বিয়ার নিয়ে রাশিয়ায় জার্মান দল

মস্কোয় অনুশীলন করছে জার্মান দল। ছবি: টুইটার
মস্কোয় অনুশীলন করছে জার্মান দল। ছবি: টুইটার
>রাশিয়ায় ইতিমধ্যে পৌঁছে গেছে জার্মান দল। দলটি সঙ্গে করে নিয়েছে ১৮ হাজার লিটার বিয়ার, ৭০০ কেজি সসেজ আর ৩০০ কেজি আলু

বিশ্বকাপে লড়াইয়ের আগে কোনো দলই নিজেদের প্রস্তুতিতে ঘাটতি রাখতে চায় না। খেলোয়াড়দের অনুশীলন থেকে বাসস্থান, পোশাক-পরিচ্ছদ, এমনকি খাবারও হয় পরিকল্পনামাফিক। আর্জেন্টিনার কথাই ধরুন, বিশ্বকাপে ভালো করতে আর্জেন্টিনা দলের জন্য রাশিয়ায় তিন টন খাবার পাঠিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।  আর্জেন্টাইন খেলোয়াড়দের জন্য নাহয় খাবার গিয়েছে, কিন্তু জার্মানরা নিজেদের জন্য নিয়েছে বিয়ার।

বিশ্বজয়ের লক্ষ্যে জার্মানি ইতিমধ্যে পৌঁছে গিয়েছে রাশিয়ায়। বিমানযাত্রায় শুধু খেলোয়াড়দের সঙ্গে দু-এক লিটার নয়, পাক্কা ১৮ হাজার লিটার বিয়ার পাঠানো হয়েছে! এর সঙ্গে ৭০০ কেজি সসেজ আর ৩০০ কেজি আলু। জার্মানি তাঁদের দলের স্প্যানিশ টুইটার পেজ থেকে বিষয়টা নিয়ে টুইট করেছে মজা করেই, ‘দলের ২৩ সদস্যের সঙ্গে রাশিয়া এসেছে তারাও—১৮ হাজার লিটার বিয়ার, ৭০০ কেজি সসেজ আর ৩০০ কেজি আলু। তারাও প্রস্তুত!

জার্মান সংস্কৃতিতে বিয়ারকে খুব একটা নেতিবাচক চোখে দেখা হয় না। তাদের জন্য বিয়ার নিত্যনৈমিত্তিক ব্যাপার। প্রতিবার জার্মান লিগজয়ীরা বিয়ার ছিটিয়ে উদ্‌যাপন করে সবাই মিলে। শীতপ্রধান রাশিয়ার মাটিতে ১৮ হাজার লিটার বিয়ার কিংবা ৭০০ কেজি সসেজ, ৩০০ কেজি আলু তাদের বিশ্বজয়ের মুকুট ধরে রাখতে কতটা সাহায্য করে, সেটাই এখন দেখার বিষয়।