুরু হয়েছে বলে। ব্রিটেনের রাজপরিবার যেমন ঘোষণা দিয়েছে, তাদের কেউ বিশ্বকাপে আতিথ্য নেবেন না।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে মস্কোয় আসবেন, এমন শীর্ষ পর্যায়ের বিশ্বনেতাদের নামের তালিকা এখনো প্রকাশ করেনি রাশিয়া সরকার। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্বনেতাদের মস্কোয় স্বাগত জানাতে তৈরি আছে রাশিয়া। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মাসব্যাপী ফুটবল উত্সবে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের রাশিয়া স্বাগত জানাবে। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে রুশ গণমাধ্যম এ খবর জানিয়েছে।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পেসকোভ বলেন, ‘মস্কোয় সব আমন্ত্রিত অতিথিকে দেখতে পেলে অবশ্যই খুশি হবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি যুক্তরাষ্ট্র থেকে শীর্ষ পর্যায়ের অতিথিদের উপস্থিতিটাই কামনা করছেন।’ যদিও হোয়াইট হাউস এখনো ট্রাম্পের মস্কোয় যাওয়ার বিষয়টি নিশ্চিত করেনি।

গত মঙ্গলবার সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ঐতিহাসিক সাক্ষাতে মিলিত হন ট্রাম্প। মস্কোয় ট্রাম্পের সম্ভাব্য সফর প্রসঙ্গে পেসকোভ আরও বলেন, ‘ট্রাম্প মস্কো এলেই যে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে জিততে হবে, বিষয়টা এমন নয়।’ বিশ্বকাপে যে যুক্তরাষ্ট্র নেই, হয়তো সেদিকেই খোঁচা পেসকোভের।

১৪ জুন বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, এমন বেশ কয়েকজন বিদেশি নেতার নামের আংশিক তালিকা প্রকাশ করেছে ক্রেমলিন। তালিকায় থাকা অধিকাংশ ব্যক্তিই হলেন মধ্য এশিয়ার বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। তাতে ইউরোপ, এশিয়া ও লাতিন আমেরিকার আরও কজন বড় বড় রাজনৈতিক নেতাকে দেখা গেলেও যেতে পারে। ট্রাম্পকে নিয়ে কৌতূহলের বড় কারণ, মার্কিন নির্বাচনে পুতিনের ‘পাস’ থেকেই ট্রাম্প আসল ‘গোল’টা করেছেন বলেই যে অভিযোগ!